For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই গরমে পুরুষরা কীভাবে ত্বকের যত্ন নেবেন, দেখে নিন কিছু টিপস্

|

ত্বক হোক কিংবা চুল, গরমের দাবদাহ থেকে এদের রক্ষা করতে সর্বদাই সচেতন থাকেন মহিলারা। কিন্তু, এই রূপচর্চা কি শুধুমাত্র মহিলারাই করতে পারেন? একেবারেই না। বর্তমান দিনে মহিলাদের পাশাপাশি পুরুষরাও যথেষ্ট সচেতন তাদের রূপচর্চা নিয়ে। তাই এই গরমে পুরুষরা কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন রইল তার কিছু টিপস্। এই গরমে পুরুষদের ত্বকের যত্ন নিতে কী কী করতে হবে তা দেখে নিন।

১) জলপান করুন

১) জলপান করুন

গরমকালে নিজের ত্বকের যত্ন নিতে এবং নিজেকে ফিট রাখতে প্রচুর পরিমাণে জল পান করা অত্যন্ত প্রয়োজন। গরমকালে অত্যাধিক ঘাম হওয়ার কারণে শরীরে জলের অভাব দেখা দেয়। যার ফলে ত্বক রুক্ষ এবং খসখসে হয়ে যায়। তাই দেহে জলের ভারসাম্যকে ঠিক রাখতে প্রচুর পরিমাণে জল পান করা প্রয়োজন। এছাড়াও জল শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এর কারণেই জল পান করতে কখনোই ভুলবেন না। শরীর ঠান্ডা রাখতে জলের পাশাপাশি ফলের রস, ডাবের জলও খেতে পারেন।

২) পোশাক নির্বাচন

২) পোশাক নির্বাচন

আমরা সকলেই গরমের কষ্ট থেকে আরাম পেতে হাফ হাতা জামা বা টি-শার্ট পরি। কিন্তু না, গরমে কোথাও বেরোনোর আগে হাফ হাতার পরিবর্তে ফুল হাতা পোশাক পরুন। কারণ, সূর্য থেকে নির্গত অতিবেগুনি রশ্মি আমাদের ত্বককে ক্ষতি করে। ত্বক খসখসে ও রুক্ষ্ম হয়ে যায়। তাই সূর্যের আলোকরশ্মি থেকে ত্বককে বাঁচাতে যতটা পারবেন ফুল হাতা পোশাক পরার চেষ্টা করুন।

৩) সানস্ক্রিন ব্যবহার

৩) সানস্ক্রিন ব্যবহার

গরমে বাড়ির বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন ব্যবহার করুন। এটি কেবল মাত্র মেয়েরাই নয় ছেলেরাও ব্যবহার করতে পারে। আপনি অয়েল ফ্রি এবং সান প্রোটেকশন ফ্যাক্টর ৩০ (এসপিএফ ৩০) যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে থাকাকালীন প্রতি দুই ঘণ্টা অন্তর এটি ব্যবহার করুন। এই সানস্ক্রিন ত্বকের লালচে ভাব এবং জ্বালাভাব-কে দূর করে। মুখ, ঘাড় এবং হাতে সানস্ক্রিন লাগিয়ে নেবেন।

৪) ফেস ওয়াইপস্

৪) ফেস ওয়াইপস্

গরমে বাইরে থাকার সময় ফেস ওয়াইপস ব্যবহার করতে পারেন। এটি ভেজা সুগন্ধিযুক্ত একটি টিস্যু। অফিসে পৌঁছে বা ঘরে ফিরে একটু জিরিয়ে নিয়ে ফেস ওয়াইপস্ দিয়ে মুখ মুছে নিতে পারেন। এতে মুখের ময়লা অনায়াসেই দূর হয়ে যায় এবং ত্বককে ঝকঝকে ও সতেজ করে তোলে।

৩০ বছর বয়সের পরেও চেহারায় তারূণ্য ধরে রাখতে ছেলেদের জন্য রইল কিছু টিপস্

৫) ক্লিনজিং

৫) ক্লিনজিং

বাইরের আর্দ্রতার কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ত্বক থেকে বিষাক্ত পদার্থগুলো বার করতে দিনে অন্তত দু'বার ক্লিনজার দিয়ে মুখ, হাত ও ঘাড় পরিষ্কার করুন। তবে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করবেন। ক্লিনজার ব্যবহারের সময় হালকা গরম জলে মুখ ধুতে পারেন। চেষ্টা করুন ক্যামিকেল মুক্ত ক্লিনজার ব্যবহার করতে। বাড়িতে তৈরি ক্লিনজার ত্বকের জন্য উপকারি।

৬) ময়েশ্চারাইজিং

৬) ময়েশ্চারাইজিং

গরমকালে ময়েশ্চারাইজ করা ত্বকের জন্য খুবই উপকারি। এটি আপনার ত্বককে রোগ সংক্রমিত হওয়ার থেকে রক্ষা করে। পাশাপাশি ত্বককে সতেজ রাখে এবং কুঁচকে যাওয়া থেকেও ত্বককে রক্ষা করে। এছাড়াও ত্বকের হাইড্রেশন এবং ট্যান দূর করতে ব্যবহার করতে পারেন শসা এবং টমেটোর রস।

৭) এক্সফোলিয়েট করা

৭) এক্সফোলিয়েট করা

এক্সফোলিয়েশন ত্বকের মৃত কোষকে সরাতে সাহায্য করে এবং ত্বককে সতেজ রাখে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে সপ্তাহে অন্তত দুইবার এবং ত্বক যদি শুষ্ক হয় তবে সপ্তাহে একবার এটি করুন।

৮) শেভ করার পর

৮) শেভ করার পর

প্রত্যেক পুরুষই সকালে ঘুম থেকে ওঠার পর দাড়ি কামান। আর শেভ করলেই ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই দাড়ি কাটার পরে আফটার শেভ ব্যবহার করুন। বাজারে বিভিন্ন ধরনের ভালো আফটার শেভ পাওয়া যায়। সেগুলো আপনি অনায়াসেই ব্যবহার করতে পারেন। এছাড়াও সফট ক্রিম বা গোলাপ জল ব্যবহার করতে পারেন। আফটার শেভ ত্বকের ক্ষতকে ঠিক করে এবং আর্দ্রতা ফিরিয়ে আনে।

English summary

Summer Skin Care Tips For Men

Here are some Summer Skin Care Tips For Men. Read on.
Story first published: Thursday, April 16, 2020, 9:30 [IST]
X