For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কপালের কালোভাব দূর করতে এই ঘরোয়া পদ্ধতির প্রয়োগ করুন

|

উজ্জ্বল, সফ্ট ও দাগহীন ত্বকের জন্য মানুষ কী না করে। বিশেষত মেয়েরা মুখের সৌন্দর্য ফেরাতে বিভিন্ন কেমিকেল জাতীয় প্রোডাক্ট ও ফেসিয়াল করে থাকে। অনেক সময় মুখের স্কিন উজ্জ্বল ও দাগহীন হলেও, কপালের দাগ উঠতে চায় না। ফলে কপালের কালো দাগ কীভাবে উঠবে সে নিয়ে ভাবনার শেষ থাকে না। এতে মুখের সৌন্দর্যও নষ্ট হয়। এক্ষেত্রে আপনি কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্য নিতে পারেন। তাহলে দেখুন কপালের কালোভাব দূর করতে কোন কোন ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করবেন।

বাদামের তেল

বাদামের তেল

বাদাম তেল দিয়ে কপালের কালোভাব দূর করা যেতে পারে। একটি পাত্রে বাদামের তেল নিয়ে তাতে মধু এবং দুধের গুঁড়ো মিশিয়ে নিন। এরপর এটি কপালে লাগান। মিশ্রণটি শুকিয়ে গেলে, ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কপালের কালোভাব দূর করতে এই মিশ্রণটি প্রতিদিন প্রয়োগ করুন।

কাঁচা আলু

কাঁচা আলু

কপালের কালোভাব দূর করতে কাঁচা আলু খুব কার্যকর। কাঁচা আলু কপালে ঘষলে কপালের কালোভাব কমে। পাশাপাশি মাথা ব্যথা থেকেও মুক্তি পাওয়া যায়। আপনি যদি কপালের কালোভাব নিয়ে চিন্তিত থাকেন, তাহলে কপালে কাঁচা আলুর টুকরো ঘষতে পারেন।

মসুর ডাল

মসুর ডাল

মসুর ডাল ব্যবহার করেও কপালের কালোভাব দূর করা যায়। এই পেস্টটি তৈরি করতে মসুর ডাল, অ্যালোভেরা জেল এবং টমেটো নিন। প্রথমে মসুরের ডাল জলে ভিজিয়ে পিষে নিন। তারপর এতে অ্যালোভেরা জেল এবং টমেটোর রস মেশান। পেস্ট প্রস্তুত হওয়ার পরে তা কপালে লাগান। ১০-১৫ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন।

শসার রস

শসার রস

শসার রস ত্বকের জন্য খুব উপকারি। শসার রস ব্যবহার করে ডার্ক সার্কল কমানো যায়। একইভাবে শসার রস কপালের কালোভাবও দূর করতে সহায়তা করে। নিয়মিত কপালে শসার রস প্রয়োগ করলে কপালের কালোভাব দূর হবে।

অভিনেত্রীদের মতো উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন কিউই ফেস মাস্ক, দেখুন তৈরির পদ্ধতি

কাঁচা দুধ ও হলুদ

কাঁচা দুধ ও হলুদ

কাঁচা দুধে হলুদ মিশিয়ে লাগালেও কপালের কালোভাব দূর হবে। দুধে হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি কপালে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এর পরে আলতোভাবে কপাল ম্যাসাজ করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'বার হলুদ ও দুধ ব্যবহারের ফলে কপালের কালোভাব দূর হবে।

দুধ ও গোলাপ জল

দুধ ও গোলাপ জল

দুধ ও গোলাপ জলের ব্যবহার, কপালের কালোভাব দূর করে। দুধ এবং গোলাপজল একসাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে কপালে ভালভাবে লাগান। সারারাত এটি কপালে লাগিয়ে রেখে দিন। এটি কপালে পুষ্টি সরবরাহ করবে এবং কপালের কালোভাব দূর হবে।

চন্দন পাউডার

চন্দন পাউডার

কপালের কালোভাব দূর করতে চন্দন পাউডারও ব্যবহার করতে পারেন। আধা চামচ চন্দন পাউডার, এক চামচ ডাবের জল এবং সামান্য বাদাম তেল নিয়ে ভালভাবে মেশান। এরপর এই পেস্টটি কপালে লাগান। ২০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই পেস্টটি প্রতিদিন প্রয়োগ করলে কপালের কালোভাব দূর হবে।

চা ও কফি কম পান করুন

চা ও কফি কম পান করুন

মুখের সৌন্দর্য বাড়াতে চা এবং কফি পান কমিয়ে ফেলা উচিত। অতিরিক্ত চা-কফি পানের ফলে ক্ষুধা কমে যায়, যার কারণে শরীর পুষ্টি পায় না। যার কারণে ত্বক নিষ্প্রাণ ও শুষ্ক হয়ে যায়। তাই, ত্বকের উজ্জ্বলতা ফেরাতে চা এবং কফি কম পান করুন।

English summary

Home Remedies To Get Rid Of Forehead Darkness in Bengali

Here We Are Talking About Skin Care, We Are Share Some Home Remedies Which Help You To Get Rid Of Forehead Darkness. Read On.
X