For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুলের নানান সমস্যার সমাধানে একটা গাজরই যথেষ্ট! জেনে নিন ব্যবহারের পদ্ধতি

|

গাজর ভিটামিন-এ তথা বিটা ক্যারোটিনের দুর্দান্ত উৎস, ফলে দৃষ্টিশক্তি উন্নত করতে গাজরের জুড়ি মেলা ভার। কিন্তু আপনি কি জানেন, গাজর চুলের বৃদ্ধিতেও দারুণ কাজ করে?

গাজর ভিটামিন A, B6, B1, B3, B2, K, C এবং অন্যান্য পুষ্টি যেমন ফাইবার, পটাসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। এই পুষ্টিগুলি ত্বক ভাল রাখতে খুব কার্যকরী। এছাড়াও, গাজরে এমন পুষ্টি উপাদান রয়েছে যা চুলের বৃদ্ধিতেও সাহায্য করতে পারে বলে মনে করা হয়। তাহলে জেনে নিন, চুলের যত্নে গাজর কোন কোন পদ্ধতিতে ব্যবহার করা যেতে পারে।

গাজরের তেল

গাজরের তেল

গাজরের তেল গোড়া থেকে চুলে পুষ্টি জোগায়। এই তেলে অলিভ অয়েলও রয়েছে, যা চুলকে কন্ডিশন করতে পারে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

প্রথমে কাঁচের জারে একটা গাজর গ্রেট করে দিয়ে দিন। তাতে বেশ কিছুটা অলিভ অয়েল দিয়ে ঢাকনা আটকে রেখে দিন এক সপ্তাহ। যখন তেলটা কমলা রঙের হয়ে আসবে, তখন তেলটা ছেঁকে নিয়ে পরিষ্কার পাত্রে রাখুন। এবার পরিমাণমতো নিয়ে স্ক্যাল্প এবং চুলে ৩০ মিনিট ভাল করে মালিশ করুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই তেল ব্যবহার করুন।

গাজর, দই, কলার হেয়ার মাস্ক

গাজর, দই, কলার হেয়ার মাস্ক

গাজর, দই এবং কলার হেয়ার মাস্ক চুল ফাটা রোধ করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এই প্যাক চুলকে সফ্ট ও শাইনি করে তোলে এবং চুলে পুষ্টিও যোগায়।

একটি গাজর ও একটি কলা ব্লেন্ড করে নিয়ে তাতে দুই টেবিল চামচ দই মেশান। এবার এই মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এটি করুন।

গাজর এবং নারকেল তেল

গাজর এবং নারকেল তেল

নারকেল তেল দুর্দান্ত ময়েশ্চারাইজার, যা মাথার ত্বককে হাইড্রেট করে এবং চুল নরম ও ময়েশ্চারাইজ করে। আর গাজর চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

একটি গাজর ব্লেন্ড করে তাতে দুই টেবিল চামচ নারকেল তেল দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এই মাস্কটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এটি করুন।

গাজর এবং অ্যালোভেরা জুসের স্প্রে

গাজর এবং অ্যালোভেরা জুসের স্প্রে

গাজর, অ্যালোভেরা উভয়ই ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। এই পুষ্টিগুলি চুল ভাল রাখতে সাহায্য করে বলে মনে করা হয়। অ্যালোভেরাতে থাকা এনজাইম উপাদান চুল পড়া রোধ করতেও সাহায্য করে এবং যে কোনও রোগ থেকে মাথার ত্বককে রক্ষা করে।

দুটি গাজর ব্লেন্ড করে জুস বার করে নিন। একটি স্প্রে বোতলে গাজরের জুসের সঙ্গে ৫০ এমএল অ্যালোভেরা জুস দিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্ক্যাল্পে স্প্রে করে ম্যাসাজ করুন ১০ মিনিট। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। তবে আপনি চাইলে এটি সারারাতও মাথায় রেখে দিতে পারেন। সপ্তাহে একবার করুন এটি।

English summary

How To Use Carrots For Hair Growth In Bengali

In this post, we will look at how carrots can benefit hair health and how to use them. Read on.
X