For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোদের হাত থেকে ত্বককে বাঁচাতে চান? সানস্ক্রিনের বিকল্প হিসেবে ব্যবহার করুন ৪ ঘরোয়া উপাদান!

|

গরমকাল এলেই ত্বকে ট্যান পড়ার ভয় থাকে। ত্বকের স্বাভাবিত জেল্লা এতে নষ্ট হয়ে যায়। তাই সূর্যের রশ্মি থেকে ত্বককে বাঁচাতে আমরা সানস্ক্রিন ব্যবহার করি। তবে অনেকের ক্ষেত্রে সানস্ক্রিন মাখলে ব্রণ-পিম্পলের পাশাপাশি ত্বকের আরও নানান সমস্যা দেখা দেয়। অথবা সানস্ক্রিন মাখতে গিয়ে দেখলেন শেষ হয়ে গেছে। সেক্ষেত্রে সানস্ক্রিনের বিকল্প হিসেবে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানের উপর।

জেনে নিন, রোদের হাত থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন হিসেবে কোন কোন ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারেন -

নারকেল তেল

নারকেল তেল

আমাদের দেহের উপর পড়া সূর্য রশ্মির প্রায় ২০ শতাংশ আটকাতে পারে নারকেল তেল। তবে নারকেল তেল কেবলমাত্র সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে না, এছাড়াও এর আরও অনেক উপকারিতা রয়েছে, যেমন - ত্বককে ময়েশ্চারাইজ করে, প্রদাহ কমায়, দাগছোপ কমায় এবং ত্বককে দীর্ঘ সময় নরম রাখে।

অ্যালোভেরা

অ্যালোভেরা

অ্যালোভেরা ত্বকের ট্যান, প্রদাহ এবং লালচেভাব কমাতে অত্যন্ত কার্যকর। তবে আপনি কি জানেন, অ্যালোভেরা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকেও ত্বককে রক্ষা করতে পারে। এছাড়াও, অ্যালোভেরা ত্বককে ময়েশ্চারাইজ করে, বার্ধক্যের লক্ষণ কমায়, ইনফেকশন কমায়, দাগছোপ হালকা করে।

তিলের তেল

তিলের তেল

রোদে বেরোনোর ঠিক আগে ত্বকে ভাল করে তিলের তেল মেখে নিন। এটি ত্বককে রোদে পোড়া থেকে বাঁচাতে সাহায্য করে। তিলের তেল ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে প্রায় ৩০ শতাংশ রক্ষা করতে পারে। এতে ভিটামিন ই আছে, যে কারণে ত্বককে টক্সিন এবং দূষিত বাতাস থেকেও রক্ষা করে।

আমন্ড অয়েল এবং অলিভ অয়েল

আমন্ড অয়েল এবং অলিভ অয়েল

ত্বকের যত্নে এই দুই তেলই দুর্দান্ত কাজ করে। তাই এই তেলগুলি সানস্ক্রিনের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন। খুব ভাল হয় যদি অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আমন্ড অয়েল। এই দু'টি উপাদান একসঙ্গে ত্বকের পরিচর্যায় দারুণ কাজ করবে!

English summary

Natural Ingredients Which Work As Sunscreen

Here are some natural, effective and cheap alternatives to your regular sunscreen. Read on.
Story first published: Monday, May 9, 2022, 18:42 [IST]
X