(ছবি) স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার আগেই তা বোঝার উপায়

By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Boldsky

অনেক মানুষই নানা কথা বা কাজ করতে ভুলে যান। তাদের আমরা ভুলো মনের মানুষ হিসাবেই দেখে থাকি। তাই বলে যে এদের মানসিক স্থিতি নেই তেমন কিন্তু একেবারেই নয়। বিভিন্ন পরিস্থিতিতে নানা চাপে অনেকেই গুরুত্বপূর্ণ কাজ ভুলে যান।

মনে রাখার ক্ষমতা কমিয়ে দেয় এই খাবারগুলি

এই ৭ কারণে হঠাৎ অজ্ঞান হতে পারেন আপনি

আপনার ক্ষেত্রেও কি এমন হয়? গুরুত্বপূর্ণ কোনও কাজ করতে হবে জেনেও দিব্যি ভুলে মেরে দেন আপনি? কোনও জায়গার নাম বা কারও নাম মনে করতে গিয়ে হাতড়াতে থাকেন? জানা মনে হলেও কিছুতেই মনে করতে পারেন না?

এমন পরিস্থিতি সম্পর্কে সচেতন না হলে কিন্তু বিপদ রয়েছে। কারণ ধীরে ধীরে আপনার ভাবনা, সামাজিক চেতনা ও ও বিশেষ করে আপনার মস্তিষ্কের উপরে বিশেষ প্রভাব পড়তে পারে। এই ভুলো মনের চিকিৎসা পরিভাষায় নাম ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ।

চোখ দেখে বলে দেওয়া যায় মনের অনেক কিছু

অ্যালজেইমার রোগ আটকাবে এই খাবার

এতে আক্রান্ত হলে রোজকার চলাফেরা, জীবনযাত্রা ভীষণভাবে ব্যাহত হয়। এই ধরনের ডিসঅর্ডার মস্তিষ্কের সমস্যাকে বাড়িয়ে তোলে। এর ফলে মস্তিষ্কের কোশের ক্ষতি, অ্যালজেইমারের মতো রোগ, স্ট্রোক, ব্রেন টিউমার ইত্যাদি হয়ে থাকে। কীভাবে আগে থেকে এর সম্পর্কে আন্দাজ করবেন তা জেনে নিন নিচের স্লাইডে।

শর্ট টাইম মেমোরি লস

শর্ট টাইম মেমোরি লস

স্মৃতিভ্রংশের সমস্যা হলে শর্ট টাইম মেমোরি লস-এর ঘটনা ঘটে। পুরনো দিনের ঘটনা মানুষ মনে করতে পারলেও কিছুক্ষণ আগের বা এক-দুদিন আগের ঘটনা কিছুতেই মনে করতে পারে না।

জ্ঞাপনে সমস্যা

জ্ঞাপনে সমস্যা

কিছু মানুষের সম্পূর্ণ বাক্য তৈরি করতেও অনেক সময়ে সমস্যা হয়। খুব সাধারণ অনেক শব্দও অনেক সময়ে মনে পড়ে না। এমন হলে সাবধান হোন।

মুডের হেরফের

মুডের হেরফের

মুডের হেরফেরের নানা কারণ থাকতে পারে। তবে তার ফলে যদি গুরুতর অবস্থার সৃষ্টি হয় তাহলে স্মৃতিভ্রংশ হতে পারে।

উদাসীন মনোভাব

উদাসীন মনোভাব

যদি হাসি-কান্না কোনওকিছুতেই একজন মানুষ একইরকম থাকেন তাহলে সেই উদাসীন মনোভাবের পিছনের কারণ খুঁজে বের করা উচিত।

কাজ করতে অসুবিধা

কাজ করতে অসুবিধা

যদি দৈনন্দিন নানা কাজ করতে গিয়ে অসুবিধার মধ্যে পড়েন যা আগে করতে কোনও অসুবিধাই হতো না, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দ্বন্দ্ব

দ্বন্দ্ব

যদি সাধারণ কোনও কাজ করতে গিয়ে অসুবিধার মধ্যে পড়েন, মনে দ্বন্দ্ব তৈরি হয় তাহলে তা ডিমেনশিয়ার লক্ষণ হতে পারে।

বারবার একই কাজ করা

বারবার একই কাজ করা

যদি কোনও কাজ যা একবার শেষ করার পরও বারবার করতে থাকে তাহলে সাবধান। যেমন দরজায় তালা দিয়ে তা বারবার দেখা, রাতে দরজা-জানালা বন্ধ করার পরও ফের একবার তা করতে যাওয়া ইত্যাদি স্মৃতিভ্রংশকেই ইঙ্গিত করে।

ঠিকানা ভুলে যাওয়া

ঠিকানা ভুলে যাওয়া

ডিমেনশিয়ায় আক্রান্ত কোনও ব্যক্তি নিজের বাড়ির, অফিসের বা গুরুত্বপূর্ণ স্থানের ঠিকানা ভুলে যেতে পারেন। এমন হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

English summary
Early Signs Of Dementia That You Should Not Ignore
Story first published: Monday, May 23, 2016, 16:19 [IST]
Please Wait while comments are loading...