For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সারা বছর খুশকির সমস্যায় ভোগেন? লবণের সঠিক ব্যবহারেই চিরতরে দূর হবে খুশকি!

|

নুন ছাড়া রান্না ভাবাই যায় না, আবার খাবারে বেশি নুন পড়ে গেলেও খাওয়া মুশকিল। তবে পরিমিত নুনের ব্যবহার রান্নার স্বাদ যে দ্বিগুণ বাড়িয়ে দেয়, তা বলার অপেক্ষা রাখে না। তবে ইদানীং অনেকেই স্বাস্থ্যের কথা ভেবে নুন এড়িয়ে চলেন। বিশেষ করে উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস এবং হৃদরোগজনিত কোনও সমস্যা থাকলে নুন খেতে বারণ করেন চিকিৎসকেরা। তবে স্বাস্থ্যের পক্ষে তেমন ভাল না হলেও, চুলের বিভিন্ন সমস্যার সমাধান করতে নুন কিন্তু দারুণ কার্যকর। বিশেষ করে খুশকির সমস্যা থেকে বাঁচতে লবণ খুব সাহায্য করে।

আপনিও কি খুশকিতে ভুগছেন? তাহলে লবণকে কাজে লাগাতে পারেন। জেনে নিন খুশকি সারাতে লবণ কী ভাবে ব্যবহার করবেন -

শ্যাম্পুর সঙ্গে লবণ মিশিয়ে প্রয়োগ করুন

শ্যাম্পুর সঙ্গে লবণ মিশিয়ে প্রয়োগ করুন

শ্যাম্পুর সঙ্গে লবণ মিশিয়ে প্রয়োগ করলে তা মাথার ত্বককে এক্সফোলিয়েট করে, স্ক্যাল্প থেকে ময়লা এবং ডেড স্কিনও দূর করে।

বাটিতে হাফ টেবিল চামচ নুন ও এক টেবিল চামচ শ্যাম্পু নিয়ে ফেটান ভাল করে। লবণ-শ্যাম্পুর মিশ্রণটি মাথায় ঢেলে আঙ্গুলের ডগা দিয়ে বৃত্তাকার গতিতে মাথার ত্বক ম্যাসাজ করুন কয়েক মিনিট। তারপর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর চুলে কন্ডিশনার লাগিয়ে নিন, তবে খেয়াল রাখবেন কোনওভাবেই যাতে স্ক্যাল্পে কন্ডিশনার না লেগে যায়। সপ্তাহে দুই-তিন বার এটি করতে পারেন।

নুন এবং অলিভ অয়েল

নুন এবং অলিভ অয়েল

অলিভ অয়েল স্ক্যাল্প সুস্থ রাখে, ডেড স্কিন দূর করে এবং চুলকানি থেকে মুক্তি দেয়। লেবুর রসে থাকা ভিটামিন সি চুলের বৃদ্ধি ঘটায় এবং খুশকি কমাতে সাহায্য করে।

দুই টেবিল চামচ সি-সল্ট, দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ লেবুর রস নিয়ে মেশান ভালভাবে। চুল ভিজিয়ে নিয়ে এই মিশ্রণটি পুরো মাথার ত্বকে লাগান। তারপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। প্রায় পাঁচ মিনিট ম্যাসাজ করার পরে চুল ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে দু'বার এটি করতে পারেন।

এপসম সল্ট

এপসম সল্ট

এপসম সল্ট মাথার ত্বক এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং ডেড স্কিন সেল অপসারণ করে। এছাড়া, এটি মাথার ময়লাও দূর করে।

প্রথমে মাথা ভাল করে ভিজিয়ে নিন। তারপর এপসম সল্ট দিয়ে মাথার ত্বকে বা স্ক্যাল্পে আলতোভাবে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ম্যাসাজ করার পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে এক-দু'বার এটি করতে পারেন।

লবণ জল

লবণ জল

লবণ জল দিয়ে স্ক্যাল্প এবং চুলে ম্যাসাজ করলে চুলের তেল, ময়লা এবং ডেড স্কিন দূর হয়।

এক কাপ জল গরম করে তাতে তিন টেবিল চামচ লবণ দিন। লবণ জলের সঙ্গে একেবারে মিশে গেলে গ্যাস বন্ধ করুন এবং মিশ্রণটি ঠান্ডা হতে দিন। মিশ্রণটি দিয়ে চুল ভিজিয়ে প্রায় পাঁচ মিনিট মাথার ত্বকে ম্যাসাজ করুন। তারপর জল দিয়ে চুলে ধুয়ে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না যেন। সপ্তাহে এক-দু'বার এটি করতে পারেন।

English summary

Ways to use salt to get rid of dandruff in Bengali

Here’s how to use salt for dandruff. Read on.
Story first published: Saturday, March 26, 2022, 21:04 [IST]
X