For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Durga Puja Special : পুজোয় চাই সেলিব্রিটিদের মতো উজ্জ্বল-মসৃণ ত্বক? ব্যবহার করুন ঘরোয়া ফেস প্যাক!

|

উৎসবপ্রেমী বাঙালিদের সবচেয়ে বড় পার্বণ হল দুর্গা পুজো। দিন গুণতে গুণতে ২০২১-এর পুজো প্রায় এসেই পড়ল। হাতে গোনা মাত্র কয়েকটা দিন বাকি। যদিও করোনার কারণে গতবারের মতো এবারের পুজোর আনন্দেও একটু ঘাটতি থেকে যাবে, তবুও পুজোর জন্য আগে থেকে প্রস্তুতি তো নেওয়াই যায়!

পুজোর সময় সকলেই নিজেকে সবচেয়ে সুন্দর দেখাতে চায়! তবে হাজার হাজার টাকা খরচ করে রূপচর্চা করার বদলে, বাড়িতে বসেই যদি কয়েকটি সহজ ঘরোয়া উপকরণ দিয়ে মনের মতো ফল পাওয়া যায়, তাহলে কেমন হয়? এবার পুজোতে নিখুঁত ত্বক পেতে জেনে নিন কয়েকটি ঘরোয়া ফেস মাস্ক সম্পর্কে।

১) জাফরান ফেস প্যাক

খনিজ সমৃদ্ধ জাফরান, ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করতে এবং ডার্ক সার্কেল দূর করতে অত্যন্ত সহায়ক। এটি ত্বকের বর্ণ হালকা করার পাশাপাশি, ত্বককে উজ্জ্বল করে তুলতেও অত্যন্ত সহায়তা করে। এই প্যাকটি তৈরি করতে, প্রথমে সামান্য পরিমাণে জাফরান নিয়ে দু'চামচ কাঁচা দুধে, সারারাত ভিজিয়ে রাখুন। সকালবেলা ভাল করে মুখ ধুয়ে, ওই জাফরান মিশ্রিত দুধ সারা মুখে লাগিয়ে নিন। তারপর মিনিট ২০ রেখে, গোলাপ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।

২) বেসন ও চন্দনের ফেস প্যাক

এই ফেস প্যাকটি প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। রোদে পোড়া ভাব, ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বক উজ্জ্বল করে তুলতেও এই প্যাকটি সহায়তা করে। এই ফেস প্যাকটি তৈরি করতে, প্রথমে একটি পাত্রে চন্দনের গুঁড়ো, বেসন, লেবুর রস এবং গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি মুখে এবং গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকটি রাতে ঘুমানোর আগে সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করা যেতে পারে।

৩) আলুর আই মাস্ক

পুজোর আগে ডার্ক সার্কেলের সমস্যা থেকে মুক্তি পেতে আলুর আই মাস্ক ব্যবহার করতে পারেন। আলু এক প্রকার প্রাকৃতিক ব্লিচ। এটি তৈরি করতে, একটি মাঝারি আকারের আলু ভাল করে ধুয়ে, থেঁতো করে অথবা ঘষে নিন। তারপর ওই থেঁতো করা আলু, চোখের পাতা সহ পুরো চোখে ৩০ মিনিটের জন্য রেখে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) গোলাপ, দুধ এবং বেসনের ফেস প্যাক

এই ফেস প্যাকটি ত্বককে কোমল ও মসৃণ করে তুলতে অত্যন্ত সহায়ক। এই প্যাকটি তৈরি করতে, প্রথমে ১০-১৫টি তাজা গোলাপের পাপড়ি নিয়ে বেটে নিন। তাতে এক টেবিল চামচ বেসন এবং ২ চা চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখ এবং ঘাড়ে সমানভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে, ভাল করে পরিষ্কার করে নিন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করা যেতে পারে।

৫) হলুদ এবং দইয়ের ফেস প্যাক

ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করে, এই প্যাকটি ত্বককে উজ্জ্বল এবং সতেজ করে তুলতেও সহায়তা করে। হলুদ এবং দই নিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি মুখে-গলায় ভাল করে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

৬) মধু এবং হলুদের প্যাক

মসৃণ এবং নরম ত্বকের জন্য, মধু এবং হলুদের প্যাক অত্যন্ত কার্যকরী। এই প্যাকটি তৈরি করতে, মধুতে হলুদ গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর ওই পেস্টটি মুখে-গলায় ভাল করে লাগিয়ে ১৫ মিনিট রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৭) বেসন এবং দইয়ের ফেস প্যাক

ত্বককে পরিষ্কার করে ও উজ্জ্বল করে তুলতে এই প্যাকটি দুর্দান্ত কার্যকর। প্যাকটি তৈরি করতে, প্রথমে দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি মুখে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

English summary

Durga Puja 2021 : Get glowing skin this festive season with these DIY face packs

Durga Puja 2021 : Get glowing skin this festive season with these DIY face packs. Read on.
Story first published: Wednesday, September 22, 2021, 17:00 [IST]
X