For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Holi 2021 : কেমিক্যাল যুক্ত রঙ থেকে চুল-কে বাঁচাবেন কীভাবে? জেনে নিন রঙ খেলার আগে ও পরে কী করবেন

|

দেখতে দেখতে চলে এল দোল পূর্ণিমা বা হোলি। ভারতের অন্যতম জনপ্রিয় উৎসব এটি। আর এই উৎসবের আনন্দ রং ছাড়া অসম্পূর্ণ। মুখে, গালে রং মেখে একে অপরের সঙ্গে আনন্দ ভাগ করে নেন শিশু থেকে বৃদ্ধ সকলেই। তবে আনন্দের মাঝে কিছু সতর্কতা অবলম্বন করা ও নিজেদের যত্ন নেওয়াও জরুরি। কারণ সামান্য অবহেলাও আপনার ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি করতে পারে।

দোল খেলবেন, অথচ চুলে রঙ লাগবে না, তা আবার হয় নাকি! হোলির রঙে থাকা রাসায়নিকগুলি ক্ষতি করতে পারে আপনার চুলের গোড়াকে এবং রুক্ষ করে তুলতে পারে মাথার চুল-কে। তাই আজ আপনার চুল রক্ষা করার উপায় বলব আমরা। তাহলে দেখে নিন এই হোলিতে কীভাবে নিজের চুল রক্ষা করবেন -

চুল খুলে রঙ খেলবেন না

চুল খুলে রঙ খেলবেন না

চুলের ক্ষতি যদি না চান, তাহলে দোলের দিন চুল খুলে রঙ খেলবেন না। কারণ খোলা চুলে রঙ সহজেই গোড়া অবধি পোঁছে যায়, যার ফলে চুলের ক্ষতি হতে পারে। হোলি খেলার আগে চুলে সরিষা বা নারকেল তেল লাগান।

গরম জলের ব্যবহার

গরম জলের ব্যবহার

চুল থেকে রঙ তুলতে গরম জল ব্যবহার করবেন না। গরম জল ব্যবহারের ফলে চুলের অনেক ক্ষতি হয়। গরম জল ব্যবহার করলে চুল শুষ্ক-রুক্ষ হয়ে যায়। চুল ধোওয়ার পরে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না, বরং চুল স্বাভাবিকভাবে শুকোনো উচিত।

বেসন ও দই

বেসন ও দই

হোলি খেলার পরে বেসন এবং দই মিশিয়ে হেয়ার প্যাক প্রস্তুত করুন। এই প্যাকটি চুলে অন্তত ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। এটি হোলির রঙ থেকে মাথার ত্বক এবং চুল রক্ষা করতে সহায়তা করে।

Holi 2021 : দোলের রঙ থেকে চুল-কে রক্ষা করবেন কীভাবে? রইল টিপস

অ্যালোভেরা

অ্যালোভেরা

হোলির রঙ থেকে চুলের ক্ষতি হওয়া এড়াতে আপনি অ্যালোভেরার সাহায্য নিতে পারেন। চুলে অ্যালোভেরা লাগান। অ্যালোভেরায় ভিটামিন-এ, বি১২, সি এবং ই রয়েছে, যা চুলকে কেমিক্যাল যুক্ত রঙ থেকে রক্ষা করতে এবং চুল রুক্ষ-শুষ্ক হওয়া থেকে বাঁচাতে পারে।

চিরুনির ব্যবহার

চিরুনির ব্যবহার

হোলি খেলার পরে চুল থেকে শুকনো রঙ তুলতে, চুল ভাল করে ব্রাশ করুন। চিরুনি বা ব্রাশ করলে মাথায় জমা রঙ অনেকটাই বেরিয়ে যাবে।

ডিমের কুসুম

ডিমের কুসুম

হেয়ার প্যাকের পরে পরিষ্কার জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এবার চুলে ডিমের কুসুম ফেটিয়ে লাগান। এতে দুই ফোঁটা ভিনেগার বা লেবুর রস মিশিয়েও লাগাতে পারেন। ডিমের কুসুমে বায়োটিন এবং বি১২ রয়েছে, এবং এগুলি চুলের জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান।

English summary

Holi 2021 : Pre and Post Holi Hair Care Tips To Prevent Hair Damage

Here are pre and post-Holi hair care tips and tricks to protect your hair from toxic colors in the air.
X