For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে চান? ব্যবহার করুন গোলাপ জলের ফেস প্যাক

|

উজ্জ্বল, সুন্দর এবং দাগহীন ত্বক সকলেই চায়। তবে মনের মতো ত্বক পেতে প্রয়োজন সঠিক স্কিন কেয়ার। মার্কেটের বিভিন্ন প্রোডাক্ট কেমিকেলযুক্ত হওয়ায়, সেগুলি ত্বকের ক্ষতি করতে পারে। তাই ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানের উপর। ত্বকের পরিচর্যার জন্য আপনি গোলাপ জল ব্যবহার করতে পারেন। এই উপাদানটি ত্বককে প্রশমিত করতে, হাইড্রেট রাখতে, সুন্দর এবং উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

বিভিন্ন ঘরোয়া উপাদান এবং গোলাপ জল দিয়ে তৈরি ফেস প্যাক আপনার ত্বককে নরম, মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে পারে। তাহলে জেনে নিন, জেল্লাদার ত্বক পেতে কীভাবে গোলাপ জল ব্যবহার করবেন।

১) বেসন এবং গোলাপ জলের ফেস প্যাক

১) বেসন এবং গোলাপ জলের ফেস প্যাক

ট্যান অপসারণের জন্য বেসন দারুণ কার্যকর। এটি ত্বক উজ্জ্বল করতেও সহায়তা করে।

এই ফেস প্যাক তৈরি করতে, ১ টেবিল চামচ বেসনের সাথে ১ টেবিল চামচ গোলাপ জল ভালো করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এরপর ওই পেস্টটি মুখ এবং গলায় লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এই প্যাকটি ব্যবহার করুন।

২) মধু এবং গোলাপ জলের ফেস প্যাক

২) মধু এবং গোলাপ জলের ফেস প্যাক

মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখে। মধু এবং গোলাপ জলের এই ফেস প্যাকটি ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে।

এক টেবিল চামচ মধুর সাথে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখে এবং ঘাড়ে ভালোভাবে লাগিয়ে, ২০ মিনিটের মতো রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'দিন এই প্যাকটি ব্যবহার করুন।

৩) গোলাপ জল এবং মুলতানি মাটির ফেসপ্যাক

৩) গোলাপ জল এবং মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটি সিলিকা, জিঙ্ক, আয়রন, ম্যাগনেসিয়াম এবং অক্সাইডের মতো খনিজ পদার্থ সমৃদ্ধ। এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ত্বকের ছিদ্রগুলিকে উন্মুক্ত করে পরিষ্কার করতেও সহায়তা করে।

এই ফেস প্যাকটি তৈরি করতে, ১ টেবিল চামচ মুলতানি মাটির সাথে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ ধুয়ে মুছে নিন। তারপর মুখে এবং গলায় এই পেস্টটি সমানভাবে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট কিংবা সম্পূর্ণ শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এই প্যাকটি ব্যবহার করুন।

৪) অ্যালোভেরা এবং গোলাপ জলের ফেস মাস্ক

৪) অ্যালোভেরা এবং গোলাপ জলের ফেস মাস্ক

এই মাস্কটি ত্বক খুব ভালো রাখে। অ্যালোভেরা জেল প্রদাহ কমাতে সাহায্য করে। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য বর্তমান।

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাকটি পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন।

৬) চন্দন এবং গোলাপ জলের প্যাক

৬) চন্দন এবং গোলাপ জলের প্যাক

চন্দনে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি ব্রণ-পিম্পল এবং শুষ্ক ত্বকের সমস্যা দূরে রাখে। এছাড়াও, এটি ত্বককে উজ্জ্বল করতেও সহায়তা করে।

২ টেবিল চামচ চন্দনের গুঁড়োর সাথে ২ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। তারপর হালকা গরম জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

৭) গোলাপ জল এবং শসার প্যাক

৭) গোলাপ জল এবং শসার প্যাক

শসা ত্বককে শীতলতার অনুভূতি দেয় এবং ফ্রেশ রাখে। এই প্যাকটি সেনসিটিভ ত্বকের ক্ষেত্রে দারুণ কার্যকরী।

এক টেবিল চামচ গ্রেট করা শসা এবং দুই টেবিল চামচ গোলাপ জল ব্লেন্ড করে নিন। এবার এই মাস্কটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

English summary

Rose Water Face Packs For Glowing Skin In Bengali

You can make home-made face packs using rosewater by combining it with various ingredients. Read on.
X