"দিলওয়ালে" খ্যাত কৃতি শ্যাননের সুন্দর ত্বকের রহস্য লুকিয়ে বেসনে!

Posted By:
Subscribe to Boldsky

সৌন্দর্যের নিরিখে ইতিমধ্যেই একেবারে উপরের সারিতে পৌঁছে গেছেন তিনি। সেই সঙ্গে একের পর এক হিটে তার ফিল্মি বাজারও প্রায় তুঙ্গে। কিন্তু আজ তিনি খবরের শিরনামে একেবারে অন্য কারণে। কৃতির সৌন্দর্যের রহস্য কী জানা আছে? শুনলে আবাক হয়ে যাবেন, জেন ওয়াইরা যেখানে ত্বকের সৌন্দর্য বাড়াতে যখন নামি-দামি স্যালনের লাইনে দাঁড়ান তখন ২৬ বছর বয়সী এই অভিনেত্রী ত্বককে সুন্দর করে তুলতে শুধু ভরসা রাখেন বেসনের উপর।

একেবারে ঠিক শুনেছেন, কৃতির অপরূপ সৌন্দর্যের চাবিকাঠি লুকিয়ে রয়েছে সাধারণ একটি ঘরোয়া উপাদানে। তাই আপনিও যদি সুন্দরী হয়ে উঠতে চান, তাহলে এই প্রবন্ধে আলোচিত ৬ টি টিপস আজ থেকেই মানতে শুরু করে দিন। দেখবেন অল্প দিনেই আপনার ত্বক প্রাণবন্ত এবং উজ্জ্বল হয়ে উঠবে।

১. বেসন দিয়ে বানানো ফেস প্যাক:

১. বেসন দিয়ে বানানো ফেস প্যাক:

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে ক্রিতি যে ঘরোয়া পদ্ধতিটি অনুসরণ করে থাকেন সেটি বেশ সহজ। এক্ষেত্রে এই হোম মেড ফেস প্যাকটি বানাতে প্রয়োজন পরবে অল্প পরিমাণ বেসন, ১ চামচ দুধ, ১ চামচ লেবুর রস এবং বাদামের গুঁড়োর। সবকটি উপাদান ভাল করে মিশিয়ে যে পেসস্টটি তৈরি হবে সেটি ৩০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এমনভাবে প্রতিদিন ত্বকের পরিচর্যা করলে স্কিনের উপের জমে যাকা মৃত কোষের আবরণ সরে যায়। সেই সঙ্গে ত্বকের পুড়ে যাওয়া ভাবও কমতে শুরু করে। ফলে স্কিন উজ্জ্বল এবং সুন্দর হয়ে ওঠে।

২. ত্বক এবং চুলের পরিচর্যায়:

২. ত্বক এবং চুলের পরিচর্যায়:

স্কিন এবং চুলের সৌন্দর্য ধরে রাখতে কৃতি প্রতিদিনই বিশেষ কিছু নিয়ম মনে চলেন। যেমন শুটিং শেষে বাড়ি ফিরেই কৃতির প্রথম কাজ হয় ক্লিন্সার দিয়ে ভাল করে মুখটা পরিষ্কার করে নেওয়া। এরপরেই অল্প করে ময়েসশ্চারাইজার লাগিয়ে স্কিন মাসাজা তার চাইই-চাই। আর চুলের স্বাস্থ্য ভাল রাখতে নির্দিষ্ট সময় অন্তর অন্তর হেয়ার স্পা-র সাহায্য নেন কৃতি। এছাড়াও দূষণের হাতে থেকে চুলকে বাঁচাতে তেল মালিশ তো আছেই। এখন প্রশ্ন হল কৃতির দেখানো পথে আপনারা কীভাবে ত্বক এবং চুলের পরিচর্যা করবেন? বাইরে থেকে এসে পছন্দের কোনও ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে ভুলবেন না। সেই সঙ্গে ত্বকের আদ্রতা বজায় রাখতে ময়েশ্চারাইজার দিয়ে স্কিন মাসাজ করা খুব জরুরি। আর যদি চুলের কথা জিজ্ঞেস করেন তাহলে উত্তর হল, প্রতিদিন শ্যাম্পু ব্য়বহার একেবারেই করবেন না। বরং তার পরিবর্তে চুলে তেল লাগানোর অভ্যাস করুন। দেখবেন বেশি উপকার পাবেন। আজকের প্রজন্মে কোনও এক অজানা কারণে চুলে একেবারেই তেল লাগাতে চান না। এমনটা করা চুলের স্বাস্থ্যের পক্ষে কিন্তু একেবারেই ভাল নয়!

