For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন স্ট্রবেরি ফেস প্যাক, জেনে নিন কীভাবে তৈরি করবেন

|

ভিটামিন সমৃদ্ধ স্ট্রবেরির নাম শুনলেই জ্যাম, মিল্কশেক, আইসক্রিম, কেক এবং চকলেট-সহ বিভিন্ন জিভে জল আনা মিষ্টান্নের কথা মনে পড়ে যায়। স্ট্রবেরি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। তবে আপনি কি জানেন, স্ট্রবেরি ত্বকের জন্যও অত্যন্ত উপকারি? স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে, বিভিন্ন ধরনের স্ট্রবেরির ফেস প্যাক অত্যন্ত কার্যকর।

স্ট্রবেরিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান, যা পোড়া দাগের চিকিৎসা করার সাথে সাথে, ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এবং বার্ধক্যের লক্ষণগুলিও রোধ করে। স্ট্রবেরিতে আলফা-হাইড্রোক্সিলিক অ্যাসিড এবং স্যালিসিলিক অ্যাসিড বর্তমান, যা ত্বকের মৃত কোষগুলি দূর করে, ব্রণের সমস্যা থেকে মুক্তি দেয়।

১) স্ট্রবেরি এবং বেসন ফেস প্যাক

এই প্যাকটি তৈরি করতে, এক টেবিল চামচ বেসনের সাথে, এক টেবিল চামচ ম্যাশড স্ট্রবেরী পাল্প এবং এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি ৩০-৪০ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসনে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান, যা ত্বককে গভীরভাবে পরিষ্কার করে। বেসনে থাকা জিংক, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে বেসন। ফলে ত্বক নরম ও কোমল হয়ে ওঠে। অপরদিকে, স্ট্রবেরির সাথে বেসন মেশানো হলে এটি ব্রণের সমস্যা দূর করে এবং ত্বককে উজ্জ্বল ও কোমল রাখতে সহায়তা করে। ভাল ফলাফল পেতে সপ্তাহে একদিন এই প্যাকটি ব্যবহার করুন।

২) স্ট্রবেরি এবং ফ্রেশ ক্রিম মাস্ক

এই মাস্কটি তৈরি করতে, স্ট্রবেরি পিউরির সাথে পরিমাণমতো ফ্রেশ ক্রিম বা দই এবং এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে, এই মাস্কটি তৈরি করতে ফ্রেশ ক্রিমের বদলে দইয়ের ব্যবহার করুন। এই মাস্কটি ব্রণ কমানোর ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর।

৩) স্ট্রবেরি এবং চকোলেট মাস্ক

এই মাস্কটি তৈরি করতে, স্ট্রবেরি পিউরির সাথে এক চামচ কোকো পাউডার এবং সামান্য মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বককে কোমল ও মসৃণ করে তোলে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও দুর্দান্ত সহায়ক।

৪) মধু এবং স্ট্রবেরি ফেস মাস্ক

এই মাস্কটি তৈরি করতে, কয়েকটি স্ট্রবেরি ভাল করে পিষে নিন এবং তাতে এক চামচ মধু মিশ্রিত করুন। তারপর এই মিশ্রণটি ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। মধু অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ, যা ত্বকের অমেধ্য এবং ব্রণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

৫) কলা এবং স্ট্রবেরি মাস্ক

এই মাস্কটি তৈরি করতে, প্রথমে পাকা কলা এবং স্ট্রবেরির একসঙ্গে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটিতে দই এবং এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

৬) স্ট্রবেরি এবং লেবুর ফেস প্যাক

এই ফেসপ্যাকটি তৈরি করতে, স্ট্রবেরি পিউরির সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর মুখে ওই পেস্টটি ১৫ মিনিট লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ট্যান ও পিগমেন্টেশন হালকা করতে সহায়তা করে।

English summary

Strawberry Face Packs For Glowing Skin In Bengali

Here are some easy ways to prepare strawberry face packs and apply for various skincare purposes.
X