For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোলির রঙ নখেরও ক্ষতি করতে পারে, নখ সুরক্ষিত রাখতে রইল টিপস

|

সামনেই দোল অর্থাৎ রঙের উৎসব। ছোটো, বড় সকলে রঙ খেলায় মেতে উঠবে। ইতিমধ্যেই চারিদিকে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। এই রঙ মাখামাখি আর হইহুল্লোড়ের মাঝে অনেকেরই ত্বক ও চুলের যত্ন নেওয়ার কথা মাথায় থাকে না। কিন্তু বাজার থেকে কেনা বেশিরভাগ রঙে নানা ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়, ফলে এই রঙগুলি আমাদের ত্বক ও চুলের ক্ষতি করতে পারে।

শুধু যে ত্বক বা চুলের ক্ষতি করে তাই নয়, দোলের রঙ আমাদের নখেরও ক্ষতি করতে পারে। কারণ রঙ খেলতে গেলে তো নখে লাগবেই, আর রঙে থাকা কেমিক্যাল নখের ক্ষতি করতে পারে। তাই নখের যত্ন নিতে ও দোলের রঙ থেকে নখ সুরক্ষিত রাখতে এই টিপসগুলি অনুসরণ করুন -

নেল পলিশ রিমুভ করুন

নেল পলিশ রিমুভ করুন

হোলিতে নখের যত্ন নিতে নেল পলিশ ব্যবহার করুন। অনেকেই পুরোনো নেল পলিশের উপরে নতুন করে নেল পলিশ লাগায়, কিন্তু এটা একেবারেই করা ঠিক নয়। এটি কেবল হাতের সৌন্দর্যকেই হ্রাস করে না, পাশাপাশি নখেরও মারাত্মক ক্ষতি করে। নেল পলিশের উপর নেল পলিশ লাগালে নখ হলুদ হয়ে যায়। তাই নেল পলিশ লাগানোর আগে পুরোনো নেল পলিশ অবশ্যই তুলে ফেলুন।

ময়শ্চারাইজার এবং নেল পেইন্ট

ময়শ্চারাইজার এবং নেল পেইন্ট

ত্বকের মতো নখেরও ময়েশ্চারাইজ করা প্রয়োজন। ময়েশ্চারাইজার ব্যবহার করে হাত বা নখকে হোলির রঙ থেকে রক্ষা করতে পারবেন। হোলির আগে এই কাজটি খুবই দরকারি, যাতে নখের উপর হোলির রঙের পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়।

হলির রঙ থেকে নখকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল, ডার্ক নেল পেইন্ট। যেকোনও ডার্ক নেল পলিশ লাগান। নখ উজ্জ্বল করতে আপনি হোয়াইট ট্রান্সপারেন্ট নেল পলিশ লাগাতে পারেন।

গ্লাভস

গ্লাভস

গ্লাভসও পরতে পারেন। এতে নখের পাশাপাশি আপনার হাতও সুরক্ষিত থাকবে।

পেট্রোলিয়াম জেলি

পেট্রোলিয়াম জেলি

হোলি খেলার আগে হাত এবং নখ ও তার চারপাশে ভাল করে পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন লাগিয়ে ফেলুন। পায়ের নখেও নেল পলিশ ও ভ্যাসলিন প্রয়োগ করুন। এতে নখ সফ্ট থাকবে এবং হোলির রঙ ভেতরে যাবে না।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল

হোলি খেলার আগে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। এটি হাত ও পায়ের নখের উপর লাগান এবং ভালভাবে ম্যাসাজ করুন।

আরও পড়ুন :Holi 2021 : দোলের রঙ থেকে কীভাবে বাঁচাবেন চুল ও ত্বক? রইল কিছু টিপস

নখ পরিষ্কার করার টিপস

নখ পরিষ্কার করার টিপস

হোলির পরে হাত ও নখ থেকে রঙ তোলা খুবই কঠিন কাজ। এর জন্য রইল কিছু টিপস -

১) এর জন্য ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি যেকোনও দাগ দূর করতে খুব কার্যকর। যদি নখের ভেতরে রঙ ঢুকে যায়, তবে তার জন্য একটি পাত্রে ঠান্ডা জল নিন। এবার এতে ভিনেগার মিশিয়ে তাতে নখ ডুবিয়ে রাখুন।

২) নখে লেবু ঘষলেও নখগুলি খুব দ্রুত পরিষ্কার হয়ে যায়। হোলির রং দূর করতে, লেবুর রসে সামান্য সোডা বা নুন মিশিয়ে নখে ঘষুন।

মনে রাখবেন

মনে রাখবেন

১) হোলির দিন বারবার হাত ধোবেন না। এতে হোলির রঙ আরও বসে যায়।

২) গরম জলে হাত ধোবেন না। এতে রঙ আরও গাঢ় হয়।

English summary

Holi 2022 : How to prevent your nails from getting spoiled this Holi in bengali

Holi is just around the corner and here is what you should do to prevent your nails from damage. Read on.
X