For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খুশকিতে অতিষ্ঠ হয়ে উঠেছেন? এর থেকে বাঁচতে কীভাবে লেবু ব্যবহার করবেন দেখুন

|

চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়া, স্ক্যাল্পে নানারকম সংক্রমণের জন্যে বেশিরভাগ ক্ষেত্রেই দায়ি খুশকি। চুলের ক্ষতি হওয়ার পিছনে খুশকি একটা বড় সমস্যা! আর চুলে খুশকির সমস্যা দেখা দিলে তা স্বাভাবিক সৌন্দর্যকেও নষ্ট করে দেয়। শুধুমাত্র যে শীতকালের শুষ্ক আবহাওয়াতেই খুশকি হয় তা কিন্তু একেবারেই নয়, চুলের ঠিকঠাক যত্ন না নেওয়া বা অতিরিক্ত ধুলো-ময়লা ও দূষণের ফলে এখন অনেকেই মোটামুটি সারাবছর খুশকির সমস্যায় ভোগেন। দামী দামী শ্যাম্পু, লোশন, তেল ব্যবহার করেও খুশকিকে দূর করা যায় না, বরং কেমিকেল জাতীয় প্রোডাক্ট ব্যবহারের ফলে চুলের আরও বেশি ক্ষতি হতে পারে। তবে কতগুলি ঘরোয়া উপায় আছে যার সাহায্যে এই সমস্যার সমাধান হতে পারে।

আমরা অনেকেই খুশকি তাড়াতে মাথায় লেবু ব্যবহার করে থাকি। খুশকি দূর করতে লেবু খুব কার্যকর ঠিকই, তবে যদি সঠিক পদ্ধতিতে এটি ব্যবহার করতে পারেন তাহলে খুশকি দূর হবেই হবে! তাহলে আসুন জেনে নেওয়া যাক খুশকি থেকে বাঁচতে লেবু কী কী উপায়ে ব্যবহার করা যেতে পারে।

১) আপেল সাইডার ভিনেগার ও লেবু

১) আপেল সাইডার ভিনেগার ও লেবু

একটি পাত্রে চার টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার ও দুই টেবিল চামচ লেবুর রস নিয়ে ভাল করে মেশান। এবার তাতে তুলো ভিজিয়ে আপনার পুরো মাথার স্ক্যাল্পে ভালভাবে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই বার করুন। দেখবেন খুশকি চলে যাবে।

২) অ্যালোভেরা ও লেবু

২) অ্যালোভেরা ও লেবু

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ভালভাবে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ১৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। এক্ষেত্রে খাঁটি অ্যালোভেরা জেল ব্যবহার করা সবথেকে ভাল হবে। এটি সপ্তাহে দুই বার করুন।

৩) আমলকি ও লেবু

৩) আমলকি ও লেবু

দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ আমলকির রস মিশ্রিত করুন। এবার তাতে তুলো ভিজিয়ে পুরো স্ক্যাল্পে ভাল করে লাগান। আধঘণ্টা রেখে দিন, তারপর মাথা ধুয়ে ফেলুন। তিন-চার দিন অন্তর এটি করতে থাকুন। উপকার পাবেন।

৪) দই ও লেবু

৪) দই ও লেবু

বাটিতে দুই টেবিল চামচ দই, এক টেবিল চামচ লেবুর রস ও এক চা চামচ মধু নিয়ে খুব ভাল করে মেশান। এরপর এটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন। ভাল ফলাফল পেতে সপ্তাহে দুই-তিন বার এটি করুন।

চুল রুক্ষ হয়ে যাচ্ছে? স্বাভাবিক জেল্লা হারাচ্ছে? এই নিয়ম মেনে চললে উপকার মিলবে সহজেই!

৫) মধু ও লেবু

৫) মধু ও লেবু

চার টেবিল চামচ মধু ও দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে সামান্য জল দিয়ে ভাল করে মিশ্রিত করুন। মাথার পুরো ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন। চার-পাঁচ দিন অন্তর এটি করতে থাকুন। উপকার পাবেন।

৬) বেকিং সোডা ও লেবু

৬) বেকিং সোডা ও লেবু

দুই-তিন টেবিল চামচ লেবুর রস ও দুই চা চামচ বেকিং সোডা নিয়ে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ রাখুন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রয়োজনে এক সপ্তাহ পরে আবার এটি করুন।

English summary

How To Use Lemon To Get Rid Of Dandruff?

Here are the best techniques for removing dandruff with lemon. Read on.
X