For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখে একাধিক তিল নিয়ে সমস্যায় পড়েছেন? দেখুন অতিরিক্ত তিল দূর করার ঘরোয়া উপায়

|

আমাদের প্রত্যেকের শরীরে তিল বা আঁচিল আছে। শরীরের যেকোনও জায়গায় এগুলি দেখা দিতে পারে। অনেক সময় অবাঞ্চিত তিল বা আঁচিল আমাদের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে। মুখের মধ্যে একাধিক তিল অনেকেরই পছন্দ নয়। চিকিৎসকের কাছে গিয়ে তিল বা আঁচিল সারাতে গেলে তা ব্যয়বহুল। তবে আপনি কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে বাড়িতে থেকেই আপনার অপছন্দের তিল বা আঁচিল সহজেই দূর করতে পারেন। দেখে নিন টিপস -

১) রসুন

১) রসুন

রসুন স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। এটি তিল বা আঁচিল সারাতেও খুবই কাজ দেয়। তিলের ওপর নিয়মিত রসুনের রস লাগালে তিল দূর হবে।

২) ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা

২) ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা

ক্যাস্টর অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে প্যাক তৈরি করুন। প্রতিদিন নিয়ম করে লাগান স্কিনে। কয়েক সপ্তাহ লাগালেই আপনার স্কিন থেকে তিল দূর হয়ে যাবে। বেকিং সোডা তিলগুলোকে শুকিয়ে দেয় আর ক্যাস্টর অয়েল স্কিনকে প্রটেক্ট করে।

৩) অরিগ্যানো অয়েল

৩) অরিগ্যানো অয়েল

অরিগ্যানো অয়েল তিল দূর করতে সাহায্য করে। তবে কখনই শুধু অরিগ্যানো অয়েল স্কিনে লাগাবেন না, তাতে স্কিনের সমস্যা দেখা দিতে পারে। অরিগ্যানো অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মেশান। দিনে বেশ কয়েকবার এই মিশ্রণটি স্কিনে লাগান। কয়েক সপ্তাহ লাগানোর পর হাতেনাতে ফল পাবেন!

৪) আয়োডিন

৪) আয়োডিন

নির্দিষ্ট পরিমাণে আয়োডিন নিয়ে স্কিনে লাগান প্রতিদিন। এটা প্রতিদিন স্কিনে লাগালে তিল দূর হবে। তবে আয়োডিন লাগানোর পর অবশ্যই পেট্রোলিয়াম জেলি স্কিনে লাগাবেন নাহলে আপনার স্কিন পুড়ে যেতে পারে।

চুল এবং ত্বকের জন্য ভিটামিন-ই ক্যাপসুল অত্যন্ত উপকারি, কীভাবে ব্যবহার করবেন দেখে নিন

৫) লেবুর রস

৫) লেবুর রস

দিনে বেশ কয়েকবার লেবুর রস লাগান স্কিনে। ব্লিচের কাজ করবে লেবুর রস।

৬) টি ট্রি অয়েল

৬) টি ট্রি অয়েল

এই তেলে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। অনেকে দাবি করেন, দিনে কয়েকবার এই তেল প্রয়োগ করলে তিল অদৃশ্য হয়ে যায়। তবে টি ট্রি অয়েল ব্যবহার করার সময় সাবধানতা অবলম্বন করতে হবে। এই তেল কোনওভাবেই শরীরের ভিতরে যেন না যায়।

৭) আলু

৭) আলু

প্রাকৃতিক ব্লিচের কাজ করে আলু। আলুর রস ব্যবহার করলে আপনার স্কিন থেকে পুরোপুরি তিল দূর না হলেও তিলের রং হালকা হয়ে যাবে।

৮) ফ্ল্যাক্সসিড অয়েল

৮) ফ্ল্যাক্সসিড অয়েল

গবেষণায় দেখা গেছে ফ্ল্যাক্সসিড অয়েলে থাকা উপাদান স্কিনের ক্ষত সারাতে সাহায্য করে। স্কিনের ডার্ক স্পট দূর করতেও খুব উপকারি এই তেল।

৯) কলার খোসা

৯) কলার খোসা

কলার খোসায় থাকে এনজাইম এবং অ্যাসিড যার ফলে তিল দূর হয় বলে মনে করেন অনেকে। কলার খোসা স্কিনে ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে। এটা ব্যবহার করলে স্কিন হবে সুন্দর।

১০) মধু

১০) মধু

মধু স্কিনের জন্য খুব ভালো। স্কিনকে মোলায়েম করে মধু, এতে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যেগুলো প্রত্যেকটা স্কিনের জন্য অত্যন্ত উপকারি। অনেকে বিশ্বাস করেন, তিলের ওপর মধু লাগালে কিছুদিনের মধ্যে তিলের রঙ হালকা হয়ে যায়।

ঠোঁটে কালো ছোপ বসে গিয়েছে? এই ঘরোয়া পদ্ধতি প্রয়োগে সমস্যার সমাধান হবে নিমেষেই!

১১) হাইড্রোজেন পারঅক্সাইড

১১) হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারঅক্সাইডে থাকা উপাদান তিল দূর করতে সাহায্য করে। দিনে তিন থেকে চারবার ব্যবহার করতে হবে। তবে হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহারের আগে অবশ্যই জেনে নেবেন আপনার স্কিনে কোন টাইপের হাইড্রোজেন পারঅক্সাইড লাগবে।

১২) অ্যালোভেরা

১২) অ্যালোভেরা

তিল বা আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অ্যালোভেরা খুবই সহায়ক৷ সরাসরি অ্যালোভেরা লাগাতে পারেন বা কোনও অ্যালোভেরা প্রোডাক্টও ব্যবহার করতে পারেন। কাজ হবে দুটোতেই। তবে অ্যালোভেরা আপনার স্কিনের জন্য উপযুক্ত কিনা তা দেখে নেওয়া জরুরি। অনেকের অ্যালোভেরায় অ্যালার্জি হতে পারে। তাই স্কিন টেস্ট করে নিন ব্যবহারের আগে।

১৩) কোকোনাট অয়েল

১৩) কোকোনাট অয়েল

নারকেল তেলে থাকা উপাদান স্কিনের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। তিল সারাতেও কাজে আসে নারকেল তেল।

১৪) অ্যাপল সাইডার ভিনেগার

১৪) অ্যাপল সাইডার ভিনেগার

আঁচিল বা তিল থেকে মুক্তি পেতে সবথেকে বেশি যেটা ব্যবহার করা হয় সেটা হল অ্যাপল সাইডার ভিনেগার। ম্যালিক অ্যাসিড আঁচিল বা তিলকে একেবারে স্কিন থেকে দূর করে দেয়। একটি তুলোয় অ্যাপল সাইডার ভিনিগার নিয়ে যেসব জায়গায় তিল বা আঁচিল রয়েছে সেখানে লাগান।

এই ঘরোয়া উপায়গুলি প্রয়োগ করে তিল বা আঁচিল থেকে মুক্তি পেতে পারেন আপনি। তবে আপনার স্কিনে কোনওরকম সমস্যা থাকলে, কোনও কিছু ব্যবহারের আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

English summary

14 Ways To Get Rid Of Moles At Home in Bengali

Here We Are Talking About Skin Care, Home Remedies To Get Rid Of Moles On Face. Read On.
X