For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তেলতেলে ত্বকের নানা সমস্যায় জেরবার? রেহাই পেতে প্রয়োগ করুন ঘরে তৈরি এই ৫টি ফেস মাস্ক!

|

তৈলাক্ত ত্বক স্বাভাবিক ত্বকের চেয়ে বেশি উজ্জ্বল হয় ঠিকই, কিন্তু তৈলাক্ত ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বকে খুব চটচটে হয়, ফলে ত্বকে সহজেই ধুলো-ময়লা জমতে পারে, মুখে ব্রণ-পিম্পল দেখা দিতে পারে।

আপনিও যদি এই সব সমস্যায় ভুগছেন, তাহলে এর থেকে মুক্তি পেতে ঘরে তৈরি এই মাস্কগুলি ব্যবহার করতে পারেন। ফল পাবেন হাতেনাতে!

কমলার খোসার মাস্ক

কমলার খোসার মাস্ক

কমলালেবুর খোসা ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে পারে। এর জন্য, প্রথমে কমলালেবুর খোসা শুকিয়ে নিয়ে তারপর গুঁড়ো করে মাস্ক তৈরি করতে পারেন।

কমলার খোসার গুঁড়োয় জল, দুধ বা দই যোগ করুন। ভাল করে মেশান। তারপর এই মাস্কটি মুখে লাগান। ঘরে তৈরি কমলার খোসার মাস্ক ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করে। এই মাস্ক প্রয়োগে আপনার ত্বক উজ্জ্বল হতে পারে।

লেবু এবং দই ফেস মাস্ক

লেবু এবং দই ফেস মাস্ক

তৈলাক্ত ত্বকের জন্য দই খুবই উপকারি, তা আমরা প্রায় সকলেই জানি। দইতে ল্যাকটিক অ্যাসিড বর্তমান, যা প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বকের অতিরিক্ত তেল এবং মৃত কোষ দূর করে, যা ব্রণর মূল কারণ। উজ্জ্বল এবং ব্রণমুক্ত ত্বক পেতে দই ব্যবহার করতে পারেন। আর, লেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড, যা ত্বকে তেলের প্রাকৃতিক নিঃসরণকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

দুই চামচ দইয়ের সঙ্গে দুই চামচ লেবুর রস মিশিয়ে নিন ভাল করে। এরপর এই মিশ্রণটি পুরো মুখে লাগান। ১৫ মিনিট রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন। এতে দেখবেন মুখের অতিরিক্ত তেল দূর হবে। আপনি এই ফেস মাস্কটি সপ্তাহে ২-৩ বার প্রয়োগ করতে পারেন।

বেসন এবং দই

বেসন এবং দই

তৈলাক্ত ত্বকের জন্য বেসনও খুবই উপকারি। বেসনের ফেস মাস্ক লাগালে মুখের দাগ যেমন কমে যায়, তেমনি ব্রণর সমস্যাও দূর হয়। যাদের তৈলাক্ত ত্বক তারা সপ্তাহে দু'বার বেসন ও দইয়ের প্যাক ব্যবহার করতে পারেন।

এক চামচ বেসন এবং এক চামচ দই নিন। দুটোই ভাল করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধীরে ধীরে ঘষে মুখ ধুয়ে ফেলুন।

লেবু এবং কলার ফেস মাস্ক

লেবু এবং কলার ফেস মাস্ক

তৈলাক্ত ত্বকের জন্য লেবু এবং কলার ফেস মাস্ক খুবই কার্যকরী। লেবুর রস মুখের অতিরিক্ত তেল দূর করে। কলার ব্যবহারে ব্রণ দূর হয়।

প্রথমে পাকা কলা ম্যাশ করে, তাতে লেবুর রস মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এরপর এই মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। ফল পাবেন হাতেনাতে!

ডিমের ফেস মাস্ক

ডিমের ফেস মাস্ক

ডিমের সাদা অংশ ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করতে পারে। এছাড়াও, ত্বকের অতিরিক্ত ময়লা দূর করতে সাহায্য করে। ডিমের সাদা অংশ দইয়ের সাথে মিশিয়ে প্রয়োগ করলে আরও ভাল ফল পেতে পারেন।

প্রথমে একটি ডিম থেকে সাদা অংশ বার করুন এবং এতে এক টেবিল চামচ দই মেশান ভালভাবে। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। তারপর পুরো মুখে মিশ্রণটি প্রয়োগ করুন এবং না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পরিষ্কার এবং তেলমুক্ত ত্বক পেতে সপ্তাহে একবার এই মাস্কটি ব্যবহার করুন।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা। তাই কোনও কিছু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের সহায়তা নেবেন এবং তাদের পরামর্শ মেনে চলবেন।

English summary

Homemade Face Mask Recipe For Oily Skin In Bengali

Skin Care Tips : Best Homemade Face Mask Recipe For Oily Skin In Bengali. Read On to know.
X