For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গ্রীষ্ম হাজির, এবার আপনার মেকআপ কেমন হবে?

|

এয়ারকন্ডিশন, সিলিং ফ্যানের সুইচে আবার হাত পড়তে শুরু করেছে। রাস্তায় বেরলেই সারা শরীরে বিন্দু বিন্দু ঘাম। এ থেকেই বোঝা যাচ্ছে, গ্রীষ্ম হাজির। ক'দিন বাদেই রাস্তায় বেরলেই বা এসি-র বাইরে দু'পা রাখলেই মেকআপের দফারফা হবে। কিন্তু তা বলে তো এড়াতে পারবেন না ডিনার ডেট, কর্পোরেট মিটিং। তাই মেকআপ ছাড়া চলবে না। গ্রীষ্মকালে মেকআপ সামলানোর জন্য মনে রাখুন কয়েকটি বিশেষ পদ্ধতি। এগুলি মনে চললে, গ্রীষ্মেও মেকআপ নিয়ে সমস্যায় পড়তে হবে না।

১। বেস-এ নজর

১। বেস-এ নজর

আপনার ত্বকের যত্নের জন্য সঠিক বেস খুবই গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মকালে সকালে তেল-মুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করাটা দরকারি। তাই গ্রীষ্মের ময়শ্চারাইজার নির্বাচন করার সময় এই বৈশিষ্ট্যটার দিকে নজর দিন। আপনি যদি নিশ্চিত না হন যে কোন ধরনের ময়শ্চারাইজার আপনার ত্বকের জন্য সবচেয়ে ভালো ভাবে কাজ করবে, তাহলে অবশ্যই পেশাদার পরামর্শদাতা বা ত্বকবিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

২। প্রাইমারের ব্যবহার

২। প্রাইমারের ব্যবহার

প্রাইমার ব্যবহার করেন কি? গ্রীষ্মকালে এই প্রাইমার কিন্তু খুব গুরুত্বপূর্ণ। ময়শ্চারাইজারের ওপর এটি ব্যবহার করুন। তার ওপর মেকআপ নিন। বিশেষজ্ঞরা বলেছেন, প্রিমিয়ার অবশ্যই গ্রীষ্মের জন্য খুব ভালো। মেকআপ যাতে নিজের জায়গা থেকে সরে না যায়, ঘেঁটে না যায়, তার জন্য প্রাইমারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এটি পাতলা, তাই একে অতিরিক্ত স্তর বলে মনে হয় না। এবং প্রাইমার মেকআপ-কে নিজের জায়গায় ধরে রাখে।

৩। আইশ্যাডো কেমন

৩। আইশ্যাডো কেমন

চোখের মেকআপ এমন জিনিস, গ্রীষ্মে যা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হয়। এবং প্রায়শই দেখা যায়, চোখের তলার শ্যাডো সম্পূর্ণ ঘেঁটে গিয়েছে। অত্যধিক তাপের ফলে ঘাম হয়, যা চোকের মেকআপ নষ্ট করে দেয়। এই পরিস্থিতি এড়ানোর জন্য, সিলিকন-ভিত্তিক আইশ্যাডো ব্যবহার করুন, যা গ্রীষ্মের জন্য একদম উপযুক্ত।

৪। শিমার থেকে দূরে

৪। শিমার থেকে দূরে

প্রত্যেকেই সুন্দর, ভেজা-ভেজা গ্লো ভালোবাসেন। তবে ভারসাম্যময় গ্লো আর অতিরিক্ত উজ্জ্বলতার মধ্যে বড় পার্থক্য আছে। ক্রিম ফাউন্ডেশন বা তার মতো খুব উজ্জ্বল কিছু এড়িয়ে চলুন। কারণ এর মধ্যে থাকা আর্দ্রতা আপনার ত্বককে খুব বেশি ঝলমলে করে তুলবে। ত্বক হয়ে উঠবে অতিরিক্ত চকচকে। ঘাম না হলে, গ্রীষ্মে একে দেখে ঘামের মতো লাগবে।

 ৫। সানস্ক্রিন ব্যবহার করুন

৫। সানস্ক্রিন ব্যবহার করুন

রোদের কারণে আপনার ত্বক থেকে অত্যধিক ঘাম এবং তেল বেরিয়ে আসে। এর থেকে আপনার মুখ বাঁচাতে সব সময় সঙ্গে রাখুন ওয়েট টিস্যু। অতিরিক্ত ঘাম এই টিস্যু দিয়ে মুছে নিন। এবং অবশ্যই ব্যবহার করুন সানস্ক্রিন লোশন। বাড়ি থেকে বেরনোর আগেই সানস্ক্রিন লোশনটা ব্যবহার করে নিন। এতে রোদে পোড়ার হাত থেকে বেঁচে যাবে মুকের ত্বক। এছাড়াও আপনার ঠোঁট হাইড্রেটেড রাখতে লিপ বাম ব্যবহার করুন। কারণ উত্তাপের ফলে মুখ যখন ঘর্মাক্ত হয়ে ওঠে, তখন কিন্তু ঠোঁট হয়ে যায় শুকনো। ফলে ঠোঁটের যত্নের দিকেও খেয়াল রাখুন।

৬। হালকা মেকআপ

৬। হালকা মেকআপ

গ্রীষ্মের মেকআপে রং খুব গুরুত্বপূর্ণ। খুব চড়া মেকআপ গ্রীষ্মের সঙ্গে একেবারেই মাননাসই নয়। এতে আপনার চেহারায় আবাঞ্ছিত ভার আরোপ হবে। কিন্তু মেকআপ না করলেও তো নয়। যদি আপনি মেকআপ এড়াতে না পারেন, তবে আপনার ঠোঁট এবং চোখের জন্য হালকা রঙের মেকআপ ব্যবহার করতে পারেন। তাতে গ্রীষ্মের ক্লান্তি কম দেখাবে।

৭। ওয়াটার-প্রুফ মেকআপ

৭। ওয়াটার-প্রুফ মেকআপ

গ্রীষ্মে মাঝেমধ্যে সুইমিং পুলে যাওয়ার কথা ভাবেন? সেক্ষেত্রে মেকআপের কী হবে ভেবে দুশ্চিন্তা করেন? কোনও দুশ্চিন্তাই নেই। কারণ এখন বহু নামী ব্র্যান্ডই তৈরি করছে ওয়াটার প্রুফ মেকআপ। পুলের জলেও যে মেকআপ ধুয়ে যাবে না। কিন্তু এটাই একমাত্র কারণ নয়। মনে রাখবেন, এই ধরনের মেকআপ সামগ্রী গ্রীষ্মে অন্য কাজেও লাগতে পারে। যখন প্রচণ্ড ঘাম হয়, তখন এই ধরনে মেকআপ সেই ঘামে ধুয়ে যায় না। এটাই এর বৈশিষ্ট্য।

English summary

Summer makeup tips

Here are best tips for keeping makeup looking fresh and pretty, even when the weather is working against you.
X