For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লম্বা-ঘন চুল চান? আজ থেকেই ব্যবহার করুন ক্যাস্টর অয়েল!

|

লম্বা ঘন কালো চুল যেকোনও নারীর সৌন্দর্য কয়েক গুণ বাড়িয়ে দেয়। কিন্তু বর্তমান সময়ে অতিরিক্ত দূষণ, সময়ের অভাবে নিয়মিত চুল পরিষ্কার না করার কারণে চুলের ক্ষতি হচ্ছে। যার ফল চুল পড়া, চুলের বৃদ্ধি কমে যাওয়া, ঔজ্বল্য হারিয়ে যাওয়া। আর আপনার এই সব সমস্যার সমাধান করতে পারে ক্যাস্টর অয়েল।

কীভাবে কাজ করে ক্যাস্টর অয়েল

কীভাবে কাজ করে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর বিনস থেকে তৈরি হয় ক্যাস্টর অয়েল। ফ্যাকাশে হলুদ রঙের এই তেল যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি চুলের বৃদ্ধি ঘটায়, সেইসঙ্গে মাথার ত্বকের চিকিৎসায়ও কাজে আসে। চুলের আর্দ্রতা বজায় রাখে ক্যাস্টর অয়েল। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

১) চুল পড়া আটকাতে

১) চুল পড়া আটকাতে

আধ কাপ ক্যাস্টর অয়েল নিয়ে চুলের গোড়া থেকে নীচে পর্যন্ত লাগান। ক্যাস্টর অয়েল ঘন হয় তাই চুল থেকে তেল তুলতে সমস্যা হতে পারে। তাই বেশি তেল লাগাবেন না। ১৫-২০ মিনিট তেল রেখে বেশ কয়েকবার শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার পর ভালো করে চুল শুকিয়ে নেবেন। চুল শুকোতে হেয়ার ড্রায়ার বা ওই ধরনের কিছু ব্যবহার করবেন না।

২) নতুন চুল গজাবে ক্যাস্টর অয়েলে

২) নতুন চুল গজাবে ক্যাস্টর অয়েলে

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েল সাহায্য করে। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ও ২ টেবিল চামচ তিল তেল মিশিয়ে নিন। চার রকমের তেল ভালো করে মিশিয়ে চুলের গোড়া ও স্ক্যাল্পে লাগান। হালকা গরম করে নিতে পারেন তেলের মিশ্রণটা। কম করে ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

৩) চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল

৩) চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল

ক) হেয়ার মাস্কে ক্যাস্টর অয়েলের ব্যবহার

হেয়ার মাস্কে ক্যাস্টর অয়েল মেশালে চুল ময়শ্চারাইজ হবে, পুষ্ট হবে এবং পুনরজ্জীবিত হবে।

১-২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১-২ টেবিল চামচ অলিভ অয়েল, ৫-৬ টি জবা ফুলের পাপড়ি নিয়ে ভালো করে মেশান। ১০ সেকেন্ডের মতো গরম করুন তেলটা, তারপর ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। স্টিম টাওয়েল দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর হালকা গরম জল দিয়ে শ্যাম্পু করে নিন। প্রতি সপ্তাহে এটি করলে চুল বাড়বে।

খ) ক্যাস্টর অয়েল ও নারকেল তেল

খ) ক্যাস্টর অয়েল ও নারকেল তেল

২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল নিয়ে ভালো করে মেশান। পাঁচ মিনিট ধরে স্ক্যাল্পে ভাল করে ম্যাসাজ করুন। কম করে ২ ঘণ্টা রাখতে হবে। তারপর শ্যাম্পু করে ধুয়ে নিন। নারকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড যা চুলকে মজবুত করবে এবং চুলের ক্ষতি আটকাবে।

গ) অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল

গ) অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল

আধা ক্যাপ অ্যালোভেরা জেল, ২ চা চামচ ক্যাস্টর অয়েল, ১ চা চামচ পুদিনা পাতা গুঁড়ো ও ২ চা চামচ মেথি গুঁড়ো নিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। ওই পেস্টটা চুল, স্ক্যাল্পে ভালো করে লাগান। ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর হালকা গরম জলে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্যাস্টর অয়েল চুলের জন্য উপকারি হলেও এর বেশি ব্যবহারে মাথা ঘোরা, বমি বমি ভাব, অজ্ঞান হয়ে যাওয়া, স্কিনে ব়্যাশ, পেটের ব্যথা ও ডায়ারিয়া হতে পারে। তাই ক্যাস্টর অয়েল ব্যবহর করলে নিজের শরীরের দিকে নজর রাখবেন। কোনওরকম সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

English summary

How To Use Castor Oil For Hair Growth

Listed below are some of the homemade recipes with castor oil that help in hair growth. Read on.
X