মাত্র এক টুকরো বরফ আপনার সৌন্দর্য বৃদ্ধি করতে পারে কয়েক গুণ!

Posted By:
Subscribe to Boldsky

একদম ঠিক শুনেছেন। বরফকে কাজে লাগিয়ে বাস্তবিকই আপরূপ সুন্দরি হয়ে ওটা সম্ভব। তবে তার জন্য জানা চাই সঠিক পদ্ধতি। কী সেই সব পদ্ধতি? সে সম্পর্কেই বিস্তারিত আলোচনা করা হল এই প্রবন্ধে।

অপরূপ সুন্দরি হয়ে উঠতে নানাভাবে কজে লাগানো যেতে পারে বরফকে। যেমন...

১. দীর্ঘ সময় মেকআপ ধরে রাখতে:

১. দীর্ঘ সময় মেকআপ ধরে রাখতে:

মেকআপ শুরু করার আগে এক টুকরো বরফ নিয়ে ভাল করে মুখে ঘষে নিন। যখন দেখবেন জলটা একেবারে শুকিয়ে গেছে, তখন মেকআপ শুরু করুন। এমনটা করলে ফাউন্ডেশন খুব ভাল ভাবে ত্বকে শোষিত হয়। ফলে সহজে মেকআপ নষ্ট হতে চায় না।

২. ত্বককে টানটান করে:

২. ত্বককে টানটান করে:

একটা কাপড়ের টুকরো নিয়ে তাতে পরিমাণ মতো বরফ নিয়ে নিন। এবার সেটি ভাল করে মুখে ঘষুন কিছুক্ষণ। প্রচন্ড ঠান্ডা হওয়ার কারণে বরফ ঘষা মাত্র মুখে রক্ত চলাচল খুব বেড়ে যায়, ফলে ত্বক টানটান হয়ে ওঠে।

৩. চোখের ফোলাভাব কমায়:

৩. চোখের ফোলাভাব কমায়:

একটা কাপড়ে পরিমাণ মতো বরফের টুকরো নিয়ে নিন। তারপর সেই কাপড়ের সাহায্যে বরফটা ভাল করে চোখের তোলায় ঘযতে থাকুন। এমনটা করলে চোখের ফোলা ভাব যেমন কমে যাবে, তেমনি ডার্ক সার্কেলের সমস্যাও দূর হবে। আসলে বরফ ঘষায় সঙ্গে সঙ্গে চোখের তলায় রক্ত চলাচল খুব বেড়ে যায়। যে কারণে সমস্যাগুলি কমতে শুরু করে। প্রসঙ্গত, ত্বককে রিজুভিনেট করার মধ্য়ে দিয়ে আরও নানা রকমের ত্বকের রোগ সারাতেও বরফের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৪. ব্রণর প্রকোপ কমায়:

৪. ব্রণর প্রকোপ কমায়:

সারা মুখ ব্রণতে ভরে গেছে? চিন্তা নেই, উপায় আছে। এক টুকরো বরফ নিয়ে মুখের যেখানে যেখানে ব্রণ হয়েছে সেখানে ভাল করে লাগান। দেখবেন নিমেষে মুখ পরিষ্কার হয়ে যাবে। আসলে বরফ ঘষার পর মুখে রক্ত প্রবাহ খুব বেড়ে যায়। যে কারণে ব্রণগুলি শুকিয়ে যেতে শুরু করে। প্রসঙ্গত, বরফ ঘষার সময় কোষেদের জন্মহারও খুব বেড়ে যায়। ফলে ত্বক ধীরে ধীরে উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে ওঠে।

৫. লালা ভাব কমায়:

৫. লালা ভাব কমায়:

নানা কারণে ত্বকে প্রদাহ বা জ্বালা হলে সারা শরীর লাল লাল দাগে ভরে যায়। এমনটা হলে সঙ্গে সঙ্গে একটা বরফের টুকরো নিয়ে যেখানে যেখানে লাল হয়েছে, সেখানে ঘষুন। এমনটা করলে প্রদাহ কমতে শুরু করবে, ফলে লাল ভাবও ধীরে ধীরে কমে যাবে।

৬. পুড়ে যাওয়া ত্বককে স্বাভাবিক করে:

৬. পুড়ে যাওয়া ত্বককে স্বাভাবিক করে:

বরফের প্রচন্ড ঠান্ডা হওয়ার কারণে এটি ত্বকে ঘষলে সে জায়গার তাপমাত্রা নিমেষে কমে যায়। ফলে সূর্যালোকের কারণে পুড়ে যাওয়া ত্বকও স্বাভাবিক হতে শুরু করে। সেই সঙ্গে ত্বকের প্রদাহও হ্রাস পায়।

৭. ত্বকের কষ্ট দূর করে:

৭. ত্বকের কষ্ট দূর করে:

আইব্রো করার পর বেশিরভাগ সময়ই জ্বালা বা যন্ত্রণা হয়। সেক্ষেত্রে একটা বরফের টুকরো নিয়ে যেখানে জ্বালা হচ্ছে, সেখানে কিছু সময় ঘষলে কষ্ট একেবারে কমে যায়।

৮. ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে তোলে:

৮. ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে তোলে:

আইস ট্রেতে অল্প করে কমলা লেবুর রস ঢেলে ট্রেটাকে ডিপ ফ্রিজে ঢুকিয়ে রাখুন। যখন দেখবেন রসটা বরফ হয়ে গেছে, তখন তার মধ্য়ে থেকে একটা টুকরো নিয়ে ভাল করে মুখে ঘষতে থাকুন। এমনটা করলে ত্বক ধীরে ধীরে রিজুভিনেট হতে শুরু করে। ফলে স্কিন উজ্জ্বল এবং সুন্দর হয়ে ওঠে।

Read more about: ত্বক, ব্রণ
English summary
When you even think about ice, it relaxes your mind and calms down your body, isn't it? There are different ways you could include ice in your skin care routine.
Story first published: Thursday, March 30, 2017, 16:06 [IST]
Please Wait while comments are loading...