For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুষ্ক ও প্রাণহীন ত্বকে জেল্লা ফেরাতে চান? ঘরোয়া উপায়ে করুন ত্বকের পরিচর্যা

|

সুন্দর কোমল ত্বক কার না পছন্দ! কিন্তু অস্বাস্থ্যকর পরিবেশ এবং ব্যস্ত জীবনধারায় ত্বকের যথাযথ যত্ন নেওয়া খুবই কষ্টের। আর সঠিক যত্নের অভাবে ত্বক হয়ে ওঠে প্রাণহীন, নিস্তেজ। দেখা দেয় ব্রণ-পিম্পলের সমস্যা। নামিদামি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করা বা বারে বারে ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়ার পরেও ত্বকে জেল্লার অভাব দেখা দেয়।

ত্বককে কেবলমাত্র উপর থেকে পরিষ্কার করলেই হবে না, মনের মতো ত্বক পেতে চাইলে ত্বককে ভিতর থেকে পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। ত্বকের ছিদ্রগুলিতে ধুলো-বালি, ময়লা এবং মৃত কোষ জমা হওয়ার ফলে ত্বক নিস্তেজ দেখায় এবং ব্রণ-পিম্পল ও বিভিন্ন দাগের সমস্যা দেখা দেয়। আজ এই আর্টিকেল থেকে জেনে নিন, ত্বকের ছিদ্র পরিষ্কার করার কিছু সহজ টিপস।

১) স্টিম

পোর্স বা ত্বকের ছিদ্র ডিপ ক্লিনের জন্য স্টিম দুর্দান্ত কার্যকর। একটি পাত্রে বাষ্পযুক্ত (ফুটন্ত) জল নিন। তাতে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনসিয়াল অয়েল কিংবা গ্রিন টি মেশান। তারপর তোয়ালে দিয়ে মাথা ঢেকে, মুখে ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত ভালো করে বাষ্প নিন।

২) চিনির স্ক্রাব

ডিপ ক্লিনিং-এর ক্ষেত্রে এই স্ক্রাবটি দুর্দান্ত কার্যকর। সংবেদনশীল ত্বক থেকে শুরু করে প্রায় সমস্ত ধরনের ত্বকেই, এই স্ক্রাবটি করা যেতে পারে। ২ টেবিল চামচ চিনির সাথে অর্ধেক লেবুর রস এবং সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি দিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৩) মধুর ফেস মাস্ক

মধু ত্বকের ক্ষত নিরাময় করার পাশাপাশি, ছিদ্রগুলি টাইট করতে সহায়তা করে। এক্ষেত্রে ত্বকে ১ থেকে ২ টেবিল চামচ মধু নিয়ে সরাসরি লাগাতে পারেন। তবে মধুর সাথে চাইলে ১ চা চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো কিংবা ১ টেবিল চামচ দইও মেশানো যেতে পারে।

৪) ডিম এবং মধু

আপনার স্কিন যদি ড্রাই হয় এবং আপনি ত্বককে ডিপ ক্লিন করতে চান, তাহলে এই মাস্কটি দুর্দান্ত কার্যকর হতে পারে। এই মাস্কটি তৈরি করতে, একটি ডিমের কুসুমের সাথে এক চা চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি ত্বকে ভালো করে লাগিয়ে, ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই মাস্কটি ড্রাই স্কিনের কোনও ক্ষতি ছাড়াই ছিদ্রগুলিকে পরিষ্কার করতে সহায়তা করে।

৫) বেকিং সোডা

বেকিং সোডা, ত্বকে জমে থাকা মৃত কোষ ও ধুলো-বালি দূর করতে এবং ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে দুর্দান্ত কার্যকর। এর জন্য, ২ চা চামচ বেকিং সোডার সাথে ১ চা চামচ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এটি একটি চমৎকার পিএইচ ব্যালেন্সিং মাস্ক। এই মাস্কটির সাথে চাইলে ১ চা চামচ মধুও মেশানো যেতে পারে।

English summary

Ways to Deep Clean Your Pores at Home In Bengali

If you think choosing a natural way to clean your pores is a better option, here are some remedies that you can try. Read on.
Story first published: Friday, January 14, 2022, 17:00 [IST]
X