For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার এই ৬ ভুলের জন্যই ত্বক আরও তৈলাক্ত হয়ে যেতে পারে! আজই বদলান অভ্যাস

|

ত্বকের সমস্যা যে কোনও সময়েই হতে পারে, তবে গরমকালে ত্বকের সমস্যা একটু বেশিই হয়। রোদে পুড়ে, ঘামে ভিজে, ধুলো-ময়লা আটকে ত্বক সবসময় চিটচিটে হয়ে থাকে। বিশেষ করে যাঁদের অয়েলি স্কিন, গরমকাল এলে তাঁদের সমস্যা আরও বেড়ে যায়। তাই অনেকেই ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান, ঘন ঘন ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে থাকেন। আর এগুলোই তৈলাক্ত ত্বকের যত্নের ক্ষেত্রে সবচেয়ে বড় ভুল।

এই রকমই কিছু কিছু ভুলের কারণে অয়েলি স্কিনের সঠিক পরিচর্যা হয় না। জেনে নিন, কোন কোন ভুলের কারণে অয়েলি স্কিনের সমস্যা আরও বেড়ে যায় -

১) ঘন ঘন মুখ ধোওয়া

১) ঘন ঘন মুখ ধোওয়া

ত্বক তৈলাক্ত হলে বারে বারে মুখ ধোওয়ার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। মুখ যাতে শুষ্ক হয় এবং কম চটচটে থাকে, তাই ঘন ঘন মুখ ধুয়ে ফেলি। কিন্তু এটাই সবচেয়ে বড় ভুল। দিনে ২-৩ বারের বেশি ফেস ওয়াশ বা ক্লিনজার ব্যবহার করলে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায় এবং ত্বকের ন্যাচরাল অয়েল হারিয়ে যায়। তাই খুব বেশি ফেস ওয়াশ বা ক্লিনজার ব্যবহার এড়িয়ে চলুন এবং এর পরিবর্তে একটি ব্লটিং পেপার বা ফেস মিস্ট ব্যবহার করুন।

২) অতিরিক্ত এক্সফোলিয়েট করা

২) অতিরিক্ত এক্সফোলিয়েট করা

অনেকেই ত্বক অতিরিক্ত স্ক্রাবিং বা এক্সফোলিয়েট করে। কিন্তু এটা ত্বকের জন্য খুবই খারাপ। সপ্তাহে মাত্র একবার ত্বককে এক্সফোলিয়েট করা উচিত। স্ক্রাব করার সময় খুব আলতো করে করুন। বেশি এক্সফোলিয়েট করা বা জোরে জোরে স্ক্রাব করলে ত্বক আরও তৈলাক্ত হয়ে ওঠে এবং ক্ষতি হয় বেশি।

৩) গরম জল দিয়ে মুখ ধোওয়া

৩) গরম জল দিয়ে মুখ ধোওয়া

কখনও কখনও আমরা মুখ ধোওয়ার জন্য হালকা গরম জল ব্যবহার করি, কিন্তু এটা আমাদের ত্বকের জন্য একেবারেই ভাল নয়। গরম জল ত্বকের প্রাকৃতিক তেল অপসারণ করে, ফলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। এতে ত্বক আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে।

৪) নতুন নতুন পণ্য ব্যবহার করা

৪) নতুন নতুন পণ্য ব্যবহার করা

স্কিন কেয়ার বা বিউটি প্রোডাক্টগুলি খুব ঘন ঘন পরিবর্তন করা বা ক্রমাগত নতুন পণ্য ট্রাই করলে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। কারণ আমাদের ত্বক নতুন পণ্যের সঙ্গে মানিয়ে নিতে কমপক্ষে ৪-৬ সপ্তাহ সময় নেয়।

আরও পড়ুন :তৈলাক্ত ত্বকের সমস্যা? ঘরোয়া উপায়েই মিলবে মুক্তি! জানুন কী করবেন

৫) টোনার ব্যবহার না করা

৫) টোনার ব্যবহার না করা

ত্বকের যত্নে টোনার ব্যবহার করা খুবই জরুরি। ভাল মানের টোনার ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। তবে অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করা ভাল, নাহলে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়তে পারে। ত্বকের ক্ষতি হতে পারে।

৬) ময়েশ্চারাইজার না লাগানো

৬) ময়েশ্চারাইজার না লাগানো

ময়েশ্চারাইজার ব্যবহার না করা ত্বকের জন্য খুবই খারাপ। অনেকেই মনে করেন, ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক আরও তৈলাক্ত হয়ে ওঠে। কিন্তু এই ধারণা ভুল। বরং ত্বক ভাল রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করা খুবই প্রয়োজন। ময়শ্চারাইজার শুধু শীতে নয়, গরমেও ব্যবহার করা দরকার।

English summary

These skincare mistakes can worsen your oily skin

Here are some common mistakes that people with oily skin should avoid making. Read on.
X