For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষাতেও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে পারেন, দেখে নিন কীভাবে ত্বকের যত্ন নেবেন

|

অসহ্য গরমের পর যখন বর্ষা আসে, সমগ্র জীবজগত তখন আনন্দে নেচে ওঠে। তবে এই আনন্দের সাথে সাথে বর্ষাকাল বিভিন্ন রোগ ও ত্বকের সমস্যাও নিয়ে আসে। এই সময় বাতাসের উচ্চ আর্দ্রতা, ত্বকের ক্ষেত্রে একেবারেই অনুকূল নয়। ব্রণ, ব়্যাশ, চুলকানি, ত্বকে তৈলাক্ত ভাব বেড়ে যাওয়া ও আরও অনেক সমস্যা দেখা দেয়। তাই ঋতু পরিবর্তনের সাথে সাথে, ত্বকের যত্নের ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা অত্যন্ত জরুরি।

বর্ষাকালে ত্বকের একটু বেশিই যত্ন নেওয়া প্রয়োজন। তাহলে দেখে নেওয়া যাক, কীভাবে ত্বকের যত্ন নেওয়া উচিত বর্ষাকালে।

১) ত্বককে এক্সফোলিয়েট করুন

১) ত্বককে এক্সফোলিয়েট করুন

বর্ষাকালে ত্বক এক্সফলিয়েট করা অত্যন্ত জরুরি। ত্বকের ছিদ্রগুলিতে জমে থাকা ধুলোবালি, ময়লা এবং ত্বকের মৃত কোষের আস্তরণ দূর করতে, ত্বককে এক্সফোলিয়েট করা খুবই প্রয়োজন। স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে। এছাড়াও সাধারণ ঘরোয়া উপাদান যেমন - কফি, পেঁপে, দই, টি ব্যাগ, বেকিং সোডা প্রভৃতি দুর্দান্ত এক্সফোলিয়েট হিসেবে কাজ করে এবং ত্বকের নতুন কোষের বৃদ্ধিকেও উদ্দীপিত করে।

২) টোনার ব্যবহার করুন

২) টোনার ব্যবহার করুন

আর্দ্রতা এবং দূষণের কারণে ত্বকের ছিদ্রগুলিতে ক্রমাগত ময়লার আস্তরণ জমতে থাকে। এই জমে থাকা ময়লা এবং অমেধ্যগুলি অপসারণ করতে টোনার ব্যবহার করুন। অ্যালকোহল মুক্ত টোনার বেছে নিন, যাতে ত্বকের কোনও সমস্যা না হয়।

৩) সানস্ক্রিন ব্যবহার করুন

৩) সানস্ক্রিন ব্যবহার করুন

হালকা রোদ কিংবা মেঘলা আকাশ মানেই যে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই, তা কিন্তু একেবারেই নয়। সানস্ক্রিনের ব্যবহার আপনার স্কিন কেয়ার রুটিনের একটি অন্যতম অংশ হওয়া উচিত। এটি ত্বককে দীর্ঘদিন সুস্থ রাখতে এবং ত্বকের তারুণ্যতা বজায় রাখতে দুর্দান্ত উপকারি।

৪) ফেসওয়াশ ব্যবহার করুন

৪) ফেসওয়াশ ব্যবহার করুন

আর্দ্রতার কারণে ত্বকে ধুলো-ময়লা জমে যায়। তাই মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করুন। এটি যে কেবলমাত্র মুখ থেকে ময়লার আস্তরণ পরিষ্কার করে তা নয়, ত্বকের সতেজতা ফিরিয়ে ত্বককে প্রাণবন্ত উজ্জ্বল করে তুলতেও সহায়তা করে।

৫) ময়েশ্চারাইজার ব্যবহার করুন

৫) ময়েশ্চারাইজার ব্যবহার করুন

বর্ষাকালে বাতাসের আর্দ্রতার কারণে ত্বকে তৈলাক্ত ভাব লক্ষ্য করা যায়। তাই বর্ষাকালে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন কিনা, তা নিয়ে অনেকেই দ্বিধা বোধ করেন। কিন্তু এতে স্কিনের সমস্যা দেখা দিতে পারে, তাই বর্ষাকালে ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ত্বককে হাইড্রেট রাখার জন্য বেশি করে জল পানের সাথে সাথে, মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত জরুরি। এটি ত্বককে হাইড্রেটেড রাখে ও ত্বককে পুষ্টির যোগান দেয়। চ্যাটচ্যাটে ভাব থেকে মুক্তি পেতে, চাইলে অয়েল ফ্রি ময়েশ্চারাইজারও ব্যবহার করা যেতে পারে।

৬) ফেস মাস্ক ব্যবহার করুন

৬) ফেস মাস্ক ব্যবহার করুন

ফেস মাস্ক ত্বকের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। ফেস মাস্ক ত্বকের ছিদ্রে আটকে থাকা ব্যাকটেরিয়া, ময়লা, তেল এবং অমেধ্য দূর করে, ত্বককে ডিটক্সিফাই করতে সহায়তা করে। ত্বক অনুসারে ফেস মাস্ক বেছে নিন কিংবা ঘরে তৈরি ফেস মাস্কও ব্যবহার করতে পারেন।

English summary

Monsoon skincare : Six essentials you need this rainy season to keep your skin glowing

Monsoon skincare : Six essentials you need this rainy season to keep your skin glowing. Read on.
X