৩. মেকআপ হবে ছিমচাম:

৩. মেকআপ হবে ছিমচাম:

হলকা মেকআপেই কিন্তু মেয়েদের সবথেকে সুন্দর দেখতে লাগে, এমনটাই বিশ্বাস করেন কৃতির। তাই তো স্পেশাল অকেশন হোক, কী সাধারণ কোনও দিন, হলকা মেকআপ করতেই বেশি পছন্দ করেন এই বিউটি কুইন। তাই তো তার মেকআপ কিটে মাস্কারা, কনসিয়েলার এবং লিপ বাম ছাড়া আর কিছুই থাকে না। কী বুঝলেই? এবার থেকে যখনই বাইরে বেরবেন, যতটা সম্ভব ছিমচাম মেকআপ করার চেষ্টা করবেন। মনে রাখবেন উগ্র মেকআপের ট্রেন্ড কিন্তু এখন ইতিহাস।

৪. ডায়েট:

৪. ডায়েট:

ত্বকের সৌন্দর্য কিন্তু অনেকাংশেই কী ধরনের খাবার খাচ্ছেন তার উপর নির্ভর করে। তাই তো রোজের ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। কৃতির খাবার তালিকায় যেমন প্রতিদিন থাকে ডিম, ব্রাউন বেড, মুরগির মাংস বা মাছ, ডাল, সবজি, রাঙা আলু, প্রোটিন শেক এবং ব্রাউন রাইস। সেই সঙ্গে প্রতিটি মিলের সঙ্গে স্যালাড তার চাইই চাই। এখানেই শেষ নয়। তার রোজের ডায়াটে ২ কাপ গ্রিনটি সব সময় থাকে। আর তেল -ঝাল বাদে তৈরি খাবার খেতেই কৃতির বেশি পছন্দ। আপনার পক্ষে হয়তো এত কিছু মেনে চলা সম্ভব নয়। কিন্তু শরীর এবং ত্বককে ভাল রাখতে প্রতিদিন সবজি, ফল, দুধ, দই এবং মাছ খেতেই হবে। সেই সঙ্গে শরীরে যাতে কোনও পুষ্টিকর উপাদানের ঘাটতি না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। তবেই দেখবেন, একদিকে শরীর যেমন রোগমুক্তি থাকবে, তেমনি ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পেতে শুরু করবে।

৫. পর্যাপ্ত জল খাওয়া জরুরি:

৫. পর্যাপ্ত জল খাওয়া জরুরি:

আমাদের শরীরের অন্দরে যত টক্সিক উপাদানের মাত্রা বৃদ্ধি পায়, তত ত্বকের সৌন্দর্য কমতে থাকে। তাই তো দিনে কম করে ৩-৪ লিটার জল খাওয়ার চেষ্টা করেন কৃতি। কারণ জলই হল একমাত্র অস্ত্র, যা শরীরে মজুদ বিষেদের বার করে দিতে সক্ষম হয়। ফলে শরীর এবং ত্বকের ক্ষয় হওয়ার আশঙ্কা কমে।

৬. হেল্থ জুস:

৬. হেল্থ জুস:

ত্বককে তরতাজা রাখতে কৃতির রোজের সঙ্গী হল বিটরুট জুস। সেই সঙ্গে মাঝে মধ্যে গাজর, শসা এবং লেবুর রস খেতেও খুব পছন্দ করেন। এই ধরনের পানীয়, শরীর এবং ত্বকের আন্দরে জলের অভাব ঘটতে দেয় না। ফলে সার্বিকভাবে শরীরের সৌন্দর্য কমার কোনও াশঙ্কাই থাকে না।

৭. শরীরচর্চা:

৭. শরীরচর্চা:

সপ্তাহে ৪-৫ দিন ওয়েট টেনিনং করতে পছন্দ করেন এই বলি অভিনেত্রী। কারণ ত্বককে প্রাণবন্ত করে তুলতে শরীরচর্চার কোনও বিকল্প যে আর কিছু হয় না বললেই চলে। আসলে এক্সারসাইজের সময় সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে যায়। ফলে দেহের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা যেমন বৃদ্ধি পায়, তেমনি ত্বকও তার হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে পায়।

Read more about: বলিউড
English summary
Kriti Sanon looks effortlessly glamorous. The 26-year-old is not only blessed with good looks and height, but also with a gorgeous skin. However, the Raabta actor does not take her skin for granted.To get rid of skin tan and dull skin, Kriti has a homemade recipe to her rescue. Take some gram flour, add 1 teaspoon of milk, 1 tablespoon lemon juice and about 4-5 powdered almonds. Apply it on your face for 30 minutes and wash off with water. This pack will give your skin a luminous glow.
Please Wait while comments are loading...