For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কী করে গরমে নিজের ত্বককে বাঁচাবেন? জেনে নিন

|

এখন ঋতু পরিবর্তনের সময়। শীতের কামড় থেকে নিজেকে বাঁচিয়ে এবার একটা দীর্ঘ সময়ের জন্যে গরমের দাবদাহ থেকে নিজেকে বাঁচানো প্রধান হয়ে ওঠে আমাদের কাছে। এমনিতেই ঋতু পরিবর্তনের সময় আমাদের শরীর আবহাওয়ার পরিবর্তনকে হঠাৎ সামলাতে পারে না। ফলে এই সময় টুকটাক জ্বর, ঠান্ডা লাগা সবার ক্ষেত্রেই হয়। পেটের সমস্যা বাড়তে থাকে। ডাক্তার এবং পুষ্টি বিশেষজ্ঞরা এই সময় আমাদের শরীরচর্চা এবং খাওয়া-দাওয়ার ব্যাপারে বিশেষ যত্নবান হতে বলেন। গরমের নিদারুণ কষ্ট এবং অসুখ থেকে বাঁচতে হালকা জামাকাপড় এবং হালকা খাবার সবসময় আমাদেরকে বেছে নিতে বলা হয়ে থাকে। এ তো গেল জামা কাপড় এবং খাওয়া-দাওয়ার ব্যাপার। একই সাথে নিজের ত্বকের পরিচর্যা কিভাবে করবেন, এই গরমে তাও জেনে নেওয়া দরকার আছে। আজকে প্রতিবেদনে জেনে নিন এই গরমে নিজের ত্বকের জন্য কি কি পরিবর্তন নিজের করে নেবেন।

প্রত্যেকেরই ত্বকের নিজস্ব ধরন আছে। সেই ধরন অনুযায়ী প্রত্যেকে তার নিজের ত্বকের যত্ন নেওয়ার রুটিন তৈরি করে নেন। গরমের সময় সেই রুটিন এর বিশেষ পরিবর্তন না করে বরং ছোট ছোট কিছু পরিবর্তন আনলেই গরমকালে ত্বকের সমস্যার সমাধান থেকে রেহাই পাওয়া যায়।

১. সবসময় নিজের ত্বক পরিষ্কার রাখুন

১. সবসময় নিজের ত্বক পরিষ্কার রাখুন

গরমের সময় ত্বক পরিষ্কার রাখাটা একান্তই জরুরী। ভালোভাবে নিজের ত্বক পরিষ্কার না করলে ময়লা জমে ত্বকে নানা রকম সমস্যার তৈরি হয়। ঘামের সাথে ত্বকের মৃত কোষ এবং বাইরের ময়লা জমে ব্রণ বা ফুসকুড়ির মত সমস্যা আসতে থাকে। সকালে নিজের কাজে বেরোনোর আগে এই জন্য চেষ্টা করুন নিজের মুখ সালফেট ফ্রি ফেসওয়াস দিয়ে ধুয়ে নেওয়ার। আজ রাতে ফিরে আসার পরে চেষ্টা করুন এমন কোন ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে যেটা ময়েশ্চারাইজার সমৃদ্ধ থাকে। এতে ত্বকের পিএইচ ভারসাম্য বজায় থাকে। আসলে ত্বকের এক্সফলিয়েট করাটা ভীষন জরুরী। অনেকেরই সেনসিটিভ ত্বক থাকে যা সূর্যের আলোয় বা অতিরিক্ত গরমে বেশি পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়। এই ক্ষতিগ্রস্ত কোষ গুলি যদি মুখের উপরে থেকে যায় ঘাম এবং অন্যান্য ময়লার সাথে, তাহলে ত্বক প্রতিদিনের দূষণে ক্ষতিগ্রস্ত এবং নির্জীব হয়ে যায়।

