For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুলের সমস্যার সমাধান হবে নিমেষেই! ব্যবহার করুন অ্যাপেল সিডার ভিনেগার

|

লম্বা, কালো, ঘন চুল কে না চায়! সামগ্রিকভাবে নিজেকে সুন্দর করে তুলতে চুলের সৌন্দর্যও কিন্তু গুরুত্বপূর্ণ। দূষণ, সূর্যের ক্ষতিকারক রশ্মি, বিভিন্ন কেমিকেল জাতীয় পণ্যের ব্যবহার, আগোছালো জীবনযাত্রা এবং সঠিক যত্নের অভাবের ফলে মাথায় খুশকি, চুল পড়া-ফাটা, রুক্ষ হয়ে যাওয়া, ইত্যাদি সমস্যা দেখা দেয়। আর একবার এইসব সমস্যা দেখা দিলে তা ঠিক করা আরও কঠিন হয়ে ওঠে।

এই সমস্ত সমস্যা সমাধানের জন্য আপনি অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি চুল ভাল রাখে এবং চুলের বৃদ্ধি ঘটায়। এটি খুশকি দূর করে এবং চুল পড়াও বন্ধ করে। চুল এবং স্ক্যাল্পও পরিষ্কার রাখে। তাহলে দেখে নিন চুলের যত্নে অ্যাপেল সিডার ভিনেগার কীভাবে ব্যবহার করবেন।

১) অ্যাপেল সিডার ভিনেগার

১) অ্যাপেল সিডার ভিনেগার

চুলের যত্নে অ্যাপেল সিডার ভিনেগার অত্যন্ত কার্যকরী। চার টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার এবং দুই কাপ জল নিন। এই দুটি উপকরণ ভালভাবে মেশান। শ্যাম্পু করার পরে, এই মিশ্রণটি দিয়ে আপনার স্ক্যাল্প এবং চুল ভালমতো ধুয়ে ফেলুন। তারপর এটি কিছুক্ষণ মাথায় রেখে, পরে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন।

২) অ্যাপেল সিডার ভিনেগার শ্যাম্পু

২) অ্যাপেল সিডার ভিনেগার শ্যাম্পু

শ্যাম্পুর সাথে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে লাগালে, তা মাথার ত্বক পরিষ্কার করে এবং চুলের বৃদ্ধি হয়। এই মিশ্রণটি তৈরির জন্য প্রয়োজনমতো শ্যাম্পু এবং হাফ চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার নিয়ে ভালভাবে মেশান। এবার এই শ্যাম্পুটি মাথার ত্বক ও চুলে ভালভাবে লাগান। পাঁচ মিনিটের বেশি সময় ধরে স্ক্যাল্প ম্যাসাজ করুন। তারপর চুল ধুয়ে ফেলুন।

৩) অ্যাপেল সিডার ভিনেগার, কলা এবং টি ট্রি অয়েল

৩) অ্যাপেল সিডার ভিনেগার, কলা এবং টি ট্রি অয়েল

কলা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে এবং চুল-কে ক্ষতির হাত থেকে রক্ষা করে। কলাতে থাকা পটাশিয়াম, ন্যাচারাল অয়েল এবং ভিটামিন ত্বক ভাল রাখে ও চুল ফাটা আটকায়। টি ট্রি অয়েল শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত, যা স্ক্যাল্প ভাল রাখে এবং চুলের বৃদ্ধি করে।

মিশ্রণ তৈরির জন্য হাফ চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার, একটি পাকা কলা এবং চার-পাঁচ ফোঁটা টি ট্রি অয়েল নিন। প্রথমে কলাটি পিষে নিন। তারপর এতে অ্যাপেল সিডার ভিনেগার এবং টি ট্রি অয়েল দিয়ে ভালভাবে মেশান। স্মুথ পেস্ট তৈরি করুন। এরপর মাথার ত্বকে পেস্টটি প্রয়োগ করে ৩০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম জল এবং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৪) অ্যাপেল সিডার ভিনেগার এবং অ্যালোভেরা

৪) অ্যাপেল সিডার ভিনেগার এবং অ্যালোভেরা

অ্যাপেল সিডার ভিনেগারের সঙ্গে জল ও অ্যালোভেরা জেল মেশান। তারপর এটি মাথার ত্বকে ভাল করে লাগান। আধ ঘণ্টারও বেশি সময় ধরে এটি চুলে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এটি চুল পড়া বন্ধ করে এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

English summary

Simple And Effective Ways To Use Apple Cider Vinegar For Hair Growth

Here are four simple and effective ways to use apple cider vinegar to promote hair growth.
X