For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পার্লারে যাওয়ার সময় নেই? বাড়িতেই নখের যত্ন নিন

|

প্রতিদিনের ব্যস্ততায় নিজের প্রতি তো খেয়াল রাখাই হয় না। তাতে চোখ এড়িয়ে যায় শরীরের কত খুঁটিনাটি জিনিস। নখ কিন্তু তার মধ্যে একেবারে প্রথমদিকে। আপনার সম্পূর্ণ শারীরিক উপস্থিতি যে যে অঙ্গপ্রত্যঙ্গের সুন্দর উপস্থাপনায় নির্ভর করে, নখকে সেই লিস্টে জায়গা না দিয়ে উপায় নেই। এর জন্য আপনাকে খুব বেশি কিছু করতে হবে তা নয়, সময় নষ্ট করে পার্লারে যাওয়ার প্রয়োজনও পড়বে না। বাড়িতেই বের করুন দশ থেকে পনেরো মিনিট, আর নিজের নখকে দিন সম্পূর্ণ আলাদা পরিচয়।

১। প্ল্যান করে নিন

১। প্ল্যান করে নিন

নখ কাটা শুরুর আগে প্রথমেই করে নিন প্ল্যান। কিছু নির্দিষ্ট জিনিস নিয়ে আগেই আপনার একটা সিদ্ধান্তে পৌঁছানো দরকার। সবার আগে দেখে নিন আপনার নখের আকৃতি ও দৈর্ঘ্য। প্রথম প্ল্যানিং হল, ঠিক কতটা পর্যন্ত আপনার নখ কাটতে চান। নখের দৈর্ঘ্যের উপর নির্ভর করবে নখের সৌন্দর্য ও কাটার পদ্ধতি। নখ যদি আঙুলের মাথা বরাবর সমান করে ফেলতে চান, তবে একরকম পদ্ধতি আর কোনও বিশেষ অনুষ্ঠান উপলক্ষে বড় রাখতে চাইলে আরেক রকম উপায়ে কাটতে হবে। দ্বিতীয় প্ল্যানিং, উপকরণ বাছা। নখ কাটার জন্য সবচেয়ে ভালো যন্ত্রটি হল ক্লিপার যা দিয়ে আপনি অনায়াসেই বড়‌ নখকে কেটে ছোট করতে পারবেন। অনেকেই নখ কাটতে ব্লেড ব্যবহার করে থাকেন, এতে কিন্তু নখের ধার সবসময় সমান করে কাটা সম্ভব হয় না। তাছাড়া ব্লেড দিয়ে কাটা বিপজ্জনক কারণ এটি একটু ভুলভাবে চললে কাটতে পারে আঙুলও। তাই সামান্য খরচ করে কিনে নেওয়াই যায় একটি ক্লিপার। যে কোনও ফিমেল অ্যাক্সেসরিসের দোকানে এই জিনিসটি সহজেই মেলে। এছাড়াও বাজারে বা শপিং মলে পেয়ে যাবেন এটি। এর সঙ্গেই থাকে নেল ফাইল। এই জিনিসটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস যা ছাড়া নখের সৌন্দর্য ফুটেই ওঠে না‌।

২। প্রথমে কাটুন নখ

২। প্রথমে কাটুন নখ

এই কাজটি আপনাকে করতে হবে ক্লিপার দিয়ে। কাটার আগে মাথায় রাখুন যতটা দীর্ঘ নখ রাখবেন ভেবেছেন, নখ তার থেকে একটু বড় রেখে কাটুন। এই অতিরিক্ত অংশটি ফাইল দিয়ে সমান করতে হয়। আপনি কীরকম নখ চান তার উপর নির্ভর করছে ক্লিপার ধরার পদ্ধতি। নখ সাধারণত ওভাল, স্কোয়ার, স্টিলেটো, শার্প ইত্যালি রকমের শেপে কাটা হয়ে থাকে। আপনি যদি ট্রাডিশনাল স্কোয়ার কাট চান তবে আঙুলের মাথার সঙ্গে সমান করে ধরুন ক্লিপার আর নখের এধার থেকে ওধারে একই সময় কাটুন। যদি ওভাল, স্টিলেটো বা শার্প বাছতে ইচ্ছে করে তবে ক্লিপার মাথার আঙুলের সঙ্গে প্রয়োজনমত কোণে রেখে কাটা শুরু করুন। এক্ষেত্রে কাটা একপ্রান্ত থেকে শুরু হয়ে শেষ হবে আরেকপ্রান্তে। ওভালের ক্ষেত্রে নখের মাঝের অংশ গোল করে কাটতে হবে আর শার্প রাখতে হলে মাঝের অংশ হবে তীরের ফলার মতো।

৩। ফাইলিং

৩। ফাইলিং

অনেকেই কাচের নেল ফাইল ব্যবহার করেন , কারণ এতে ফাইলিং খুব নিঁখুত ও সুন্দর হয়, তবে ধাতুর ফাইলেও যে কাজ খারাপ হয় তা নয়। ফাইলিং এর ক্ষেত্রে ফাইলটি ধরার পদ্ধতি একেবারেই ক্লিপারের মতো। স্কোয়ার নখের ক্ষেত্রে নখের দুধার ফাইলিং করে গোল করে দেওয়া ভালো, এতে নখ আরও সুন্দর লাগে। ওভালের ক্ষেত্রে মাঝের অংশের ফাইলিং খুব যত্ন নিয়ে করা দরকার, নয়তো ওভাল শেপ ঠিকঠাক আসে না। আর শার্প নখের ক্ষেত্রে কিন্তু অবশ্যই দরকার ফাইলিং।‌ নখের মাঝের যে অংশ তীরের ফলার মত কাটা হয়েছে তাকে ফাইলিং এর মাধ্যমে সামান্য গোল করে দিন, এতেই দারুণ লাগবে আপনার নখ।

নখ যারা খায়, তাদের দেখেই যেমন পাওয়া যায় তাদের বদভ্যাসের পরিচয়, তেমনই যারা নখের নিয়মিত যত্ন নেন, তাদের দেখলে বোঝা যায়, শরীরের খুঁটিনাটি জিনিস নিয়ে তারা কতটা যত্নবান। তাই হাজার রকম কাজের মাঝে সময় দিন আপনার নখকেও। তবেই কিন্তু আপনি পরিপূর্ণ হয়ে উঠবেন।।

Read more about: নখ beauty nail nails skin care
English summary

how to shape your nails at home

If you can’t make it to the salon every other week, we suggest taking a few minutes out of your jam-packed schedule to do your own nails.
X