For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ব্যবহার করুন মাখনের ফেস মাস্ক, দেখুন তৈরির পদ্ধতি

|

গরম ভাতে মাখন দিয়ে খেতে মন্দ লাগে না। তাছাড়া, বিভিন্ন তরকারিতেও মাখনের ব্যবহার হয়। তবে মাখন যে শুধু খাবারের স্বাদ বাড়ায় তা নয়, পাশাপাশি এটি আমাদের ত্বকের জন্য খুব উপকারি। মাখন মুখের ত্বককে উজ্জ্বল রাখতে সহায়তা করে। আপনি বাড়িতেই মাখনের ফেস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে মাখনের ফেস প্যাক তৈরি করবেন -

বাটার ও কলার ফেস মাস্ক

বাটার ও কলার ফেস মাস্ক

এই ফেস মাস্ক তৈরি করতে ১টি পাকা কলা এবং ১চা চামচ আনসলটেড মাখন নিন। একটি পাত্রে কলা নিয়ে ভাল করে ম্যাশ করুন যাতে থকথকে পেস্ট তৈরি হয়। তার সঙ্গে গলানো মাখন বা সলিড বাটার দিয়ে ভালভাবে মেশান। এবার এই পেস্টটি আপনার গোটা মুখে লাগান এবং ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে আপনার মুখটি ধুয়ে ফেলুন। তারপর ময়শ্চারাইজার বা টোনার লাগান। এই ফেস মাস্ক ব্যবহারে মুখের ত্বক উজ্জ্বল হবে!

অলিভ অয়েল ও মাখন

অলিভ অয়েল ও মাখন

একটি বাটিতে ২ টেবিল চামচ মাখন নিয়ে তার সঙ্গে অলিভ অয়েল দিয়ে ভাল করে মেশান। এই মিশ্রণটি আপনার মুখে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি মুখের ত্বক উজ্জ্বল করবে।

গোলাপ জল এবং বাটার ফেস মাস্ক

গোলাপ জল এবং বাটার ফেস মাস্ক

১টেবিল চামচ আনসলটেড মাখন এবং ১ টেবিল চামচ গোলাপ জল নিন। এই উপাদানগুলি ভালভাবে মিশ্রিত করে ঘন পেস্ট তৈরি করুন। এটি আধ ঘণ্টা আপনার মুখে লাগিয়ে রাখুন। এরপরে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক আপনার ত্বককে সুস্থ রাখবে এবং ডেড স্কিন সেলগুলি অপসারণে সহায়তা করবে।

আরও পড়ুন :চুল পেকে যাচ্ছে? খুশকির সমস্যা? ঘি-এর ব্যবহারেই হবে সমস্যার সমাধান!

নারকেল তেল ও মাখন

নারকেল তেল ও মাখন

একটি পাত্রে ২ চামচ মাখনের সাথে নারকেল তেল মিশ্রিত করুন। এবার এটি আপনার মুখে ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি আপনার মুখকে ফ্রেশ করবে।

শসা এবং বাটার ফেস মাস্ক

শসা এবং বাটার ফেস মাস্ক

যদি আপনার ত্বকে লালচে ভাব দেখা দেয়, তাহলে এই ফেস মাস্ক আপনাকে এর থেকে মুক্তি দিতে পারে। অর্ধেক শসা নিন এবং পিউরি তৈরি করুন। তারপরে এতে ২ টেবিল চামচ শসার রস এবং আনসলটেড মাখন দিয়ে ভালভাবে মেশান। এটি মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। পরে, ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক আপনার ত্বক পরিষ্কার করতেও সাহায্য করবে।

English summary

Simple Ways To Prepare Butter Face Mask

Here are some of the perfect ways to use butter face pack on your skin for all purposes. Take a look.
Story first published: Saturday, April 3, 2021, 12:48 [IST]
X