কিভাবে আপনি নিজস্ব হাইড্রেটিং বডি স্প্রে তৈরি করবেন

By: ANINDITA SINHA
Subscribe to Boldsky

বডি স্প্রে ত্বকের জন্য প্রকৃতপক্ষেই হাইড্রেটিং অর্থাৎ আর্দ্র রাখতে সক্ষম হতে পারে এবং এইখানে রইল কিভাবে আপনি আপনার ঘরের আরামে বসে তা তৈরি করে ফেলতে পারবেন।

বডি স্প্রে ব্যবহার করা বা কেনা খুবই মজাদার। কিন্তু, ঘরে বসে নিজস্ব হাইড্রেটিং বডি স্প্রে তৈরি করা কি আরো মজাদার হবে না? তৈরি করার খরচের পরিপ্রেক্ষিতে এটি নিশ্চই একটি ভাল বিকল্প হতে পারে, তাই নয় কি?

নিজেই নিজের বডিস্প্রে তৈরি করার আরেকটি ভাল দিক হলো, ত্বকের ক্ষতি করতে পারে এমন রাসায়নিক পদার্থ খুব কম/একদমই থাকবে না। হাইড্রেটিং বডি স্প্রে সেইসব ব্যক্তির জন্য খুবই ভাল, যাদের ত্বক শুষ্ক তবে সাংঘাতিক রকমেরও শুষ্ক নয়। এটি একদম সঠিক মাত্রায় আর্দ্রতা দেয়।

স্প্রে আকারে হওয়ার আরেকটি দারুণ ব্যাপার হলো, এটি খুব দ্রুত ত্বকের দ্বারা শোষিত হয়ে যেতে পারে এবং আপনার জামাকাপড়ে বা যেখানে আপনি বসে থাকবেন সেখানে লেগে যাবে না। মার্কেটে তেমন একটা, ময়েশ্চারাইজিং স্প্রে-এর নানান রকমের বিকল্পও নেই।

এটি তৈরি করতে যে উপাদানগুলি প্রয়োজন হয় সেগুলি খুব সহজেই পাওয়া যায় এবং দামও খুব একটা বেশি না। সাথে এটি ত্বকের জন্য খুবই ভাল, বিশেষত তাদের জন্য যাদের ত্বক খুবই সংবেদনশীল।

তাই, আসুন আর নিজেই এটি ট্রাই করুন এবং দেখুন কিভাবে এই DIY হাইড্রেটিং বডি স্প্রে যাদুর মতোন কাজ করতে পারে।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

১. গ্লিসারিনঃ একটি স্প্রে বোতলে এক ভাগ গ্লিসারিন নিন। অমিশ্রিত অবস্থায় গ্লিসারিন অত্যন্ত শুষ্ক ত্বককেও পর্যন্ত আর্দ্রতা দিতে সাহায্য করে।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

২. জলঃ সেই একই স্প্রে বোতলে গ্লিসারিনের সাথে জল মেশান এবং ভালভাবে মিশে যাওয়া অবধি ঝাঁকান।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

৩. গোলাপ জলঃ স্প্রেটিতে শীতলতার প্রভাব বাড়ানোর জন্য ঐ মিশণটিতে গোলাপ জল মেশান। এই DIY স্প্রে-টি তৈরি করতে, এর কয়েক ফোঁটাই কাজ করবে।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

৪. টি ট্রি ওয়েলঃ যদি আপনার ত্বকে কোনরকমের ত্বকের সমস্যা যেমন, ফুসকুড়ি বা বিস্ফোরিত ফোঁড়া থেকে থাকে তাহলে কয়েক ফোঁটা টি ট্রি ওয়েলও মেশাতে পারেন। আপনার ত্বকে কোন সমস্যা না থাকলে আপনি এই ধাপটি বাদও দিতে পারেন।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

৫. ল্যাভেন্ডার ওয়েলঃ ল্যাভেন্ডার একটি খুবই আরামদায়ক সুগন্ধী তৈরি করে এবং এটি অনেক মানুষেরই খুব প্রিয়। এই মিশ্রণটিকে স্বর্গীয় সুগন্ধে ভরিয়ে তুলতে, এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল ওয়েল যোগ করুন। আপনি আপনার পছন্দমতো, অন্যান্য এসেনশিয়ালোয়েল যেমন লেমন বা ইলং ইলং-ও ব্যবহার করতে পারেন।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

৬. অ্যালোয়ভেরা জেলঃ যদি আরো বেশি আর্দ্রতা চান তবে আপনি কিছুটা অ্যালোয়ভেরা জেলকে গুলে নিতে পারেন এবং এই ঘরোয়া ময়েশ্চারাইজিং বডি স্প্রেতে মিশিয়ে দিতে পারেন। এটি আবারো এমন একটি ধাপ যা আপনি বাদ দিতে পারেন।

DIY হাইড্রেটিং বডি স্প্রে

৭. স্প্রেঃ আপনার হাইড্রেটিং বডি স্প্রে-টি ব্যবহারের জন্য তৈরি। যখনই ইচ্ছা হবে তখনই স্প্রে করে নিতে পারেন। সবথেকে দারুণ ব্যাপার হল, আপনি যেখানেই যাবেন এটিকে সাথে করে নিয়ে যেতে পারবেন।

নিন, এবার আপনার DIY হাইড্রেটিং স্প্রে-টিকে উপভোগ করুন।

English summary
Body sprays are really fun to use and buy. But, wouldn't it be even more fun to make your very own hydrating body spray at home? It would definitely be a better option in terms of the cost of making, wouldn't it?
Story first published: Monday, November 21, 2016, 12:00 [IST]
Please Wait while comments are loading...