For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগছেন? দেখুন ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

|

তৈলাক্ত ত্বক হোক বা শুষ্ক ত্বক, ব্ল্যাকহেডস-এর সমস্যা যেকোনও ধরনের ত্বকেই দেখা যায়। এটি সাধারণত নাক, গলা, পিঠ, বুক এবং কপালে বেশি হয়ে থাকে। হরমোনাল ডিসঅর্ডারের কারণে অনেকেরই ব্ল্যাকহেডস-র সমস্যা হয়। এর ফলে সৌন্দর্য নষ্ট হয়। তাই আজ আমরা আপনাকে এমন কিছু প্রাকৃতিক উপায় বলব যার মাধ্যমে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১) বেকিং সোডা, লেবুর রস এবং কাঁচা দুধ

১) বেকিং সোডা, লেবুর রস এবং কাঁচা দুধ

বেকিং সোডা ব্ল্যাকহেডস কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর। এটি ত্বকের ময়লা পরিষ্কার করতে সহায়তা করে। লেবুর রস ত্বকের জেল্লা ফেরায়। কাঁচা দুধে ভিটামিন বি, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে।

ব্যবহারের পদ্ধতি

দুই টেবিল চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ কাঁচা দুধ নিন। এবার সমস্ত উপকরণ একসাথে মিশিয়ে নিন এবং আপনার মুখে ভালভাবে প্রয়োগ করুন। পাঁচ মিনিট রেখে দিন, তারপরে এটি দিয়ে আপনার মুখে ভালভাবে ম্যাসাজ করুন। তারপরে জল দিয়ে ধুয়ে মুখে টোনার লাগান। এটি সপ্তাহে একবার করুন।

২) ব্রাউন সুগার, লেবুর রস এবং মধু

২) ব্রাউন সুগার, লেবুর রস এবং মধু

ব্রাউন সুগার ত্বককে ময়শ্চরাইজ করে, যার ফলে ডেড স্কিন সহজেই অপসারণ হয়। মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকে পুষ্টি জোগায়।

ব্যবহারের পদ্ধতি

এক টেবিল চামচ ব্রাউন সুগার, দুই চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু নিন। এগুলি ভালভাবে মিশিয়ে আপনার মুখে লাগান। এবার ১৫ মিনিট ভাল করে মালিশ করুন এবং জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এটি একবার করুন।

৩) ডিমের সাদা অংশ এবং মধু

৩) ডিমের সাদা অংশ এবং মধু

ডিমের সাদা অংশে ভিটামিন এবং অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারি।

ব্যবহারের পদ্ধতি

ডিমের সাদা অংশে এক চামচ মধু মিশিয়ে আপনার মুখে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন প্রয়োগ করুন, দেখবেন আপনার ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল হয়ে উঠবে।

৪) চিনি এবং ডিমের সাদা অংশ

৪) চিনি এবং ডিমের সাদা অংশ

চিনি একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর, যা ত্বক থেকে মৃত ত্বককে পরিষ্কার করে। চিনিতে গ্লাইকোলিক অ্যাসিড থাকে, যার ফলে ত্বকে অতিরিক্ত তেল জমা হয় না।

ব্যবহারের পদ্ধতি

দুটি ডিমের সাদা অংশটি আলাদা করে নিন। এবার একে ভালভাবে ফেটান এবং এতে এক চামচ চিনি মেশান। এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ১০ মিনিট ম্যাসাজ করুন। এবার এটি ৩০ মিনিট রেখে দিন এবং তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ বার করুন।

৫) নুন এবং লেবু

৫) নুন এবং লেবু

লবণ ত্বক পরিষ্কার করে ব্ল্যাকহেডস দূর করতে সহায়তা করে।

ব্যবহারের পদ্ধতি

এক চামচ লবণ এর সঙ্গে এক চামচ লেবু এবং এক চামচ জল মেশান। এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ধীরে ধীরে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন।

কপালের কালোভাব দূর করতে এই ঘরোয়া পদ্ধতির প্রয়োগ করুন

৬) দারুচিনি, লেবুর রস এবং মধু

৬) দারুচিনি, লেবুর রস এবং মধু

রান্নায় ব্যবহৃত গরম মশলার মধ্যে একটি উপাদান হল দারুচিনি। এটি যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমনই এর মধ্যে অনেক স্বাস্থ্য ও সৌন্দর্য গুণও আছে। এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ এবং ব্ল্যাকহেডস নিরাময় করতে পারে।

ব্যবহারের পদ্ধতি

দারুচিনি পাউডার বানিয়ে তাতে মধু ও লেবুর রস দিয়ে ভাল করে মেশান। এটি ত্বকে প্রয়োগ করুন এবং ১৫ মিনিট রেখে দিন। ব্ল্যাকহেডস-এর জায়গাগুলি ভাল করে ম্যাসাজ করুন, তারপর ত্বক ধুয়ে ফেলুন।

৭) ওটমিল, হলুদ এবং লেবুর রস

৭) ওটমিল, হলুদ এবং লেবুর রস

ওটমিল, হলুদ এবং লেবুর রসের মিশ্রণ ত্বককে ব্ল্যাকহেডস থেকে রক্ষা করতে খুব কার্যকরী। ওটমিল ত্বকের কালো দাগ দূর করতেও খুব কার্যকর। হলুদ ত্বকের ক্ষেত্রে খুব উপকারি, কারণ এতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে।

ব্যবহারের পদ্ধতি

একটি পাত্রে এক টেবিল চামচ ওটমিল পাউডার, দুই টেবিল চামচ লেবুর রস এবং ১/৪ চামচ হলুদ পাউডার নিন। এটি ভালভাবে মিশ্রিত করুন এবং আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপরে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

English summary

Seven Effective Homemade Blackhead Removal Scrubs

There are several home remedies that help you get rid of blackhead. Read to know more.
X