For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাতের চামড়ায় ভাঁজ পড়েছে? আজ থেকেই মেনে চলুন এই নিয়ম

|

মুখের যত্ন আমরা প্রত্যেকেই নিই। মুখে যাতে কোনও দাগ না পড়ে, বয়সের ছাপ এড়াতে আমরা অনেক কিছুই করি। ফেসিয়াল, নাইট ক্রিম, ডে ক্রিম, সানস্ক্রিন, এসব করেই থাকি। কিন্তু শরীরের অন্য অংশের দিকে আমরা তেমন নজরই দিই না। তার মধ্যে অন্যতম হাত। হাতের যত্ন নেওয়ার কথা আমরা প্রায় ভুলেই যাই! বয়সের ছাপ কেবলমাত্র মুখেই পড়ে না, হাতেও পড়তে পারে। তাই হাতের পর্যাপ্ত পরিমাণে যত্নের প্রয়োজন হয়। দেখুন কীভাবে হাতের যত্ন নেবেন -

১) পর্যাপ্ত পরিমাণ জল পান করুন

১) পর্যাপ্ত পরিমাণ জল পান করুন

জল পান আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারি, তেমনই ত্বকের জন্যও খুব কার্যকরী। হাত শুষ্ক হওয়ার পেছনে অন্যতম বড় কারণ হল ডিহাইড্রেশন, আর হাতের ত্বক রুক্ষ-শুষ্ক হলে চামড়া কুঁচকে যেতে পারে। তাই সর্বদা নিজেকে হাইড্রেট রাখার চেষ্টা করুন।

২) সানস্ক্রিন

২) সানস্ক্রিন

রোদে বেরোনোর আগে আমরা প্রত্যেকেই মুখে সানস্ক্রিন প্রয়োগ করি, কিন্তু শরীরের যেসব অংশ রোদের সংস্পর্শে আসে সেই সব জায়গায়ও সানস্ক্রিন লাগানো উচিত। সূর্যের অতি বেগুনি রশ্মি লাগলে হাতে সহজেই ট্যান পড়ে যায়। ত্বককে দুর্বল করে দেয়। তাই বেরনোর আগে হাতে অবশ্যই সানস্ক্রিন মাখুন।

৩) ময়েশ্চারাইজার প্রয়োগ করুন

৩) ময়েশ্চারাইজার প্রয়োগ করুন

ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভাল থাকে। অনেকেই মনে করেন, তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার লাগে না, কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। তৈলাক্ত ত্বকে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। কম্বিনেশন স্কিন যাদের, তাদের খুব শুষ্ক জায়গায়গুলিতে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান। রোজ স্নানের পরে হাতে ভাল করে ময়েশ্চারাইজার মাখুন। যতবারই সাবান দিয়ে হাত ধোবেন, চেষ্টা করবেন ময়েশ্চারাইজার মাখতে।

মুখের পাশাপাশি হাত কোমল ও সুন্দর রাখবেন কীভাবে? দেখে নিন কিছু টিপস্

৪) নাইট ক্রিম

৪) নাইট ক্রিম

রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে নাইট ক্রিম তো মাখেন, কিন্তু হাতের কোনও পরিচর্যা করেন কি? যদি না করে থাকেন, তাহলে এবার থেকে করা শুরু করুন। ঘুমোনোর আগে হাতে হ্যান্ড ক্রিম বা পেট্রোলিয়াম জেলি মাখুন। দেখবেন হাতের ত্বক ভাল থাকবে।

৫) স্যানিটাইজারের বদলে হাত ধোওয়া

৫) স্যানিটাইজারের বদলে হাত ধোওয়া

করোনা আবহে স্যানিটাইজার খুব প্রয়োজনীয় একটি জিনিস হয়ে উঠেছে। সহজেই হাত পরিষ্কার রাখতে পারে এটি। কিন্তু হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোওয়ার অপশন থাকলে স্যানিটাইজার ব্যবহারের পরিবর্তে হাত ধোওয়াই সবচেয়ে ভাল উপায়। স্যানিটাইজার হাত শুষ্ক করে দেয়, যার ফলে ত্বকে দেখা দিতে পারে বলিরেখা ও বয়সের ছাপ।

৬) হাতে গ্লাভস পরে কাজ করুন

৬) হাতে গ্লাভস পরে কাজ করুন

বাসন মাজা, কাপড় কাচা এবং ঘরের অন্যান্য কাজ করতে গিয়ে হাতে বেশি ক্ষার লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই হাতে গ্লাভস পরে কাজ করার চেষ্টা করুন। এছাড়াও, হাত সুন্দর রাখতে নিয়ম করে ম্যানিকিওর করুন।

English summary

Simple Ways to Get Rid of Wrinkles On Hands

Although ageing can cause wrinkles on hands, here are some tips that can help us prevent wrinkles on hands or, at least, keep them minimal.
X