For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুলের যত্নে ব্যবহার করুন ডিম, রইল ব্যবহারের পদ্ধতি

|

চুল লম্বা হচ্ছে না। চুল আঁচড়াতে গেলেই ঝরে পড়ছে চুল, এমন অভিযোগ অনেকের মুখেই শোনা যায়। আধুনিক জীবন যাত্রায় চারিদিকে দূষণ, স্ট্রেস আর পুষ্টির অভাবের কারণে চুলের সমস্যা স্বাভাবিক। চুল পড়া বন্ধ করতে কী করতে হবে, চুল লম্বা করতেই বা কী করা দরকার এসব সম্পর্কে জানেন না অনেকেই। আপনি চাইলে আপনার চুলের গ্রোথ হবে সহজেই, এক ঢাল চুল হতে পারে আপনারও। শুধু প্রতি সপ্তাহে নিয়ম করে ব্যবহার করুন ডিমের প্যাক।

Egg Hair Packs To Stop Hair Loss & Promote Hair Growth

চুল ভাল রাখে ডিম

ডিমের উপকারিতা আমরা সবাই জানি। দ্রুত চুল লম্বা করার অব্যর্থ ওষুধ হল ডিম। ডিমের মধ্যে থাকে প্রোটিন যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। চুলের খুব ভালো খাদ্য হচ্ছে ডিম। মাথার ত্বকের পুষ্টি বাড়িয়ে নতুন চুল গজাতে সাহায্য করে।

চুল ঘন করতে ডিমের জুরি মেলা ভার। ডিমের কুসুমের মধ্যে থাকা বায়োটিন চুলকে হাইড্রেট রাখতে সাহায্য করে। প্রাকৃতিকভাবে চুলকে ময়েশ্চারাইজ করে।

ডিম খুব ভালো কন্ডিশনার হিসাবে কাজ করে। চুল সিল্কি করে ডিম। এছাড়া অ্যালবুমিন চুলের স্বাস্থ্য বজায় রাখে।

আপনার চুল কি রুক্ষ হয়ে যাচ্ছে, স্বাভাবিক জেল্লা হারাচ্ছে। যদি নিয়ম করে ডিম ব্যবহার করেন তাহলে রুক্ষ চুল প্রাণ ফিরে পাবে। শুষ্ক চুলের জন্য ডিমের কুসুম খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন এ, ডি, ই - যা চুলের বৃদ্ধিতে ও চুলপড়া রোধ করতে সাহায্য করে।

ডিমে ৭০ শতাংশ প্রোটিন থাকে। প্রোটিন চুলের ক্ষতিগ্রস্ত কেরাটিন পুনর্নির্মাণে সাহায্য করে। চুল পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা কমে যায়।

কীভাবে ব্যবহার করবেন?

ডিমের উপকারিতা তো জানলেন এবার ডিম কিভাবে চুলে ব্যবহার করবেন সেটা জেনে নিন।

১) ডিম ও অলিভ অয়েল হেয়ার প্যাক : একটা পাত্রে ২ টি ডিম ও ২ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল নিন। দুটি উপকরণ খুব ভালো করে মেশান। চুলে আর স্ক্যাল্পে লাগিয়ে ৪৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২) ডিম, দুধ ও মধুর প্যাক : চুল মজবুত করার জন্য দুধ খুব উপকারী। দুধে থাকা প্রোটিন চুল মজবুত করে। চুলে পুষ্টি জোগায়। মধু চুলকে ময়েশ্চারাইজড করে। একটি পাত্রে ২ টি ডিম, ২ চামচ মধু ও ২ টেবিল চামচ দুধ নিয়ে ভালো করে মেশান। চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু দিন করতে পারেন।

৩) ডিম ও মেয়োনিজের হেয়ার প্যাক : ২ টি ডিম ও ১ টেবিল চামচ মেয়োনিজ ভালো করে মিশিয়ে নিতে হবে। স্ক্যাল্পে খুব ভালো করে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৪) ডিম, মধু ও লেবুর হেয়ার প্যাক : ডিমের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন লেবু ও মধু। প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন । তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সবথেকে ভালো ফল পেতে প্যাক লাগানোর আগের দিন রাতে চুলে হালকা গরম তেল ম্যাসাজ করে নিন।

৫. ডিম ও দইয়ের প্যাক : দইয়ের সঙ্গে ডিম মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার চুলের গোড়ায় খুব ভালো করে লাগান প্যাকটি। ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

মনে রাখবেন

১) ডিম দিয়ে তৈরি প্যাক ব্যবহারের পর সবসময় ঠাণ্ডা জল দিয়ে চুল ধোবেন। গরম বা হালকা গরম জল ব্যবহার করলে ডিম চুলে জমে যেতে পারে।

২) প্যাক ধোয়ার পর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন।

৩) ডিমের প্যাক চুলের জন্য খুবই উপকারী তাই নিয়ম মেনে প্রতি সপ্তাহে অবশ্যই প্যাক ব্যবহার করুন। তাহলে পার্লারে না গিয়েও আপনি সুন্দর লম্বা জেল্লাদার চুল পেতে পারেন।

Read more about: hair care eggs hair loss hair
English summary

Egg Hair Packs To Stop Hair Loss & Promote Hair Growth

Check out the best and easy homemade egg hair packs for growth of healthy hairs.
X