For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘরোয়া উপায়েই যত্ন নিন পায়ের, ব্যবহার করুন ঘরে তৈরি এই ৭টি ফুট স্ক্রাব

|

মুখ, হাতের ত্বক ও চুলের যত্ন আমরা প্রত্যেকেই নিয়ে থাকি। কিন্তু পায়ের যত্ন নেওয়ার কথা সাধারণত মাথাতেই থাকে না। শীত, গ্রীষ্ম, বর্ষা, সারাদিন আমাদের ভার বয়ে বেড়ানো এই পা দু'টির কথা কিন্তু আমরা সেভাবে খুব একটা ভাবি না। কিন্তু ত্বক এবং চুলের মতোই পায়েরও সঠিক দেখভাল করা গুরুত্বপূর্ণ। নাহলে পায়ের ত্বক শুষ্ক হয়ে ফেটে যেতে পারে। আর যাদের গোড়ালি ফাটার সমস্যা রয়েছে তাদের তো বাড়তি যত্ন নিতেই হবে।

ঘনঘন পার্লারে গিয়ে ফুট স্ক্রাব বা পেডিকিওর করানো অনেকটাই সময় এবং খরচ সাপেক্ষ ব্যাপার। তবে চিন্তা নেই, ঘরে বসেই আপনি পায়ের যত্ন নিতে পারেন। ঘরোয়া উপাদান দিয়ে নিজের হাতে বানিয়ে ফেলুন ফুট স্ক্রাব। প্রাকৃতিক উপায়ে পায়ের যত্ন নিলে পায়ের সৌন্দর্য বজায় থাকবে গ্যারান্টি!

১) এপসম সল্ট এবং পিপারমিন্ট ফুট স্ক্রাব

১) এপসম সল্ট এবং পিপারমিন্ট ফুট স্ক্রাব

পিপারমিন্ট অয়েল ব্যথা-যন্ত্রণা উপশম করতে দুর্দান্ত সহায়ক। তবে পিপারমিন্ট অয়েল ব্যবহারের আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেবেন। আর, নারকেল তেল এবং অলিভ অয়েল পা নরম এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। এই স্ক্রাবটি সমস্ত ধরনের ত্বকের জন্য উপযুক্ত।

এক কাপ এপসম সল্ট, এক টেবিল চামচ অলিভ অয়েল কিংবা নারকেল তেল এবং ৩-৪ ফোঁটা পিপারমিন্ট অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে একটি কাঁচের পাত্রে রাখুন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে পায়ে ১০ মিনিটের মতো স্ক্রাব করে, আরও ১০ মিনিট রেখে দিন। তারপর পা ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

২) নারকেল তেল এবং লবণের ফুট স্ক্রাব

২) নারকেল তেল এবং লবণের ফুট স্ক্রাব

পা ফাটা সারাতে এই ফুট স্ক্রাব অত্যন্ত কার্যকর। এটি সব ধরনের ত্বকের জন্য নিরাপদ। নারকেল তেল ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ত্বকের ক্ষত নিরাময় করতেও সহায়তা করে।

এই স্ক্রাবটি তৈরি করতে এক কাপ এপসম সল্ট কিংবা যে কোনও ধরনের বাথ সল্ট নিন। তাতে ১/৪ কাপ নারকেল তেল, ৩-৪ ফোঁটা যে কোনও এসেনশিয়াল অয়েল এবং ১/৪ কাপ ভিটামিন ই অয়েল মিশিয়ে একটি কাঁচের পাত্রে কয়েকদিন আলাদা করে রাখুন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে কমপক্ষে ২০ মিনিট পায়ে স্ক্রাব করুন।

৩) ব্রাউন সুগার এবং অলিভ অয়েল

৩) ব্রাউন সুগার এবং অলিভ অয়েল

এই ফুট স্ক্রাবটি পায়ের ক্লান্তি দূর করে এবং পায়ের ত্বককে ময়েশ্চারাইজ রাখতেও সহায়তা করে।

এক টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ চা চামচ বেকিং সোডা এবং ২ ফোঁটা ক্যামোমাইল বা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি নিয়ে কমপক্ষে ২০ মিনিট আলতো হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। পা ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৪) ওটমিল ফুট স্ক্রাব

৪) ওটমিল ফুট স্ক্রাব

ওটমিল দুর্দান্ত এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এটি পায়ের ত্বককে নরম করে এবং ব়্যাশ, চুলকানি কমায়।

দুই টেবিল চামচ বাথ সল্ট, ২ চা চামচ ওটমিল, ১ চা চামচ বেকিং সোডা এবং ২-৩ টেবিল চামচ জল নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি নিয়ে ১০ মিনিট পায়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ভালো করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৫) লেবু এবং চিনির ফুট স্ক্রাব

৫) লেবু এবং চিনির ফুট স্ক্রাব

লেবু হল প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। এটি ত্বক থেকে যেকোনও ধরণের দাগ পরিষ্কার করতে পারে। চিনি পায়ের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার করে এবং নারকেল তেল পায়ের ত্বককে নরম ও ময়েশ্চারাইজ রাখতে সহায়তা করে।

এটি তৈরি করতে প্রথমে ২ কাপ চিনি, ১/৪ কাপ নারকেল তেল, ৯-১০ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল এবং আধা চা-চামচ লেমন জেস্ট নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে পায়ে কিছুক্ষণ স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

৬) বেকিং সোডা ফুট স্ক্রাব

৬) বেকিং সোডা ফুট স্ক্রাব

বেকিং সোডাতে এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য রয়েছে। এটি ব়্যাশ এবং চুলকানি প্রশমিত করার জন্য ব্যবহৃত হয়। এছাড়া, আপনি গরম জলে বেকিং সোডা মিশিয়ে আপনার পা ভিজিয়ে রাখতে পারেন এবং এই ফুট স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। গরম জল ক্লান্ত পেশী রিল্যাক্স করতে সাহায্য করে।

তিন টেবিল চামচ বেকিং সোডা এবং ১ টেবিল চামচ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি পায়ে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৭) কফি গ্রাউন্ড ফুট স্ক্রাব

৭) কফি গ্রাউন্ড ফুট স্ক্রাব

কফি পা স্ক্রাব করা এবং ডেড স্কিন সেল অপসারণের জন্য চমৎকার। এটি পা নরম রাখতে সাহায্য করে।

এটি তৈরি করতে দুই টেবিল চামচ কফি গুঁড়োর সাথে দুই টেবিল চামচ চিনি এবং এক টেবিল চামচ অলিভ অয়েল কিংবা নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি নিয়ে পায়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

English summary

DIY foot scrubs to pamper your tired feet

Here we have listed few easy DIY foot scrub recipes. Read on to know.
Story first published: Thursday, March 3, 2022, 17:40 [IST]
X