For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই কটি ঘরোয়া পদ্ধতিতে অতি সহজেই টাক মাথাতেও চুল গজাবে!

By Staff
|

কর্মব্যস্ত জীবন, অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, চুলের ঘনত্ব কমতে শুরু করে, খুশকির সমস্যা, চুল পড়ে, অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যা। সবচেয়ে গম্ভীর সমস্যা হল অল্প বয়সেই চুল পরে মাথায় টাক এসে যাওয়া।

চুল আমাদের শারীরিক সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু মহিলা পুরুষ নির্বিষেশে টাক অত্যন্ত বড় সমস্যা। আর তা যদি অল্প বয়সেই হয় তাহলে তো কথাই নেই। লোকজনের হাসির খোরাক হতে হয়, কখনও বা এর জেরে আত্মবিশ্বাস একেবারে ধসে যায়।

অনেক সময় এই টাক পরে বংশে পরম্পরায় বা জিনগত সমস্যায়, অনেকসময় আবার এই সমস্যা আমরা কীভাবে জীবনযাপন করছি কী ধরণের ডায়েট মেনে চলছি তার উপরও নির্ভর করে।

তবে টাক মাথাতেও চুল গজানোর কিছু ঘরোয়া টোটকা রয়েছে। আপনি যদি নিয়ম মেনে এই টোটকাগুলি ব্যবহার করেন তাহলে আপনার মাথার ন্যাড়া মাঠেও মরুদ্য়ান সম্ভব। তাহলে আসুন দেখে নেওয়া যাক টোটকাগুলি কী কী...

অলিভ অয়েল

অলিভ অয়েল

অলিভ অয়েল গরম করে টাক পরে যাওয়া অংশ লাগান। হাল্কা হাতে মালিশ করুন। আধ ঘন্টা রেখে ধুয়ে নিন।

হেনা তেল

হেনা তেল

হেনা পাতা থেকে রস নিংড়ে বের করে নিন। এবার ছোট কাপের এক কাপ নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর এই হেনা তেল মাথায় লাগান। হাল্কা হাতে মালিশ করে ১ ঘন্টা বাদে ধুয়ে ফেলুন।

ছাঁচি পেঁয়াজের রস

ছাঁচি পেঁয়াজের রস

ছোট ছোট আকারের যে ছাঁচি পেঁয়াজ পাওয়া যায় বাজারে। তার থেকে রস বের করে নিন। এই রস টাক পরে যাওয়া অংশে মালিশ করুন। সপ্তাহে ২-৩ বার এই পদ্ধতিটি অবলম্বন করুন। উপকার নিশ্চই পাবেন।

নারকেল দুধ

নারকেল দুধ

নারকেল তেলের সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে একসঙ্গে মাথায় লাগান। এবার টাক পরে যাওয়া অংশে মালিশ করুন। সপ্তাহে দুদিন এই পদ্ধতি অবলম্বন করলে চুল আস্তে আস্তে গজাতে শুরু করবে।

মধু

মধু

২ টেবিল চামচ মধু ও ১ টেবিলচামচ দারুচিনি গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ মাস্ক হিসাবে মাথায় লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে দিন। মাসে ৩ বার করুন ।

আমলা

আমলা

কাপ নারকেল তেলে ১ কাপ আমলার রস মেশান। এতে ১ টেবিল চামচ মধুও ব্যবহার করতে পারেন। সব উপকরণগুলি ভাল করে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে মাথায় লাগিয়ে নিন, খানিকক্ষণ রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

মেথি

মেথি

এক মুঠো মেথি আধ ডেকচি জলে ভাল করে ফোটান। চান করার সময় এই মেথি ফোটানো জল দিয়ে ধুয়ে নিন। মেথির পুষ্টিগুণের জেরে চুল গজাতে শুরু করবে।

পেয়ারা পাতা

পেয়ারা পাতা

এক কাপ নারকেল তেলে ১ মুঠো পেয়ারা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এর জেরে চুল তাড়াতাড়ি বেড়ে উঠবে।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল

চুলের স্বাভাবিক বৃদ্ধির ক্ষেত্রে ক্যাস্টর অয়েলের জুরি মেলা ভার। ২ টেবিলচামচ ক্যাস্টর অয়েল দিয়ে মাথা মালিশ করুন।

অ্যালোভেরা

অ্যালোভেরা

তাজা কাটা অ্যালোভেরা গাছ থেকে জেলটা বের করে নিয়ে নিন। এই জেল সরাসরি টাক পরে যাওয়া অংশে মালিশ করুন। শুকনো হতে দিন। শুকিয়ে গেলে আবার একই পদ্ধতিতে জেল লাগান। ৩-৪ বার একইভাবে এই পদ্ধতিটি করার পর হাল্কা গরম জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

গোলমরিচ

গোলমরিচ

অলিভ অয়েলের সঙ্গে গোলমরিচ পাউডাপ মিশিয়ে একটা পেস্ট বানান। এই পেস্ট মাথায় লাগান। মালিশ করুন ভাল করে। এরপর ধুয়ে নিন।

বীট

বীট

বীটের পাতা জলে ভাল করে ফোটান। পাতা নরম হয়ে এলে, হাতের সাহায্যে ভাল করে মেখে নিয়ে হেনার সঙ্গে মেশান। হেনা মাথায় লাগিয়ে শুকনোর জন্য ছেড়ে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

English summary

DIY Fantastic Home Remedies To Grow Hair On Bald Head

DIY Fantastic Home Remedies To Grow Hair On Bald Head
X