For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার কসমেটিকস কি আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে? কেনার আগেই জেনে নিন

|

দোকান থেকে বিউটি প্রোডাক্ট কেনার সময়, তাতে কোন কোন যৌগ ব্যবহার করা হয়েছে, তা দেখে কেনেন ক'জন? কিন্তু জানেন কি, এই সব বিউটি প্রোডাক্ট-এ এমন কিছু যৌগ ব্যবহার হয়, যা ব্যবহারকারীর স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক? শুধু তাই নয়, মারণ রোগের দিকেও ঠেলে দিতে পারে এই সব যৌগ। তাই এরপর থেকে বিউটি প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন, এই সব যৌগ তাতে রয়েছে কি না। থাকলে তৎক্ষণাত বাদ দেবেন এই প্রডোক্টটি।

Check

১। বিএইচএ এবং বিএইচটি

ত্বকের রং হালকা করার জন্য এই যৌগ ব্যবহার করা হয়। কিন্তু তার পাশাপাশি এটি ক্যান্সারের মতো রোগও ডেকে আনতে পারে। পরিবেশের জন্য খুব খারাপ এই যৌগ দু'টি। জলে মিশলে মাছের ক্ষতি হয়। কোনও ভাবে পেটে গেলে লিভার খারাপ হওয়ার আশঙ্কা থাকে। ত্বকে ব্যবহার করলেও, পরে থাইরয়েডের সমস্যা ডেকে আনতে পারে এরা।

২। ফর্মালডিহাইড

নেল পলিশ, বডি ওয়াশ, কন্ডিশনার, শ্যাম্পু, আই শ্যাডোর মতো প্রোডাক্ট-এ এই ফর্মালডিহাইড ব্যবহার করা হয়। আপাত ভাবে এর ব্যবহার হল ব্যাকটেরিয়া মারতে। কিন্তু ইন্টারন্যাশনাল এজেন্সি অফ রিসার্চ অন কারসিনোজেন-এর মতে, এটি মানুষের জন্য প্রচণ্ড ভাবে ক্যান্সার ঘটাতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয় এই যৌগ।

Check

৩। বোরিক অ্যাসিড

বাজারে প্রচুর পরিমাণে বিক্রি হয় ত্বক ফরসা করার ক্রিম। কিন্তু জানেন কি, এতে থাকতে পারে সোডিয়াম বোরেট বা বোরিক অ্যাসিড? এই বোরিক অ্যাসিড শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। পুরুষদের ক্ষেত্রে এই বোরিক অ্যাসিডের ক্ষতিকারক প্রভাব আরও বেশি। শুক্রাণু পরিমাণ কমে যেতে পারে এর কারণে। এবং পুরুষ প্রজননক্ষমতা হারাতে পারেন এই যৌগ অতিরিক্ত পরিমাণে শরীরে গেলে।

Check

৪। মার্কারি

ভয়ানক যৌগ। যদিও বহু কসমেটিক-এই এর ব্যবহার হয়। কারণ মার্কারি বা পারদ ত্বক উজ্জ্বল করতে পারে। আই শ্যাডো বা আই মেকআপে এর বেশি ব্যবহার হয়। মস্তিষ্কের ক্ষতি করতে পারে মার্কারি। যে কোনও প্রোডাক্ট কেনার আগে দেকে নিন, তাতে ক্যালোমেল, মারকিউরিও, মারকিউরিও ক্লোরাইড বা সাধারণ মার্কারি-র কথা লেখা আছে কি না। থাকলে কোনও ভাবেই ব্যবহার করবেন না সেটি।

৫। ফ্র্যাগরান্স

শ্যাম্পু, কোলোন, কন্ডিশনার, বডি ওয়াশের মতো প্রোডাক্ট কেনার সময়, বহু নামী কোম্পানিরও বোতলেই উপাদানের তালিকায় এই শব্দটি লেখা থাকে। কিন্তু ফ্র্যাগরান্স মানে কি শুধুই সুগন্ধ? বিশেষজ্ঞরা বলছেন, এই নামের আড়ালে রয়েছে এমন কতগুলো যৌগ, যেগুলোর কথা কোম্পানিরা প্রকাশ্যে বলতে চায় না। এবং সেই সব যৌগের ব্যবহারে অ্যালার্জি, শ্বাসকষ্ট থেকে প্রজনন ক্ষমতা হ্রাস পর্যন্ত হতে পারে।

Check

৬। পলিএথিলিন গ্লাইকল

চুলের তেলচিটে ভাব দূর করতে পারে এই যৌগ। তাই শ্যাম্পুতে এর ব্যবহার করা হয়। কিন্তু মনে রাখবেন, এই যৌগ একই সঙ্গে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও নষ্ট করতে পারে। তাতে ত্বকের ক্যান্সার থেকে মস্তিষ্কের ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই শ্যাম্পু কেনার আগে তাতে পলিএথিলিন গ্লাইকল বা পিইজি আছে কি না পরীক্ষা করে নিন।

Read more about: মেক আপ বিষ
English summary

Does Your Beauty Products Have These Toxic Elements Check Before Buying

It's impossible to avoid every single synthetic chemical, but you can do your part in limiting the amount of toxins your body is exposed to.
Story first published: Tuesday, January 22, 2019, 14:00 [IST]
X