ধূমপান আপনার সৌন্দর্যে কী কী প্রভাব ফেলতে পারে জানেন কি?

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

পুরুষ হোক বা মহিলা, ধূমপান যে শরীরের পক্ষে ভাল না তা সবাই জানে। যিনি ধূমপান করেন তিনিও জানেন এই অভ্যাস তাঁর হৃদযন্ত্র, ফুসফুস, মস্তিষ্ক এমনকী যৌন জীবনকেও ক্ষতিগ্রস্ত করে। তবে এর পাশাপাশি যে যে ধূমপান আপনার সৌন্দর্যেরও কত রকমভাবে ক্ষতি করতে পারে তা কি আপনি জানেন?[(ছবি) ধূমপানের ফলে শরীরের এই অঙ্গগুলি আক্রান্ত হতে পারে সহজেই]

ধূমপান শুধু শরীরকে ভিতর থেকে নয়, বাহ্যিক দিক থেকেও ক্ষতিগ্রস্ত করে। তাই ধূমপান ছাড়তে না পারলে তা শুধু আপনাকে অসুস্থই করবে না বরং আপনার সৌন্দর্যকেও নষ্ট করে দেবে। [(ছবি) সকাল সকাল যে ভুলগুলি আমরা সচরাচর করে থাকি]

যদি ধূমপানের নেশা ত্যাগ করার জন্য এটুকু কারণ যথেষ্ট না হয়, তাহলে আসুন ছবিতে একঝলকে দেখে নিন ধূমপানের ফলে আপনার সৌন্দর্যে ঠিক কি কি ধরণের প্রভাব পড়তে পারে। [(ছবি) ধূমপায়ীরা ফুসফুস পরিষ্কার করতে পারেন এই টোটকা মেনে চলে]

ফোলা চোখ

ফোলা চোখ

হয়তো কোনও কারণ অনেক কেঁদেছেন ফলে আপনার চোখ ফুলে গিয়েছি, বা রাতে ঘুমোননি ফলে চোখের তলায় কালি স্পষ্ট হয়েছে। এই ধরণের বদল নিশ্চয় নিজের মুখে স্থায়ীভাবে আপনি দেখতে চাইবেন না। কিন্তু নিয়মিত ধূমপানের ফলে চোখের তলার চামড়া আলগা হয়ে যাওয়া কালি পরার মতো সমস্যা আরও তীব্র হয়ে ওঠে।

মুখের দাগ

মুখের দাগ

চাঁদের কালো দাগ চাঁদকে আরও সুন্দর করে ঠিকউ কিন্তু আপনার মুখের কালো ছোপ বা রোমছিদ্রের দাগ কিন্তু আপনার সৌন্দর্য বাড়াবে না বরং কমাবে।

ছোপ ছোপ দাগওয়ালা দাঁত

ছোপ ছোপ দাগওয়ালা দাঁত

আপনি কী চান না আপনার হাসি উজ্জ্বল ঝলমলে হোক। কিন্তু যদি আপনি নিয়মিত ধূমপান করেন তাহলে সেই ইচ্ছাকে মন থেকে বিদায় জানান। নিকোটিনের প্রভাবে দাঁতের ক্ষতি হবেই। দাঁতের রং বদলাবে, দাঁতে দাগছোপ দেখা দেবে, দুটি দাঁতের মধ্যে দুরত্ব বাড়বে। যা আপনার প্রাণোচ্ছ্বল হাসিকে বাধা দেবে।

বলিরেখা

বলিরেখা

ধূমপানের ফলে বয়সের আগেই বলিরেখা, ঢিলেঢালা ত্বক, দেখা দেয় ত্বকে। ফলে অনেক কম বয়সেই আপনাকে বয়স্ক মনে হতে লাগে। সমীক্ষায় দেখা গিয়েছে যারা ধূমপান করেন না তাদের থেকে যারা ধূমপান করেন তাদের চেহারার বয়স ১.৪ গুন বেশি হারে বাড়ে।

হলুদ নখ

হলুদ নখ

সিগারেটের নিকোটিন শুধু আপনার দাঁতকে নয়, আপনার হাতের আঙুলদুটি এবং নখের রংও হলদেটে বা লালচে করে দেয়। তাছাড়া ভঙ্গুরও হয়ে যায়। তার অবশ্য সমাধানের একাধিক কষ্টসাধ্য ঘরোয়া সমাধানও ইন্টারনেট সার্চ করলে পাওয়া যাবে। তবে, অত কষ্ট না করে সিগারেটটা ছেড়ে দেওয়াটাই কি বেশি সহজ নয়?

পাতলা চুল

পাতলা চুল

ধূমপানের ফলে যে শুধু ত্বক ক্ষতিগ্রস্ত হয় তা নয়, চুলও প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের কথায়, সিগারেটে তামাকের পাশাপাশি বিষাক্ত কেমিক্যাল চুলের ডিএনএ-কে ক্ষতিগ্রস্ত করে এবং কোষকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে চুল পাতলা হয়ে যায়। যারা ধুমপান করেন না তাদের থেকে তাড়াতাড়ি পাকা চুলও হয়ে যায় ধূমপানকারীদের।

ত্বকের প্রাকৃতিক জেল্লা হারিয়ে যায়

ত্বকের প্রাকৃতিক জেল্লা হারিয়ে যায়

ধূমপান করা মানে শরীরে কার্বন মনোক্সাইডের প্রবেশ। এ ফলে ত্বকের অক্সিজেনের ভারসাম্য নষ্ট হয়। পাশাপাশি নিকোটিনের জন্য রক্ত চলাচল শরীরে ঠিকভাবে হয় না। এর ফলে ত্বকের জেল্লা হারাতে শুরু করে। ত্বক শুষ্ক হতে শুরু করে।

স্ট্রেচ মার্কস

স্ট্রেচ মার্কস

সিগারেটে উপস্থিত নিকোটিন শরীরের ফাইবার এবং সংযুক্ত টিস্যুগুলিকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে ত্বক নিজস্ব শক্তি ও নমনীয়তা হারায়। এর ফলে শরীরের বিভিন্ন অংশে, যেমন, পেট, হাত, উরু প্রভৃতি অংশে স্ট্রেচ মার্কস প্রকট হয়ে ওঠে।

থলথলে পেট

থলথলে পেট

২০০৯ সালে একটি সমীক্ষায় দেখা গিয়েছে যাঁরা ধুমপান করেন তাদের ওজন ঠিকঠাক হলেও পেটে চর্বির পরিমান খুব বেশি হয়। ফলে রোগা হলেও পেটের অংশ থলথলে ধরণের হয়ে যায়। এই চর্বি শুধু দেখতে বাজে লাগে তা নয়, শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গকে অচলও করতে পারে।

English summary
These Ways Smoking Ruins Your Looks
Story first published: Wednesday, May 25, 2016, 11:27 [IST]
Please Wait while comments are loading...