For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দাড়ি কামানোর পরে গালে জ্বালা-চুলকানি হয়? এই ৫ টিপস মেনে চললেই আরাম পাবেন!

|

শেভ করা পুরুষদের নিত্যদিনের অন্যতম কাজ। বিশেষত যারা কর্পোরেট সংস্থায় কাজ করেন তাদের অফিসে যাওয়ার আগে প্রায় প্রতিদিনই শেভ করতেই হয়। রোজ রোজ গালে রেজার ব্যবহারের ফলে ত্বক রুক্ষ, খড়খড়ে হয়ে যেতে পারে। তাছাড়া শেভ করার পরে ত্বকে জ্বালা-চুলকানিও হতে পারে। ত্বকে র‌্যাশ বের হতে পারে। এর ফলে বেশ অস্বস্তি বোধ হয়।

এই সব সমস্যা থেকে বাঁচতে চাইলে, শেভ করার সময় বিশেষ কিছু নিয়ম মেনে চলা উচিত। অনেক সময় খারাপ কোয়ালিটির রেজার ব্যবহার করার কারণেও এই সমস্যাগুলি হয়। তাই সর্বদা ভাল কোয়ালিটির রেজার ব্যবহার করার চেষ্টা করুন। এছাড়াও, শেভ করার সময় এই টিপসগুলি মেনে চলতে পারেন -

১) ত্বক যাতে শুষ্ক না থাকে

১) ত্বক যাতে শুষ্ক না থাকে

আপনার ত্বক যত বেশি শুষ্ক হবে, শেভ করার পরে জ্বালা-চুলকানি হওয়ার সম্ভাবনা তত বেশি থাকবে। তাই ত্বক যাতে বেশি শুষ্ক না হয়ে থাকে, সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। শেভ করার অন্তত ৬-১২ ঘণ্টা আগে মুখে ভালভাবে ময়েশ্চারাইজার বা অ্যালোভেরা জেল মাখুন। এতে আপনার ত্বক ময়শ্চারাইজড এবং হাইড্রেটেড থাকবে।

২) লম্বা দাড়ি ছেঁটে নিন

২) লম্বা দাড়ি ছেঁটে নিন

প্রথমে লম্বা দাড়ি কাঁচি দিয়ে ছেঁটে নিন। কারণ আপনি যদি লম্বা দাড়ি রেজার দিয়ে কাটতে যান, তাহলে গালের এক এক জায়গায় একাধিক বার ব্লেড ছোঁয়াতে হবে। এর ফলে ত্বকে ক্ষত হওয়ার আশঙ্কা বেশি থাকবে। তাই শেভ করার আগে অবশ্যই লম্বা দাঁড়ি ছাঁটাই করুন।

৩) চুলের বৃদ্ধির দিকে শেভ করুন

৩) চুলের বৃদ্ধির দিকে শেভ করুন

চুলের বৃদ্ধি যেদিকে হয়েছে সেদিকেই শেভ করুন। যদি আপনি দাড়ি বৃদ্ধির উল্টো দিকে শেভ করেন, তাহলে চুলের ফলিকলের স্বাভাবিক বৃদ্ধির পক্ষে ব্যাঘাত ঘটবে।

আরও পড়ুন :দাড়ির যত্ন নেবেন কীভাবে? দেখে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস

৪) শেভিং ক্রিম

৪) শেভিং ক্রিম

সঠিক শেভিং ক্রিম ব্যবহার করুন। স্নানের জন্য ব্যবহৃত শাওয়ার জেল বা সাবান ব্যবহার করবেন না। আপনার ত্বকের ধরণের উপর নির্ভর করে একটি শেভিং ক্রিম/ফোম/জেল বেছে নিন, এটি ত্বককে পুষ্টিও যোগাবে। যেসব ক্রিমে বেশি ফেনা হয় তা ব্যবহার করার চেষ্টা করুন। এতে ত্বক মোলায়েম থাকবে।

৫) দাড়ি কাটার পর লোশন লাগান

৫) দাড়ি কাটার পর লোশন লাগান

শেভ করার পরে ত্বকের জ্বালা-চুলকানি কমাতে অবশ্যই অ্যালোভেরা জেল বা আফটার-শেভ লোশন গালে মাখুন। তাহলে অনেকটাই নিয়ন্ত্রিত হবে জ্বালাভাব।

English summary

How to deal with post-shave irritation

There are a few ways you can smoothly deal with post-shave irritation. Here are a few. Read on to know.
X