For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বয়েসর ছাপের হাত থেকে ত্বককে বাঁচায় যে যে খাবার

|

বয়স বাড়ার সঙ্গে ত্বকের গুণমান পড়তে থাকে। ত্বকে ভাঁজ পড়ে, ঔজ্জ্বল্য কমতে থাকে। একে বাংলা বয়সের ছাপ, ইংরেজিতে এজিং বলে। কিন্তু শুধুমাত্রই যে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের এই পরিবর্তন, তা না-ও হেত পারে। নানাবিধ কারণে বয়স বাড়ার আগেই মুখে বয়সের ছাপ পড়ে যায়। তার পিছনে অনেকগুলো কারণ রয়েছে।

অতিরিক্ত ধূমপান, জল কম খাওয়ার কারণে ডিহাইড্রেশন, কম ঘুমানো, ত্বকে অতিরিক্ত আলট্রা ভায়োলেট রশ্মির প্রভাব। এর প্রতিটাই বেশি বয়সের আগেই মুখে বয়ের ছাপ ফেলে দেয়। তবে এই সমস্যায় সবচেয়ে বড় ভূমিকা নেয় মানসিক চাপ। যাঁরা দীর্ঘ অবসাদে ভোগেন বা অশান্তির মধ্যে থাকেন, তাঁদের ত্বকে এজিং বা বয়সের ছাপ অনেক দ্রুত আসে। কিন্তু এই সমস্যার প্রতিকারও আছে। কয়েকটি খাবার আপনাকে এই সমস্যার হাত থেকে বাঁচাতে পারে, বয়সের ছাপকে অনেক পিছিয়ে দিতে পারে। রইল তার তালিকা:

১। টমেটো

১। টমেটো

টমেটোয় আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বিপুল পরিমাণে। ফলে ত্বকের গুণমান বজায় রাখতে, ত্বক টানটান রাখতে টমেটোর জুড়ি নেই। পাশাপাশি আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকে ত্বককে বাঁচাতেও সাহায্য করে টমেটো।

২। লাল বেল পেপার

২। লাল বেল পেপার

এই সবজিটি ভিটামিন সি এবং ক্যারোটেনয়েডস নামক অ্যান্টিঅক্সিজেন্টে পরিপূর্ণ। রান্নায় এই সবজিটি বেশি পরিমাণে থাকলে ত্বকের প্রভূত লাভ হয়। ত্বকের ভাঁজ কমে। এজিং-ও খানিকটা ধীরে হয়।

৩। পাকা পেঁপে

৩। পাকা পেঁপে

এই পেঁপে এমনিতেই শরীরের জন্য খুব ভালো। কারণ এতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং কে। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফারসের মতো লবণও রয়েছে পেঁপের মধ্যে। বি কমপ্লেক্স ভিটামিনও এই ফলে কম নয়। ফলে এটি সব মিলিয়ে শরীরের জন্য খুব ভালো। আর ত্বকের জন্য যে ভালো, তা বলার অপেক্ষা রাখে না।

৪। শীতল জলের মাছ

৪। শীতল জলের মাছ

শীতল জলের মাছ ত্বকের জন্য খুবই উপকারি। শীতল জলের মাছের মধ্যে স্যামন এই বিষয়ে সবচেয়ে ভালো। এই মাছে অ্যান্টি-ইনফ্ল্যামেটোরির মতো উপাদান থাকে। তাতে ত্বকের খুব উপকার হয়।

৫। গ্রিন টি

৫। গ্রিন টি

গ্রিন টি ত্বকের ঝন্য খুব ভালো। এতে রয়েছে শক্তিশালী পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টস। এটি ত্বককে অতিরিক্ত আস্তরণ দেয় রোদ বা ক্ষতিকারক দূষিত বস্তুর হাত থেকে রক্ষা করতে। তার পাশাপাশি ত্বকের নিয়মিত যে ক্ষয় হয়, তাও দ্রুত পিরপূরণ হয় এই গ্রিন টির কারণে।

৬। বেদানা

৬। বেদানা

বেদানা অনেক অসুস্থ মানুষকেই খেতে বলেন চিকিৎসকরা। কারণ এই বেদানায় থাকে দ্রুত হিমোগ্লোবিন তৈরির উপাদান। রক্তাল্পতায় যাঁরা বোগেন, তাঁদের জন্য এই ফল খুব উপকারী। কিন্তু শুধুমাত্র হিমোগ্লোবিন তৈরির উপাদানই নয়, এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে ত্বকের জন্যও এই ফলটি মারাত্মক কার্যকরী।

৭। গাজর

৭। গাজর

গাজরে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ। তাছাড়া এর মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদানটি ত্বক পরিষ্কার হতে সাহায্য করে। তাছাড়া বাতাসে থাকা দূষিত পদার্থ বা কণা, যা কি না ত্বকের মারাত্মক ক্ষতি করে, তার হাত থেকেও ত্বককে রক্ষা করে এই বিটা ক্যারোটিন।

৮। অলিভ অয়েল

৮। অলিভ অয়েল

এই অলিভ অয়েল ত্কের জন্য খুব ভালো। এতে রয়েছে ভরপুর ভিটামিন বি কমপ্লেক্স। এই তেল দিয়ে যদি নিয়মিত ত্বকে মাসাজ করা যায়, ত্বকের গুণমান বাড়ে। ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা ফাটার হাত থেকে এই তেল ত্বককে রক্ষা করে। ডিহাইড্রেশন থেকে রক্ষা করে। তাই এজিং-ও শ্লথ হয়। তাছাড়া এই তেল খাওয়ায় শরীরের জন্য উপকারী।

English summary

foods that helps to slow down the aging process

there are plenty of external factors that can cause the unwanted folds and creases from appearing on your face.
X