গায়ের দুর্গন্ধ দূর করতে সহজ কিছু পদ্ধতি

Posted By:
Subscribe to Boldsky

গায়ের গন্ধে লোক পালায়?কোনও সুগন্ধিই কাজে আসে না? তাহলে তো এখনই সাবধান হওয়াটা জরুরি। কারণ গরমকাল যে একেবারে দোরগোরায় এসে দাঁড়িয়েছে। এখনই যদি সঠিক ব্য়বস্থা নেওয়া না যায়, তাহলে তো ঘোর বিপদ!

কীভাবে দূর করা যায় গায়ের গন্ধ?সহজ কিছু পদ্ধতি আছে, যা মেনে চললে এই ধরনের বিদঘুটে অসুবিধা থেকে সহজেই নিস্তার পাওয়া সম্ভব। কী সেইসব সহজ পদ্ধতি? সে বিষয়ে জানতে গেলে যে চোখ রাখতে হবে বাকি প্রবন্ধে।

প্রসঙ্গত, আমাদের গায়ের সোয়েট গ্লান্ড বা ঘামের গ্রন্থীগুলি যখন প্রয়োজনের তুলনায় বেশি কাজ করতে শুরু করে দেয়, তখন সারা শরীরে ব্য়কটেরিয়ার প্রাদুর্ভাব খুব বেড়ে যায়। কারণ ভেজা জায়গাতেই ব্য়াকটেরিয়ার বিস্তার সবথেকে বেশি পরিমাণে হয়। আর ব্য়াকটেরিয়া সংখ্য়া যত বাড়তে থাকে, তত দুর্গন্ধের মাত্রাও বাড়তে থাকে।

এবার চলুন জেনে নেওয়া যাক সেইসব সহজ পদ্ধতিগুলি সম্পর্কে, যেগুলি গায়ের গন্ধ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

১. অ্যাপেল সিডার ভিনিগার:

১. অ্যাপেল সিডার ভিনিগার:

এতে রয়েছে অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপাটিজ, যা ব্য়াকটেরিয়াদের সমূলে খতম করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, শরীরে পি-এইচ লেভেল ঠিক রেখে সার্বিকভাবে ত্বককে ভাল রাখতেও সাহায্য় করে। বগলে অল্প করে অ্যাপেল সিডার ভিনগার লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে স্নান করে নিন। প্রতিদিন এমনটা করলে দেখবেন গায়ে আর দুর্গন্ধ হবে না।

২. খাবার সোডা:

২. খাবার সোডা:

পরিমাণ মতো বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্ট বগলে এবং শরীরের যেখানে যেখানে বেশি ঘাম হয়, সেখানে লাগান। যতক্ষণ না পেস্টটা শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ রেখে স্নান করে নিন। প্রসঙ্গত, বেকিং সোডা ঘাম শুষে নেয়। ফলে ব্য়াকটেরিয়ারা আর জন্ম নিতে পারে না। ফলে গায়ের দুর্গন্ধ দূর হয়।

৩. ভদকা:

৩. ভদকা:

তিন ভাগ জলের সঙ্গে এক ভাগ ভদকা মিশিয়ে একটা মিশ্রন তৈরি করে ফেলুন। তারপর সেই মিশ্রন শরীরের যেখানে যেখানে ঘাম হয়, সেখানে স্প্রে করুন। দেখবেন আর দুর্গন্ধ হবে না। ভদকা শরীরে বংশবৃদ্ধি করতে থাকা ক্ষতিকর ব্য়াকটেরিয়াদের মেরে ফেলে।

৪. লেবুর রস:

৪. লেবুর রস:

ত্বকের পি-এইচ লেবেল যত কম হবে, তত দুর্গন্ধ সৃষ্টিকারি ব্য়াকটেরিয়ারা জন্ম নিতে পারবে না। ফলে কমবে শরীর থেকে বাজে গন্ধ বেরনোর সম্ভবনা। প্রসঙ্গত, লেবুর রস ত্বকের এই পি-এইচ লেভেল কম রাখতে সাহায্য় করে। তাই এই ধরনের সমস্য়া কমাতে লেবুর রস দারুন কাজে আসে।

৫. টি-ট্রি অয়েল:

৫. টি-ট্রি অয়েল:

এতে রয়েছে অ্যান্টিসেপটিক প্রপাটিজ, যা দুর্গন্ধ সৃষ্টিকারি ব্য়াকটেরিয়াদের মেরে ফেলে। ফলে গা থেকে আর বাজে গন্ধ বেরনোর সুযোগই পায় না। প্রসঙ্গত, টি-ট্রি অয়েল সরাসরি শরীরে লাগাবেন না। পরিমাণ মতো জলে এই তেল মিশিয়ে তারপর সারা গায়ে লাগালে ভাল ফল পাবেন।

৬. অ্যালো ভেরা জেল:

৬. অ্যালো ভেরা জেল:

রাতে শুতে যাওয়ার আগে বগলে অল্প করে অ্যালো ভেরা জেল লাগিয়ে নিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠেই স্নান করে ফেলুন। এমনটা প্রতিদিন করলে দেখবেন গা থেকে আর বাজে গন্ধ বেরবে না।

English summary
Body odour is a fairly common and unpleasant occurrence. Of course, almost everyone suffers from it sometime or the other, especially in hot weathers. So, we will share some tips on how you can evade body odour for good and that too easily at the comfort of your home.
Story first published: Tuesday, February 21, 2017, 17:10 [IST]
Please Wait while comments are loading...