For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Skin Care Tips: ত্বকের জেল্লা ফেরাতে চান দ্রুত? ভরসা রাখুন এই ৫ ঘরোয়া উপাদানের উপর!

|

সারা দিনের কাজের চাপ, আর খানিকটা আলসেমির কারণেই রোজ ঠিকমতো ত্বকের পরিচর্যা করা হয়ে ওঠে না অনেকেরই। দিনের পর দিন অবহেলা করতে করতে ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ ও জেল্লাহীন। নানান কেমিকেল জাতীয় প্রোডাক্ট ব্যবহার করে সাময়িক হয়তো সুফল পাওয়া যায়, কিন্তু পার্মানেন্ট সমাধান তো হয় না! সেক্ষেত্রে ত্বকের হারানো উজ্জ্বলতা ফেরাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়।

আমাদের বাড়িতেই এমন বিভিন্ন উপাদান রয়েছে যা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে। তাই এবার চটজলদি ত্বকের জেল্লা ফিরে পেতে ব্যবহার করুন এই ৫ ঘরোয়া উপাদান -

মধু

মধু

ত্বকের জন্য বেস্ট ময়েশ্চারাইজার হল মধু। এটি আপনি ফেস প্যাক হিসেবেও প্রয়োগ করতে পারেন, আবার ময়েশ্চারাইজারের মতো ত্বকে লাগিয়ে ম্যাসাজও করতে পারেন। পেঁপে, কলা বা কমলালেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ফেস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। আর যদি ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে চান তবে কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। ত্বক উজ্জ্বল হবেই!

কাঁচা দুধ

কাঁচা দুধ

এক টেবিল চামচ কাঁচা দুধে তুলার প্যাড ভিজিয়ে সেটা দিয়ে মুখ পরিষ্কার করুন। কাঁচা দুধ প্রাকৃতিক ক্লিনজার, এটি ত্বককে দাগমুক্ত ও উজ্জ্বল করে। এছাড়াও, মুখ থেকে সারা দিনের দূষণ এবং ধুলো-ময়লা অপসারণ করতে ঘুমোনোর আগে কাঁচা দুধ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন।

আরও পড়ুন :ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ব্যবহার করুন মাখনের ফেস মাস্ক, দেখুন তৈরির পদ্ধতি

দই

দই

দইতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। তাই ত্বকের তারুণ্যতা বজায় রাখতে দইয়ের জুড়ি মেলা ভার। এছাড়াও, দই ত্বককে ময়েশ্চারাইজ এবং দাগমুক্ত করে। ত্বকের স্থিতিস্থাপকতাও উন্নত করে। দইতে ল্যাকটিক অ্যাসিড এবং কিছু ব্লিচিং এজেন্ট থাকার কারণে ত্বকে চমৎকার ফলাফল দেয়।

হলুদ

হলুদ

হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। বেসন, দই বা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করলে ত্বকের হারানো জেল্লা ফিরবেই!

অ্যালোভেরা

অ্যালোভেরা

অ্যালোভেরা স্বাস্থ্য এবং ত্বক, দুইয়ের জন্যই দারুণ উপকারি। তবে বাজার থেকে কেনা অ্যালোভেরার থেকে, বাড়ির বাগানের ফ্রেশ অ্যালোভেরার সবচেয়ে বেশি কার্যকরি। এটি কড়া রোদের কারণে হওয়া ত্বকের লালচেভাব ও জ্বালা কমায়। এছাড়াও, অ্যালোভেরাতে কোলাজেন রয়েছে, যা ত্বকের কোষগুলি মেরামত করে।

English summary

Five ingredients that can bring glow to your skin naturally

Here is the list of top 5 ingredients that can bring out the inner glow of the skin. Read on.
X