For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বক মোলায়েম ও উজ্জ্বল রাখতে এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন!

|

সুন্দর মোলায়েম, উজ্জ্বল ত্বক কে না চায়। মসৃণ, উজ্জ্বল ত্বক সৌন্দর্যকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। কিন্তু অগোছালো জীবনযাত্রা, ধুলো ময়লা, রোদের তাপে আমাদের স্কিনে হাজারও সমস্যা দেখা দেয়। যার ফল হল ত্বকে কালচে ছোপ, ব্রণ, পিম্পল, ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে, নিস্তেজ ও প্রাণহীন হয়ে যায়।

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বাজারে বিক্রি হওয়া প্রোডাক্টের দিকে অনেকেই ঝোঁকেন, কিন্তু দেখা যায় এক গাদা টাকা খরচ করে কেনা সেই সব জিনিসে কাজ সেভাবে হচ্ছে না। তাই ত্বক সুন্দর রাখতে ত্বকের পরিচর্যার পাশাপাশি মানতে হবে বেশ কিছু নিয়ম। দেখে নিন কী কী নিয়ম মানতে হবে -

১) গোল্ডেন রুল

১) গোল্ডেন রুল

প্রথমেই, মেক আপ তোলার অভ্যাস যেন থাকে। মেক আপ করতে আমরা সবাই ভালোবাসি। কিন্তু দেখা যায় বাইরে থেকে ফেরার পর মেক আপ তোলেন না অনেকেই। ভাবেন সকালে উঠে একেবারে মুখ পরিষ্কার করে নেবেন। এটা করলে আপনার ত্বক দুদিনে খারাপ হয়ে যাবে। বেঁচে থাকার জন্য যেমন নিঃশ্বাস নেওয়া প্রয়োজন তেমনি স্কিনকেও নিঃশ্বাস নিতে হয়। মেক আপের কারণে আমাদের ত্বক ঠিক করে নিঃশ্বাস নিতে পারে না। তাই যত কষ্টই হোক বাড়ি ফিরে মেক আপ তুলতেই হবে। তুলোয় করে একটু অলিভ অয়েল নিয়ে মুখে হালকাভাবে ম্যাসাজ করুন, এতে ময়লা এবং মেক আপ উঠবে।

২) সানস্ক্রিন লাগান অবশ্যই

২) সানস্ক্রিন লাগান অবশ্যই

বাড়ির বাইরে পা দিলে সানস্ক্রিন মাস্ট। SPF যুক্ত সানস্ক্রিন ত্বককে ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে বাঁচায়। সূর্যের তাপে আমাদের স্কিনে রিঙ্কেলস এবং আরও অনেক সমস্যা দেখা দেয়। তাই সূর্যের তাপ থেকে স্কিনকে রক্ষা করা ভীষণ জরুরি।

৩) খাওয়ার ওপর নজর দিন

৩) খাওয়ার ওপর নজর দিন

আপনি কি খাচ্ছেন তার ওপর অনেকটাই নির্ভর করে আপনার স্কিন কেমন হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় যদি সবুজ শাক সবজি, ফলমূল, প্রোটিন এবং ভিটামিন রাখেন তাহলে স্কিনও সুন্দর হবে আপনার। কম ফ্যাট ও সুগার এবং ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খেলে ত্বক উজ্জ্বল হবে।

৪) ঘুম

৪) ঘুম

পর্যাপ্ত ঘুম স্কিনের জন্য ভীষণ দরকার। তাই প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। যদি ঠিক মতো না ঘুমান তাহলে আপনার ত্বক ক্লান্ত হয়ে পড়বে।

৫) নিজেকে হাইড্রেড রাখুন

৫) নিজেকে হাইড্রেড রাখুন

পর্যাপ্ত ঘুমের মতো পর্যাপ্ত জলও ভালো স্কিনের জন্য খুব দরকার। প্রতিদিন কম করে ৮ গ্লাস জল খান। সেইসঙ্গে রসালো ফল, সবজি খান যা থেকে আপনার শরীরে জল যাবে।

৬) ব্রণ থেকে দূরে থাকুন

৬) ব্রণ থেকে দূরে থাকুন

দিনে তিন বার হালকা গরম জলে মুখ ধোবেন। আলফা হাইড্রোক্সিল অ্যাসিড বা বিটা হাইড্রোক্সিল অ্যাসিডযুক্ত ক্লিনজার দিয়ে ভালো করে ম্যাসাজ করুন প্রতিদিন। এতে ব্রণ হবে না! মুলতানি মাটি লাগাতে পারেন।

শীতে শুষ্ক ত্বক থেকে রেহাই পেতে স্নানের সময় এই জিনিসগুলি ব্যবহার করুন!

যেগুলো করবেন না

যেগুলো করবেন না

১) স্মোকিং স্বাস্থ্যের পক্ষে যেমন ক্ষতিকর তেমন স্কিনের জন্যও। সিগারেটে থাকা নিকোটিন রক্তনালীগুলিকে সীমাবদ্ধ করে, আপনার ত্বকে অক্সিজেনের প্রবাহকে বাধা দেয়।

২) স্পাইসি, বেশি তেল মশলাযুক্ত খাবার থেকে দূরে থাকাই ভালো।

৩) মেঘাচ্ছন্ন বা ঠান্ডা থাকলে সানস্ক্রিন এড়িয়ে চলুন। যদি সৈকত বা বরফে ঢাকা জায়গায় যান তার আগে এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন লাগান মুখে।

৪) ওয়ার্ক আউটের আগে বা পরে কখনও স্কিনের পরিচর্যা করবেন না।

৫) ব্রণ হাত দিয়ে চিপবেন না, এতে আরো বড় হয়ে যেতে পারে। যদি দেখেন ব্রণ বেরোচ্ছে তাহলে প্রথমে গোলাপ জল দিয়ে ধুয়ে তারপর ব্রণর জায়গায় ঠান্ডা গ্রিন টি ব্যাগ রেখে দিন।

English summary

Dos and don'ts for naturally glowing skin

The first signs of a beautiful skin are – soft, smooth and glowing. To get a flawless skin, here are a couple of skin care dos and don’ts to follow.
X