For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কফি স্ক্রাবেই ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ! জেনে নিন বাড়িতে কফি স্ক্রাব তৈরির পদ্ধতি

|

সকালের ঝিমানো ভাব বা অফিসে কাজের মাঝে ক্লান্তিভাব দূর করতে কফির জুড়ি মেলা ভার। এক কাপ ধোঁওয়া ওঠা কফির কাপে চুমুক দিলে মন এমনিই ভাল হয়ে যায়। কফির এক চুমুকেই নিমেষে উধাও হয়ে যায় ক্লান্তি, মুড ফ্রেশ হয়। তবে কফি কেবল শারীরিক ক্লান্তি দূর করে না, এটি আমাদের ত্বক স্বাস্থ্যকর রাখতে এবং উজ্জ্বল করতেও সাহায্য করে। বর্তমানে কফির বেশ কিছু স্ক্রাব পাওয়া যাচ্ছে বাজারে। তবে সেই সব প্রোডাক্ট না কিনে ঘরোয়া উপায়ে নিজেই বানিয়ে নিতে পারেন কফি স্ক্রাব।


কফি স্ক্রাবে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই ত্বক স্বাস্থ্যকর ও মসৃণ থাকবে। তাহলে জেনে নিন বাড়িতে কীভাবে কফি স্ক্রাব তৈরি করবেন।

১) কফি ও অলিভ অয়েলের স্ক্রাব

১) কফি ও অলিভ অয়েলের স্ক্রাব

কফি ত্বককে টাইট করে এবং এক্সফোলিয়েশনে সাহায্য করে। অলিভ অয়েল ত্বককে পুষ্ট ও ময়শ্চারাইজ রাখতে সাহায্য করে। এই স্ক্রাবটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বক ভাল রাখে এবং উজ্জ্বল করে তোলে।

একটি বাটিতে দুই টেবিল চামচ কফি, এক টেবিল চামচ চিনি ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন ভাল করে। স্নানের সময় এই মিশ্রণ দিয়ে আপনার মুখ এবং শরীরে স্ক্রাব করুন। বাকিটা একটি কাঁচের জারে সংরক্ষণ করুন, তবে এক মাসের মধ্যে শেষ করে দেবেন।

২) কফি ও নারকেল তেলের স্ক্রাব

২) কফি ও নারকেল তেলের স্ক্রাব

কফি ডেড স্কিন সেল অপসারণ করে এবং লেবুর রস ত্বককে উজ্জ্বল করে। দই ও নারকেল তেল ত্বককে পুষ্ট এবং ময়শ্চারাইজ করে। এই স্ক্রাবটি ত্বককে নরম ও মসৃণ করে তোলে।

দুই টেবিল চামচ কফি, আধা কাপ দই, এক টেবিল চামচ নারকেল তেল, হাফ লেবুর রস বাটিতে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এটি মুখ এবং বডি স্ক্রাব করার জন্য ব্যবহার করুন। ১৫ মিনিট রেখে স্নান করে নিন।

৩) কফি ও দারুচিনির স্ক্রাব

৩) কফি ও দারুচিনির স্ক্রাব

এই স্ক্রাবের উপাদানগুলি ডেড স্কিন সেল এক্সফোলিয়েট করে এবং ত্বককে ভাল রাখে। কফি ত্বকের অতিরিক্ত তেল দূর করে এবং দারুচিনিতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার ফলে ত্বকে ইনফেকশন ছড়াতে দেয় না এবং জ্বালাভাব দূরে রাখে।

হাফ কাপ কফি, ১/৪ নারকেল তেল, হাফ কাপ চিনি, এক চা চামচ দারুচিনির গুঁড়ো নিয়ে মিশ্রিত করুন। একটা এয়ার টাইট জারে এই স্ক্রাবটি স্টোর করে রাখুন। স্নানের সময় পুরো বডিতে প্রয়োগ করুন। ১০-১৫ মিনিটের বেশি স্ক্রাব করবেন না।

৪) কফি ও অ্যালভেরা জেল স্ক্রাব

৪) কফি ও অ্যালভেরা জেল স্ক্রাব

অ্যালোভেরা অত্যন্ত প্রশান্তিদায়ক। এটি ত্বককে হাইড্রেট করে। এই স্ক্রাব দিয়ে ভালভাবে ম্যাসাজ করলে কোষগুলিকে উদ্দীপিত করে এবং ত্বক উজ্জ্বল করে তোলে।

১/৪ কাপ কফি, তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল নিয়ে মেশান। এবার এই স্ক্রাবটি মুখ ও বডিতে প্রয়োগ করে ১০ মিনিট ম্যাসাজ করুন। আরও ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫) কফি ও ব্রাউন সুগার স্ক্রাব

৫) কফি ও ব্রাউন সুগার স্ক্রাব

আমন্ড অয়েল কালো স্পট দূর করতে এবং ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। এই স্ক্রাবটি ত্বককে ফ্রেশ রাখে।

এক টেবিল চামচ কফি, এক টেবিল ব্রাউন সুগার, এক টেবিল চামচ আমন্ড অয়েল নিন। প্রথমে কফি ও ব্রাউন সুগার মিশিয়ে তারপর তেল ঢেলে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে মুখ ও গলায় লাগিয়ে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ১০ মিনিটের বেশি স্ক্রাব করবেন না। তারপর ধুয়ে নিন ভালভাবে।

English summary

Simple DIY Coffee Scrub Recipes For Smoother Skin In Bengali

Take a look at some simple DIY coffee face and body scrub recipes. Read on.
X