 ২. ত্বকের শুষ্কতা কে গুরুত্ব দিন

২. ত্বকের শুষ্কতা কে গুরুত্ব দিন

অনেকেই ভাবেন শুধুমাত্র ভালোভাবে পরিষ্কার করলে ত্বক ভালো থাকে। কিন্তু ভালো ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার পর ত্বকের শুষ্কতার খেয়াল নেওয়া উচিত। এর জন্য বেছে নেওয়া দরকার টোনার। অ্যালকোহল ফ্রি টোনার সব থেকে ভালো যে কোন ত্বকের ক্ষেত্রে। এর সাথে সিরাম লাগানো একই রকম দরকারী। মনে রাখবেন ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ, টোনার এবং সিরামের গুরুত্ব অনস্বীকার্য।

৩. ময়েশ্চারাইজার

৩. ময়েশ্চারাইজার

এই সময় ত্বকের যত্ন নিতে ময়েশ্চারাইজার কে কম গুরুত্ব দেবেন না। চেষ্টা করবেন ময়েশ্চারাইজার সারাদিনের কাজের পর রাতে ব্যবহার করতে। গরমের দিনে সবাই সাধারণত হালকা ময়েশ্চারাইজার বেছে নেয়। তবে একটু বৃষ্টি পড়লে, বা আবহাওয়া একটু ঠান্ডা হলে যদি বাতাসের আর্দ্রতা কম থাকে, তাহলে একটু ভারী ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। অনেকেই রাত্রিবেলায় নাইট ক্রিম বেছে নেন। উপাদান মিলিয়ে নিয়ে সেটা আপনার ত্বকের জন্য কতটা কার্যকরী সেটা বুঝে সেই নাইট ক্রিম একইভাবে ব্যবহার করতে পারেন।

৪. সানস্ক্রিন লোশন একান্ত দরকার

৪. সানস্ক্রিন লোশন একান্ত দরকার

ঘরে থাকাকালীন ত্বকের যত্ন কিভাবে নেবেন তা না হয় জানলেন। কিন্তু বাইরে বেরোলে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে নিজের ত্বককে কিভাবে বাঁচাবেন সেটাও ভাবার দরকার আছে। সূর্যের অতিবেগুনি রশ্মি অতিরিক্ত পরিমাণে যদি আমাদের ত্বকে পড়তে থাকে বেশিক্ষণ সূর্যের আলোয় থাকার দরুন, তাহলে ত্বক তার নিজের জৌলুস হারাতে থাকে এবং বয়স্ক হয়ে যেতে থাকে। তাই দিনের বেলায় বাইরে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন লোশন মেখে বের হবেন। আপনার ত্বকের রকমফের অনুযায়ী কোন সানস্ক্রিন লোশন আপনার জন্য উপযুক্ত তা জেনে নিতে কোন বিউটিশিয়ানের সাহায্য নিতে পারেন।

৫. ত্বকের প্রয়োজন মেটান

৫. ত্বকের প্রয়োজন মেটান

উপরের সমস্ত করণীয় গুলি এই গরমে আপনার ত্বকের জন্য একান্ত দরকারি। তবে তা ছাড়াও প্রত্যেকের ত্বকের ধরন অনুযায়ী আলাদা আলাদা যত্ন নেওয়া প্রয়োজন হয়। তাই বিশেষজ্ঞদের মতে আপনার ত্বক ঠিক কি চাইছে সেটা বোঝার চেষ্টা করুন। আপনার ত্বকের আসল সমস্যা গুলো কি সেগুলো বুঝে সেই মতো তার পরিচর্যা করুন। আপনার শরীর যেমন সঠিক ওষুধ না পড়লে শরীর খারাপের থেকে মুক্তি পায় না, তেমনি সঠিক পরিচর্যা যত্ন না পেলে আপনার ত্বক এই ঋতু পরিবর্তনের মোকাবিলা করতে অক্ষম হবে।

English summary

How to Change Your Skin Care Routine for Summer?

Just a few simple changes in your everyday skin care regimen can ensure that you are all set to glow through this summer.
Story first published: Wednesday, March 27, 2019, 10:00 [IST]
X