For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতেই পার্লারের মতো ফেসিয়াল করুন খুব সহজ উপায়ে, কীভাবে? দেখে নিন পদ্ধতি

|

ত্বকের গঠন উন্নত করার সবচেয়ে ভাল উপায় হল ফেসিয়াল। এটি ত্বক পরিষ্কার করে এবং নরম-মসৃণ করে তোলে। এককথায় বলতে গেলে, ত্বক ভাল রাখতে ফেসিয়াল সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি মুখের ত্বককে এক্সফোলিয়েট এবং হাইড্রেট করতে সাহায্য করে, পাশাপাশি বিভিন্ন দাগও দূর করে।

ফেসিয়াল করতে সাধারণত আমরা পার্লারের উপরই নির্ভর করি। আর, পার্লারে যাওয়াও সবসময় সম্ভব হয়ে ওঠে না, তাছাড়া বেশ খরচ সাপেক্ষও। তবে সঠিক পদ্ধতি মেনে বাড়িতে আপনি নিজেই ফেসিয়াল করতে পারেন। কীভাবে করবেন ভাবছেন? এই আর্টিকেলে ধাপে ধাপে ফেসিয়াল করার পদ্ধতি দেওয়া হল।

ধাপে ধাপে ফেসিয়াল করার পদ্ধতি

স্টেপ ১ - ফেস ক্লিনজিং

স্টেপ ১ - ফেস ক্লিনজিং

ত্বকের পরিচর্যার আগে সর্বদা সঠিকভাবে ত্বক পরিষ্কার করা উচিত। ফেসিয়ালের আগে ধুলো-ময়লা বা মেকআপ অপসারণের জন্য মুখ সঠিকভাবে পরিষ্কার করা সত্যিই গুরুত্বপূর্ণ। এর জন্য ওয়াইপস বা মেকআপ রিমুভার ব্যবহার করতে পারেন। তারপর, আপনার ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করুন।

স্টেপ ২ - এক্সফোলিয়েশন

স্টেপ ২ - এক্সফোলিয়েশন

দ্বিতীয় ধাপ হল, এক্সফোলিয়েট করা এবং মৃত ত্বক অপসারণ করা। এটি ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করে। আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী স্ক্রাবার ব্যবহার করতে পারেন এবং বৃত্তাকার গতিতে মুখ ও গলায় আলতো করে ঘষতে পারেন। কমপক্ষে এক বা দুই মিনিট স্ক্রাব করুন এবং হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্টেপ ৩ - ম্যাসাজ

স্টেপ ৩ - ম্যাসাজ

স্কিন স্পেশ্যালিস্টের মতে, রক্ত সঞ্চালন এবং পেশী টোন উন্নত করার জন্য এই পদক্ষেপটি অপরিহার্য। পরিমাণমতো ফেস ম্যাসাজ ক্রিম নিন। এবার কপালের মাঝখান দিয়ে শুরু করুন এবং তারপরে cheekbones-এর দিকে আসুন। তারপর আপনার নাক এবং থুতনি ম্যাসাজ করুন। সবশেষে, ঠোঁটের ওপর ম্যাসাজ করুন এবং চোয়ালের দিকে ম্যাসাজ করুন। গলাও ম্যাসাজ করতে ভুলবেন না, এটিও সমান গুরুত্বপূর্ণ। ভাল করে ম্যাসাজ করার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

স্টেপ ৪ - স্টিম নিন

স্টেপ ৪ - স্টিম নিন

এক্সফোলিয়েশন এবং ম্যাসাজ করার পরে হল, এবার স্টিম নেওয়ার সময়। এটি ত্বকের ছিদ্রগুলি খুলতে এবং এর ভিতরে আটকে থাকা ময়লা পরিষ্কার করতে সহায়তা করে। যাদের খুব ব্রণ হয় তাদের জন্য এই স্টেপটি খুবই উপকারি। যদি আপনার বাড়িতে স্টিমার না থাকে, তাহলে একটি বড় বাটিতে জল ফুটিয়ে স্টিম নিতে পারেন। এই সময় তোয়ালে দিয়ে আপনার মাথা ঢেকে রাখবেন। ৫-১০ মিনিট স্টিম নিলেই যথেষ্ট।

আরও পড়ুন :ফেসিয়াল করার আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন, নাহলে ত্বকের মারাত্মক ক্ষতি হবে!

স্টেপ ৫ - ফেস মাস্ক

স্টেপ ৫ - ফেস মাস্ক

ফেস মাস্ক ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এর জন্য, আপনি শীট মাস্ক ব্যবহার করতে পারেন বা বাড়িতে নিজেই মাস্ক তৈরি করতে পারেন।

স্টেপ ৬ - টোনিং এবং ময়েশ্চারাইজিং

স্টেপ ৬ - টোনিং এবং ময়েশ্চারাইজিং

ত্বকের যত্নের ক্ষেত্রে টোনিং খুব গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। একটি তুলোর প্যাড নিন, তাতে অল্প পরিমাণে টোনার ঢেলে পুরো মুখে লাগান। তারপর মুখে ময়েশ্চারাইজার লাগান। মুখ এবং গলায় আলতো করে ক্রিম ম্যাসাজ করুন।

English summary

Step By Step Guide To Do Facial At Home In Bengali

Here’s an easy-to-follow guide on giving yourself the perfect facial at home in bengali.
X