For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তুলসির ফেস প্যাক ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল! দেখুন কীভাবে

|

তুলসি পাতা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি তা আমরা অনেকেই জানি। আয়ুর্বেদ চিকিৎসার প্রায় শুরু থেকেই নানা রোগের চিকিৎসায় তুলসি পাতার ব্যবহার হয়ে আসছে। সর্দি-কাশি, ঠাণ্ডা লাগা, ইত্যাদি নানা সমস্যায় তুলসি ব্যবহার করা হয়। এছাড়াও তুলসি পাতা, সংক্রমণ আটকায়, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি, কিডনিতে স্টোন হওয়ার মতো সমস্যা থেকেও বাঁচায়।

তবে শুধু স্বাস্থ্যের জন্যই নয়, আমাদের ত্বকের জন্যও তুলসি খুব উপকারি। ব্রণ কমাতে, ত্বক উজ্জ্বল রাখতে এবং আরও অনেক সমস্যা সমাধানে তুলসি খুব কাজে লাগে। তাহলে দেখে নিন ত্বকের পরিচর্যায় তুলসি কীভাবে ব্যবহার করবেন -

১) ত্বক উজ্জ্বল করতে

১) ত্বক উজ্জ্বল করতে

কয়েকটা তুলসি পাতা বেটে তার সঙ্গে অল্প দুধ মিশিয়ে নিন। তারপর এই পেস্টটি গোটা মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

২) ব্রণ কমাতে

২) ব্রণ কমাতে

কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে অল্প তুলসি পাতার পেস্ট মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চার বার এটি করলে উপকার মিলবে।

এছাড়াও, কয়েকটা তুলসি পাতা ধুয়ে বেটে নিন, তার সঙ্গে চন্দন বাটা, অল্প লেবুর রস ও গোলাপজল মেশান। যারা খুব ব্রণর সমস্যায় ভোগেন, তারা এই প্যাকটি নিয়মিত ব্যবহার করুন।

৩) তুলসি পাতা ও চন্দন

৩) তুলসি পাতা ও চন্দন

তুলসি পাতার পেস্ট, গোলাপ জল এবং চন্দন গুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি, মুখে এবং গলায় লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

ত্বক মোলায়েম ও উজ্জ্বল রাখতে এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন!

৪) চুলকানির সমস্যা দূর করে

৪) চুলকানির সমস্যা দূর করে

গরমকালে অনেকের ত্বকেই ব়্যাশ, ঘামাচি, চুলকানি দেখা দেয়। এক্ষেত্রে তুলসি পাতার পেস্টের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে সেটি আক্রান্ত জায়গায় কিছুক্ষণ লাগিয়ে রাখলে উপকার মেলে।

৫) ত্বকের তারুণ্য ধরে রাখে

৫) ত্বকের তারুণ্য ধরে রাখে

কয়েকটা তুলসি পাতা নিয়ে পরিষ্কার জলে ধুয়ে বেটে নিন। এবার এটি সারা মুখে মেখে দশ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। তুলসি পাতায় প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট আছে যা ত্বক টানটান, সতেজ ও উজ্জ্বল রাখে।

English summary

Use Tulsi Leaves Homemade Face Pack For Skin Care

These different tulsi face pack will address different skin problems and leave you with flawless skin.
X