For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বকের জেল্লা ফেরাতে ভাতের ফ্যান দিয়েই করুন রূপচর্চা! রইল সহজ ৬টি টিপস

|

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, দাগহীন ও টানটান ত্বক পেতে আমরা কত কিছুই না করে থাকি। নিয়মিত ফেসওয়াশ, টোনিং, ময়েশ্চারাইজ়িং, স্ক্রাবিং, ফেস প্যাকের ব্যবহার এমনকী পার্লারে গিয়ে ট্রিটমেন্টও। ত্বকের যত্নের পিছনে আমরা প্রতি মাসে অনেক টাকা খরচ করে ফেলি। কিন্তু এমন এক ঘরোয়া পদ্ধতি আছে ‌যেটা ব্যবহার করে আমরা পার্লারে না গিয়ে কিংবা নামীদামি প্রোডাক্ট ব্যবহার না করেও দিব্যি ত্বকের সৌন্দর্য বাড়াতে পারি। জানতে চান কী সেই পদ্ধতি?

বাড়িতে নিশ্চয়ই প্রতিদিন ভাত রান্না হয়? রূপচর্চায় এই ফ্যান কিন্তু দারুণ কার্যকরী। অর্থাৎ প্রতিদিন ভাত রান্নার পর যে ফ্যানটা আপনি ফেলে দেন, সেটা আজ থেকে আর ফেলবেন না। ভাতের ফ্যান পুষ্টিগুণে ভরপুর, এটি ত্বকের জৌলুস রক্ষায় দারুণ কাজ করে। সান ট্যান, রিঙ্কেলস দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই ভাতের ফ্যান। তাহলে জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন ভাতের ফ্যান।

ভাতের ফ্যান ও বেসনের প্যাক

ভাতের ফ্যান ও বেসনের প্যাক

দু্ই টেবিল চামচ ভাতের ফ্যানে এক টেবিল চামচ বেসন এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন ভাল করে। এবার পুরো মুখে ও গলায় লাগান। ২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সান ট্যান দূর করে এবং মুখের ধুলো-ময়লা পরিষ্কার করে।

দই ও ভাতের ফ্যানের প্যাক

দই ও ভাতের ফ্যানের প্যাক

আধা কাপ দইতে দুই চা চামচ ভ্যাতের ফ্যান মিশিয়ে দশ মিনিট একপাশে রেখে দিন। তারপর পুরো মুখ এবং গলায় লাগিয়ে ১০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। এই প্যাকটি অ্যান্টি-এজিং হিসেবে কাজ করে এবং ত্বককে টানটান করবে।

কোকো পাউডার ও ভাতের ফ্যানের স্ক্রাব

কোকো পাউডার ও ভাতের ফ্যানের স্ক্রাব

এক টেবিল চামচ ফ্যানে দুই চা চামচ কোকো পাউডার ভালভাবে মেশান। এটি দিয়ে ত্বকে স্ক্রাব করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এই অ্যান্টিঅক্সিডেন্ট স্ক্রাব ত্বককে উজ্জ্বল করবে।

ভাতের ফ্যান ও মধু

ভাতের ফ্যান ও মধু

দুই চামচ ভাতের ফ্যানের সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। আধা ঘণ্টা পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, ত্বককে মসৃণ ও কোমল রাখতে এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।

স্প্রে হিসেবে ব্যবহার করুন

স্প্রে হিসেবে ব্যবহার করুন

চাল ভেজানো জল বা ভাতের ফ্যান, উভয়ই স্প্রে বোতলে ভরে সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। মুখে ভাতের ফ্যান বা চালের জল স্প্রে করে ৩০ মিনিট রাখুন, তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও ভাতের ফ্যান

অ্যালোভেরা ও ভাতের ফ্যান

চার চামচ ভাতের ফ্যান, এক চামচ অ্যালোভেরা জেল ও রিঠার জলের সঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। সারা দিনে দুই-তিন বার এটি দিয়ে মুখ ধুতে পারেন। এটি খুব ভাল ফেসওয়াশের কাজ করে।

English summary

How to use rice water for skin care In Bengali

Here are six ways to use rice water for skin care. Read on.
X