ডাবল চিন থেকে মুক্তি পাওয়ার দ্রুত ও কার্যকর টিপস

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

চিবুকে টোল পরা আকর্ষনীয়, কিন্তু ডাবল চিন না। আপনি যদি কসমেটিক সার্জারির জন্য তৈরি না হয়ে থাকেন তবে ডাবল চিন লুকিয়ে রাখায় একমাত্র রাস্তা।

অনেক মহিলারাই আছেন যারা ডাবল চিন লুকাবার জন্য নানান পদ্ধতির আশ্রয় নেন। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন, তবে ডাবল চিন লুকাবার কিছু হ্যাক জানার জন্য এই প্রতিবেদনটি পড়ুন। সবসময়ই, ডাবল চিন রয়েছে, এমন ব্যক্তিরা ভীরের মধ্যে আত্মবিশ্বাসের অভাব বোধ করে।

ডাবল চিন হল, মেদবহুল কলা বা ফ্যাটি টিস্যুর স্তর যা আপনার থুতনি বা চিবুকের তলায় থাকে। কিছু মানুষের ক্ষেত্রে বয়সজনিত কারণে ত্বকের স্থিতিস্থাপকতা সম্পর্কিত ফ্যাক্টরের জন্য ডাবল চিন হয়ে থাকে।

জেনেটিক্সও ডাবল চিনের আরেকটি কারণ হতে পারে। বংশানুক্রমিক বা জেনেটিক্স ছাড়াও, আরেকটি প্রধাণ কারণ হল, মেদবহুলতা। অনেক জনপ্রিয় ও বিখ্যাত ব্যাক্তিত্ব রয়েছেন যাদের ডাবল চিন রয়েছে।

কিন্তু তারা যথেষ্ট্য ভাগ্যবান যে তাদের এই ডাবল চিন ঢাকার জন্য নিজস্ব পেশাদার মেক-আপ করার লোক রয়েছে বা তারা অস্ত্রপ্রচারের জন্য বিপুল পরিমান অর্থ ব্যায় করে থাকে।

যেহেতু অস্ত্রপ্রচার একটা নিরাপদ বিকল্প নয়, তাই আপনার ডাবল চিন ঢাকতে প্রাকৃতিক হ্যাক গুলো ট্রাই করুন। এমন অনেকই ঘরোয়া প্রতিকার রয়েছে, যা ডাবল চিন ঢাকতে বিস্ময়কর কাজ করে।

একটি নিয়মিত খাদ্যাভ্যাস ও কিছু ব্যায়াম আপনাকে এই ডাবল চিনের থকে মুক্তি পেতে সাহায্য করবে এবং আপনাকে কমবয়সী ও স্মার্ট দেখাবে। আসুন এবার আলোচনা করা যাক, কিভাবে এই অতিরিক্ত ফ্যাটি লেয়ার কে অপসারণ করা যেতে পারে।

হুইট জার্ম ওয়েলঃ

হুইট জার্ম ওয়েলঃ

ভিটামিন-ই তে পরিপূর্ণ হুইট জার্ম ওয়েল, ডাবল চিন ঢাকতে একটি চমৎকার উপকরণ। প্রতিদিন, এই তেল দিয়ে চিবুককে উপরের দিকে তুলে মাসাজ করা খুবই কার্যকর। সেরা ফল পাওয়ার জন্য, রাতে এই তেল দিয়ে মাসাজ করে ভোর হওয়া পর্যন্ত ঐভাবেই ছেড়ে দিতে হবে।

দুধ দিয়ে মাসাজঃ

দুধ দিয়ে মাসাজঃ

হ্যাঁ, ডাবল চিন কমাতে সবচেয়ে সহজ একটি উপায় হল, দুধ দিয়ে চিবুককে মাসাজ করা। এটি আপনার ত্বককে কষতে ও স্থিতিস্থাপকতাকে উন্নত করতে সাহায্য করে। শুধু তাই নয়, দুধ ক্যালসিয়াম ও ভিটামিন-ডি তে পূর্ণ, যা আপনাকে একটা সুন্দর ও মসৃণ ত্বক দেবে।

প্রচুর পরিমাণে জল পান করুন

প্রচুর পরিমাণে জল পান করুন

বলা হয়ে থাকে, দিনে ৮ গ্লাস জল খাওয়া, সুস্থ থাকার জন্য একটি যথাযথ উপায়। বিশেষজ্ঞরা এই পরিমান জল পান করতে বলেন ও জলের ভাগ বেশি থাকা খাবার যেমন, তরমুজ, শসা, লেটুস, এবং এমনি আরো সব খাবার খেতে বলেন।

গ্রিন টিঃ

গ্রিন টিঃ

অগণিত অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ গ্রীন টি, ত্বকের স্থিতিস্থাপকতা পুনঃস্থাপন ও বৃদ্ধি করতে সাহায্য করে। এটা আপনার ত্বকে বয়সের ছাপ পড়া থেকেও রক্ষা করে। আপনি ব্যবহৃত গ্রিন টি ব্যাগও ত্বকে মাসাজ করার জন্য ব্যবহার করতে পারেন।

ডিমের সাদা অংশঃ

ডিমের সাদা অংশঃ

স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে, ডিমের সাদা অংশ একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে। এটি ত্বককে কষতে সাহায্য করে এবং এইভাবেই ডাবল চিনও কমিয়ে দেয়। ডাবল চিন কমাতে, ডিমের সাদা অংশ, এপসম লবন ও ভিনিগার দিয়ে তৈরি ঘরোয়া মাস্ক, সেরা কার্যকারী বিকল্প।

বিনা চিনির চুইং-গামঃ

বিনা চিনির চুইং-গামঃ

অনেক রকম ব্যায়াম আছে যা ডাবল চিন কমাতে সাহায্য করে। প্রতিদিন বিনা চিনির চুইং-গাম চিবানো আপনার চোয়ালের জন্য একটি ভাল ব্যায়াম। এটি ট্রাই করুন এবং আপনি পার্থক্য দেখতে পাবেন।

ব্যায়ামঃ

ব্যায়ামঃ

স্টিক ইট আউট, জ্ব জাট, নেক রোল এবং সাইড নেক স্ট্রেচ এর মতো ব্যায়ামগুলি আপনার ডাবল চিন ঢাকতে খুবই কার্যকরী হতে পারে। ভাল ফল পাওয়ার জন্য এই ব্যায়ামগুলি নিয়মিত করতে হবে।

তাই, উপরে উল্লেখিত দ্রুত টিপসগুলির যেকোন একটি নিয়মিত ট্রাই করুন ও ডাবল চিন ব্যতীত একটি কমবয়সী চেহারা পান।

English summary
Dimple chin is attractive, but a double chin is not. Unless you are not ready for a cosmetic surgery, hiding is the best option to manage double chin.
Story first published: Wednesday, November 16, 2016, 10:00 [IST]
Please Wait while comments are loading...