For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অকালে টাক পড়ে যাচ্ছে? পুরুষদের চুল ঝরা বন্ধ করার ৬ সহজ উপায়...

|

চুল পড়ার সমস্যা এখন ঘরে ঘরে। নারী-পুরুষ নির্বিশেষে প্রায় সব বয়সের মানুষই এই সমস্যায় ভুগছেন। তবে মেয়েরা চুলের যতটা যত্ন নেন, পুরুষরা তার একভাগও করেন না। ফলে যত্নের অভাবে অল্প বয়সেই অনেকের মাথায় টাক পড়ে যায়। অনেকের আবার জিনগত কারণেও কম বয়সে টাক পড়ে।

তবে আপনার নেওয়া কয়েকটি পদক্ষেপই চিরতরে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। জেনে নিন, চুল পড়া কমাতে কী করবেন -

নিয়মিত মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুতে পারেন

নিয়মিত মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুতে পারেন

চুল পড়া আটকাতে চাইলে চুল এবং স্ক্যাল্প পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। তাই নিয়মিত চুল ধোওয়ার অভ্যাস করুন। এতে খুশকি ও মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কম হয়। চুলের গোড়ায় জমে থাকা ময়লা সহজেই দূর হয়। ফলে চুল পড়া বন্ধ হয়। আর, সপ্তাহে একদিন ছাড়া একদিন শ্যাম্পুও করতে পারেন।

এসেনশিয়াল অয়েল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করুন

এসেনশিয়াল অয়েল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করুন

যাঁরা দীর্ঘ দিন ধরে চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাঁরা এসেনশিয়াল অয়েল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। এতে চুলের ফলিকলস সক্রিয় থাকে। এর জন্য আপনি আমন্ড অয়েল বা তিলের তেলে ল্যাভেন্ডার অয়েল মেশাতে পারেন।

ভেজা চুল আঁচড়াবেন না

ভেজা চুল আঁচড়াবেন না

ভেজা চুল খুব দুর্বল হয়। তাই ভেজা চুল আঁচড়ালে চুল পড়া বা চুল ভেঙে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তাই চুল শুকানোর পর আঁচড়ানোই ভাল। আর ভেজা চুল আঁচড়ানোর খুব প্রয়োজন হলে চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন। ঘন ঘন চুল ব্রাশ করা এড়িয়ে চলুন, কারণ এতে চুলের ক্ষতি হতে পারে।

চুল শুকানোর জন্য তোয়ালে দিয়ে ঘষে ঘষে মুছবেন না, এতে চুল পড়া বাড়বে। বরং প্রাকৃতিকভাবে চুলকে শুকাতে দিন। এছাড়া, চুলের নানান সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান অবশ্যই করতে হবে।

আরও পড়ুন :রুটিন মেনে ত্বকের যত্ন নিন প্রতিদিন, রইল পুরুষদের জন্য কিছু বিশেষ টিপস

অ্যালকোহল এবং ধূমপান এড়িয়ে চলুন

অ্যালকোহল এবং ধূমপান এড়িয়ে চলুন

অতিরিক্ত মদ্যপান এবং ধূমপান চুল পড়ার অন্যতম কারণ হতে পারে। এছাড়াও, এই বদভ্যাসের কারণে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন এবং চুলের বৃদ্ধিতে বাধা পড়ে। তাই অ্যালকোহল গ্রহণ এবং ধূমপান ত্যাগ করাই ভাল।

শরীরচর্চা

শরীরচর্চা

প্রতিদিন সময় করে শরীরচর্চা অবশ্যই করুন। এটি স্বাস্থ্যের জন্যও ভাল, আর চুলও ভাল থাকে। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটা, যোগব্যায়াম, মেডিটেশন, সাঁতার কাটা বা সাইকেল চালানো হরমোনাল লেভেল ব্যালেন্স রাখে, চুল পড়া কমায় এবং স্ট্রেস কমে।

কেমিকেলযুক্ত পণ্য এড়িয়ে চলুন

কেমিকেলযুক্ত পণ্য এড়িয়ে চলুন

কেমিকেলযুক্ত হেয়ার প্রোডাক্টগুলি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। তাই চুল পড়া আটকাতে যতটা সম্ভব এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করা এড়িয়ে চলুন। বিশেষ করে হেয়ার কালার প্রোডাক্ট না ব্যবহার করাই ভাল। এর পরিবর্তে প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে পারেন।

English summary

Six ways to reduce hair loss in men

Here’s our list of 6 solutions to help reduce or deal with hair loss. Read on.
Story first published: Monday, March 28, 2022, 13:09 [IST]
X