চুলের জট পড়া আটকাবেন কীভাবে?

Posted By:
Subscribe to Boldsky

জটহীন বাহারি চুল পেতে কে না চায়। কিন্তু বাস্তবে কি তাই হয়? সেই কারণেই তো এই প্রবন্ধটি লেখা। এই লেখায় এমন কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে দেখবেন চুলে একেবারেই জট পড়ছে না।

চুলে জট পড়ে প্রধানত ঠিক মতো চুল না আঁচড়ালে। অনেক মেয়েরাই সময়ের অভাবে বা অন্য় নানা কারণে চুল আঁচড়ান না। ফলে জট পড়তে শুরু করে। আর এর ফলে চুল পড়া বেড়ে গিয়ে সার্বিক সৌন্দর্য হ্রাস পেতে শুরু করে। এক্ষেত্রে একটা জিনিস জেনে রাখা প্রয়োজন যে শুষ্ক চুলে এই ধরনের সমস্য়া বেশি হতে দেখা যায়। তাই চুলেকে সব সময় পরিপাটি করে রাখবেন। আর এমনটা করবে কিভাবে? সেই নিয়েই আলোচনা করা হল বাকি প্রবন্ধে।

১. শেম্পু করার আগে চুল আঁচড়াবেন:

১. শেম্পু করার আগে চুল আঁচড়াবেন:

চুল পরিষ্কার করার আগে ভালো করে চুল আঁচড়াবেন। দেখবেন একটুও জট না থাকে। আরেকটি বিষয় মাথায় রাখবেন, শেম্পু করার পর কখনই চুল আঁচড়াবেন না। কারণ ওই সময় চুল খুব স্পর্শকাতর হয়ে যায়। তাই তখন চুল আঁচড়ালে চুল পড়ার হার খুব বেড়ে যায়।

২. চুল পরিষ্কার করুন, কিন্তু বেশি না:

২. চুল পরিষ্কার করুন, কিন্তু বেশি না:

মাত্রাতিরিক্ত শেম্পু করলে চুলের যে প্রাকৃতিক তেল তা নষ্ট হতে শুরু করে। ফলে চুল ধীরে ধীরে শুষ্ক হয়ে যায়। আর এমনটা তো সকলেরই জানা যে শুষ্ক চুল মানেই তাতে জট পড়বে, আর জট পড়লেই চুল খারাপ এবং অসুন্দর হতে শুরু করবে।

৩. ট্রিম করবেন:

৩. ট্রিম করবেন:

কিছুদিন অন্তর অন্তর চুল ট্রিম করবেন। এমনটা করলে দেখবেন নষ্ট হয়ে যাওয়া চুলের গোড়া বাকি চুলকে একেবারেই খারাপ করে দেওয়ার সুযোগ পাবে না। প্রতি ৬-৭ সপ্তাহে ট্রিম করুন, দেখবেন চুল খুব সুন্দর হয়ে উঠছে, সেই সঙ্গে জট পড়ার সমস্য়াও কমবে।

৪. চওড়া দাঁড়ের চিরুনি ব্য়বহার করুন:

৪. চওড়া দাঁড়ের চিরুনি ব্য়বহার করুন:

চুলের জট কাটাতে চওড়া দাঁড়ের চিরুনি ব্য়বহার করতে পারেন। এমনটা করলে চুলের ক্ষতি কম হয়। ফলে চুল আঁচাড়ানোর সময় চুল পড়ার হার অনেকটাই কমে যায়।

৫. ডিপ কন্ডিশন:

৫. ডিপ কন্ডিশন:

চুলকে ভালো রাখতে মাস্ক বা গরম তেলে চুল মাসাজ করুন। এতে চুল শুষ্ক হবে না। ফলে জট পড়ার আশঙ্কা কমবে।

Read more about: জট পড়া, চুল
English summary
Every girl wants a soft and smooth mane that is also manageable. But often, tangles come in the way of that. We will tell you how you can avoid tangles in your hair easily.
Story first published: Thursday, February 2, 2017, 12:53 [IST]
Please Wait while comments are loading...