For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্লিচ করার পর মুখে জ্বালা, চুলকানির সমস্যায় ভোগেন? এই ঘরোয়া উপায়ে নিমেষেই মিলবে স্বস্তি!

|

মুখের গ্লো বাড়ানোর জন্য অনেকেই ব্লিচ ব্যবহার করেন। ব্লিচ করার ফলে মুখের অবাঞ্ছিত লোম দূর হয় এবং মুখের ত্বক উজ্জ্বল হয়। কিন্তু অতিরিক্ত ব্লিচ করলে ত্বকের ক্ষতির আশঙ্কাও বেড়ে যায় বহুগুণ। ব্লিচে কেমিক্যাল থাকে, অনেক সময় ব্লিচ করার পরে মুখে জ্বালা, চুলকানি ও লালচে ভাবের মতো সমস্যা দেখা দেয়।

যদি ব্লিচ করার পর আপনিও এই সমস্যায় ভোগেন, তাহলে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। দেখে নিন সেগুলি কী কী -

নারকেল তেল

নারকেল তেল

ব্লিচ করার পরে জ্বালা, চুলকানি কমাতে নারকেল তেল খুবই কার্যকর। এছাড়া, নারকেল তেল ত্বকের বিভিন্ন রোগ থেকেও মুক্তি দিতে সক্ষম। তাই, ব্লিচ করার পর জ্বালা, চুলকানি কমাতে নারকেল তেল লাগাতে পারেন। এই তেলে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল গুণ বর্তমান। এটি খুব দ্রুত ত্বককে স্বস্তি দিতে পারে।

বরফ

বরফ

ব্লিচ করার পরে প্রায়ই মুখ জ্বালা করে। জ্বালা কমাতে আপনি বরফ ব্যবহার করতে পারেন। এক টুকরো সুতির কাপড়ে দুই-তিনটে বরফ নিয়ে, এটি দিয়ে মুখে ম্যাসাজ করুন। এতে মুখের জ্বালাভাব, চুলকানি এবং লালচেভাব অনেকটা কমবে।

ডাবের জল

ডাবের জল

ডাবের জলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা ত্বকের নানান সমস্যা দূর করতে খুবই সহায়ক। ত্বককে ঠান্ডা করার পাশাপাশি ডাবের জল মুখের জ্বালাভাব, চুলকানি এবং লালচেভাব কমাতে সহায়তা করে। তুলোর সাহায্যে ডাবের জল মুখে লাগান, কিংবা সরাসরিও লাগাতে পারেন। ১০ থেকে ১৫ মিনিট রেখে তারপরে মুখ ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য কতটা উপকারি, তা আর বলার অপেক্ষা রাখে না। ব্লিচ করার পর চুলকানি, জ্বালা কমাতে এটি খুবই কার্যকরি। হাতের তালুতে অ্যালোভেরা জেল নিয়ে পাঁচ মিনিট বৃত্তাকার গতিতে মুখে ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গাছ থেকে ফ্রেশ অ্যালোভেরা জেল নিয়ে লাগাতে পারেন কিংবা দোকানেও কিনতে পাবেন।

আরও পড়ুন :সুন্দর, উজ্জ্বল ত্বক পেতে আজ থেকেই শুরু করুন এই যোগাসনগুলি

চন্দন পাউডার

চন্দন পাউডার

ব্লিচ করার পরে মুখের জ্বালাভাব কমাতে চন্দনের গুঁড়ো ব্যবহার করতে পারেন। চন্দন গুঁড়োর ফেস প্যাক প্রয়োগ করলে মুখের ত্বক ঠান্ডা হয়। ফেস প্যাকের জন্য, একটি বাটিতে এক চামচ চন্দন গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। তারপর ঠান্ডা ফেস প্যাকটি মুখে লাগান। ১০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আরাম পাবেন।

ঠান্ডা দুধ

ঠান্ডা দুধ

ব্লিচ করার পরে ঠান্ডা দুধের ব্যবহার মুখের জ্বলন, চুলকানি, লালচে ভাব শান্ত করতে পারে। ঠান্ডা দুধে তুলো ডুবিয়ে মুখে ভাল করে লাগান। ১৫ মিনিট পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

English summary

Home Remedies To Avoid Irritation And Itching After Bleach On Face In Bengali

Here We Are Talking About Skin Care, Best Home Remedies To Avoid Irritation And Itching After Bleach On Face. Read On.
X