For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার করবেন কীভাবে?

|

সত্যি করে বলুন তো, শেষ করে আপনি মেকআপ ব্রাশ পরিষ্কার করেছিলেন? আপনার নিজেরও কি মনে আছে সেই কথা? খুব সম্ভবত না। কারণ মেকআপ ব্রাশ যে নিয়মিত পরিষ্কার করতে হয়, এ কথা অনেকেই জানেন না। বা জানলেও মনে রাখতে পারেন না। তাই ক্রমশ মেকআপ ব্রাশের ওপর জমতে থাকে মেকআপ সামগ্রীর স্তর। শুরুতে ব্রাশের ফাইবারগুলোর যে রং ছিল, সেটাও হারিয়ে যায় ক্রমশ। কিন্তু বিষয়টি যেহেতু আপনার ত্বকের হাইজিনের সঙ্গে সরাসরি যুক্ত, তাই মেকআপের ব্রাশ পরিষ্কার রাখাটা অবশ্য কর্তব্য।

বিশেষজ্ঞরাও একই কথা বলেন। তাঁদের মতে, মেকআপ ব্রাশের তন্তুতে জমা ফাউন্ডেশন সপ্তাহে অন্তত একবার পরিষ্কার করাই উচিত। না হলে এই ব্রাশের তন্তুতে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। এবং ব্যাকটেরিয়া ত্বকের জন্য যে ক্ষতিকারক, তা নিয়ে কোনও সন্দেহ তো নেয়ই, বরং এটাও মাতা রাখা উচিত, ওই ব্রাশগুলোই ব্যবহার হচ্ছে চোখের চারপাশেও। ফলে শুধু ত্বক নয়, নোংরা ব্রাশের কারমে ক্ষতি হতে পারে চোখেরও।

makeup brushes

অনেকে মনে করেন, ব্রাশ ঘনঘন পরিষ্কার করলে হয়তো ব্রিসল-গুলোর আয়ু কমতে পারে। কিন্তু বিষয়টি আদপে উল্টো। বিশেষজ্ঞরা বলছেন, ব্রাশ নিয়মিত পরিষ্কার করলে তার আয়ুও বাড়ে।

জেনে নেওয়া যাক, মেকআপ ব্রাশ পরিষ্কার করবেন কীভাবে। ধাপে ধাপে বিষয়টা অনেকটা এরকম:

makeup brushes

• প্রথমে আপনার মেকআপ ব্রাশ হালকা গরম জলে ভালো করে ধুয়ে নিন। যদি বেসিনে গরম জলের ধারার মধ্যে ব্রাশ ধুতে পারেন, তাহলে সবচেয়ে ভালো হয়।

• বাজারে মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান কিনতে পাওয়া যায়। সেই সাবান তালুর মধ্যে অল্প করে নিন।

• এবার মেকআপ ব্রাশের ব্রিসল-এর ডগাগুলো ওই সাবানে আলতো করে মাখাতে তাকুন।

• এবার হালকা গরম জলে ব্রাশের তন্তুগুলো ভালো করে ধুয়ে নিন।

makeup brushes

• মনে রাখবেন মেকআপ ব্রাশের তন্তুর মধ্যে যেন জল জমে না থাকে। তাই ভালো করে জল নিংড়ে নিন। তাতেও যদি কিছুটা জল তেকে যায়, তাহলে শুকনো তোয়ালে দিয়ে ব্রাশের মাথার ওই জল শুকিয়ে নিন।

• ব্রাশের তন্তুগুলো যেন এলোমেলো হয়ে না থাকে। শুকিয়ে গেলে আঙুলে করে তন্তুগুলোর আকার ঠিক করে দিন। সাজিয়ে দিন ভালো করে।

• মনে রাখবেন, এর পর ব্রাশটিকে উল্টো করে ঝুলিয়ে রাখাই ভালো। তাতে ব্রাশের ব্রিসল-এর আকার ভালো থাকবে। ভালো করে দেখে নেবেন, যেন এলোমেলো অবস্থায় ব্রিসল-গুলো শুকিয়ে না যায়। তাহলে ওদের আকার ক্ষতিগ্রস্ত হবে।

• কোনও ভাবেই তোয়ালের মধ্যে রেখে দেবেন না ব্রাশ। মুখে নিয়েই সরিয়ে ফেলবেন।

makeup brushes

যদি বাড়িতে মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান না থাকে, তাহলে অন্য সাবান দিয়ে প্রথমেই পরিষ্কার করতে যাবেন না। সেক্ষেত্রে ভালো মানের শ্যাম্পু ব্যবহার করতে পারেন। শ্যাম্পু ভালো করে ধুয়ে নেবেন। এবং বাকি পদ্ধতি একই ভাবে অনুসরণ করতে পারেন।

এবার যদি দেকেন, বাড়িতে শ্যাম্পুও নেই, তাহলে? সেক্ষেত্রেও অসুবিধা নেই। তাহলে ডিস ওয়াশার লিকুইড শোপও ব্যবহার করতে পারেন। কিন্তু তার সঙ্গে খানিকটা অলিব অয়েল মিসিয়ে নিতে হবে। এই মিশ্রণে ব্রাশ ধোয়ার পর ভালো করে শুকিয়ে নেবেন।

English summary

How you clean your makeup brushes

Read on to find out how to clean up your makeup brushes the right way.
X