For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুষ্ক ত্বককে করে তুলুন কোমল ও মসৃণ, ব্যবহার করুন ঘরে তৈরি এই স্ক্রাবগুলি

|

শুষ্ক ত্বকের সমস্যা? মুখের উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে? ত্বক থেকে কী চামড়া উঠছে? উজ্জ্বল প্রাণবন্ত ত্বক পেতে ঘরে তৈরি স্ক্রাব ব্যবহার করুন। এটি ত্বককে এক্সফোলিয়েট করে, ত্বকে জমে থাকা মৃত কোষগুলিকে দূর করতে সহায়তা করে। এছাড়া, অকালবার্ধক্য রোধ করে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতেও সহায়তা করে। ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বলও করে তোলে। তাহলে জেনে নিন, কীভাবে বাড়িতে স্ক্রাব তৈরি করবেন।

১) ওটমিল এবং দইয়ের স্ক্রাব

ওটসে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা ত্বককে ভাল রাখে। দইয়ে ল্যাকটিক অ্যাসিড বর্তমান, যা ত্বকের এক্সফোলিয়েশনে সহায়ক এবং জোজোবা অয়েল কিংবা নারকেল তেল, ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। এই স্ক্রাবটি তৈরি করতে, দু'চামচ ওটসের গুঁড়ো, এক চামচ দই এবং এক চামচ জোজোবা অয়েল কিংবা নারকেল তেল মিশিয়ে, একটি পেস্ট তৈরি করে নিন। তারপর সেই পেস্টটি নিয়ে, ৩০-৬০ সেকেন্ড পর্যন্ত বৃত্তাকার পদ্ধতিতে ম্যাসাজ করুন। অবশেষে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) মধু এবং ওটস স্ক্রাব

এই স্ক্রাবটি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং ব্রণের সমস্যা দূর করতে দুর্দান্ত সহায়ক। মধু প্রাকৃতিক এক্সফোলিয়েটর এবং ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এই স্ক্রাবটি তৈরি করতে ১/৪ কাপ ওটসের গুঁড়ো, ১/৮ কাপ মধু এবং ১/৮ কাপ জোজোবা অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর সেই পেস্টটি নিয়ে, এক মিনিটের মতো ত্বকে বৃত্তাকার পদ্ধতিতে, আলতো হাতে ম্যাসাজ করুন। অবশেষে ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

৩) কফি স্ক্রাব

শুষ্ক ত্বকের ক্ষেত্রে, কফি স্ক্রাব খুব উপকারি। এটি ত্বককে প্রাকৃতিকভাবে এক্সফোলিয়েট করে এবং ত্বকের মৃতকোষগুলি দূর করে, ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে। যার ফলে ত্বক, কোমল ও মসৃণ হয়। এই স্ক্রাবটি তৈরি করতে, এক চামচ কফি গুঁড়োর সাথে এক চামচ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি বৃত্তাকার পদ্ধতিতে আলতো হাতে ৪-৬ মিনিট ম্যাসাজ করুন। তারপর ভাল করে মুখ ধুয়ে নিন।

৪) নারকেল তেল এবং লেবুর স্ক্রাব

এটি শুষ্ক ত্বকের ক্ষেত্রে খুব উপকারি। লেবু ত্বককে এক্সফোলিয়েট করে এবং ত্বককে নরম রাখতে সহায়তা করে। নারকেল তেল, ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অত্যন্ত সহায়ক। এই স্ক্রাবটি তৈরি করতে, আধ কাপ নারকেল তেলের সাথে দু-চামচ চিনি এবং এক চামচ লেবুর রস মিশ্রিত করুন। এই মিশ্রণটি পরিষ্কার মুখে, আলতো হাতে বৃত্তাকার পদ্ধতিতে মালিশ করুন এবং কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই স্ক্রাবটি তৈরি করতে নারকেল তেলের বদলে, অলিভ অয়েল কিংবা বাদাম তেল ব্যবহার করা যেতে পারে।

৫) কলা ও ওটমিল স্ক্রাব

কলা পটাশিয়াম, ভিটামিন এ এবং সি এর দুর্দান্ত উৎস। এই স্ক্রাবটি, শুষ্ক এবং তৈলাক্ত উভয় ত্বকের ক্ষেত্রেই অত্যন্ত কার্যকর। এটি তৈরি করতে, প্রথমে একটি পাকা কলা ভালো করে পেস্ট করে নিন। তাতে দু'চামচ ওটসের গুড়া এবং এক চামচ দই মিশিয়ে নিন। এই মিশ্রণটি নিয়ে, ৩০-৬০ সেকেন্ড পর্যন্ত হালকা হাতে, বৃত্তাকার পদ্ধতিতে মালিশ করুন। তারপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

English summary

Homemade Scrubs For Dry Skin In Bengali

To scrub your way to a beautiful, glowing new you, you must make this process an essential part of your skincare regimen. Here’s how.
Story first published: Sunday, August 22, 2021, 11:00 [IST]
X