For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) চুলের যত্নের জন্য কীভাবে ব্যবহার করবেন পেঁয়াজ?

By Oneindia Bengali Digital Desk
|

চুলের সমস্যা দিন দিন গুরুতর হয়ে উঠছে। চুল পড়া, মাথায় চুলকুনি, খুশকি, মাথার ত্বকে গন্ধ এমন নানা ধরণের সমস্যা ক্রমশই বেড়ে চলেছে। শুধু মহিলা নয়, পুরুষদের ক্ষেত্রেও এই একই সমস্যা দেখা যায়। [(ছবি) চুল ঝরা বন্ধ করবে পেঁয়াজের রস]

এই ধরনের সমস্যার জন্য নানা ধরনের প্রোডাক্ট বাজারে পাওয়া যায়। কিন্তু তাতে সেই এক সমস্যা। এত বেশি কেমিক্যালজাত উপকরণের ব্যবহার থাকে, যে তা চুলের যত্ন নেওয়ার থেকে চুলের ক্ষতিই করে বেশি।

তবে যদি আপনার বাড়িতেই থাকে এই এত্তগুলি সমস্যার একটিই সমাধান। তাহলে কেমন হয়? আজ্ঞে হ্যাঁ, আপনার রান্নাঘরে রোজ মজুত থাকে এই সমাধান। আর তা হল পেঁয়াজ। [(ছবি) পেঁয়াজের ঝাঁঝে ফরসা হতে পারেন আপনিও!]

চুলের যত্নের জন্য একাধিক উপায়ে চুলে পেঁয়াজের ব্যবহার করা যেতে পারে। আসলে পেঁয়াজে প্রচুর পরিমাণে সালফার থাকে। চুলের প্রোটিন উপকরণ কেরাটিনের সংযোগে সালফার এলে তা চুলকে মজবুত করে। আর তাই একাধিক উপায়ে আপনি পেঁয়াজের ব্যবহারে চুলকে পুনরুজ্জীবিত করতে পারেন। [(ছবি) পেঁয়াজের ছোঁয়াতেই সারবে এই রোগগুলি!]

পেঁয়াজের রস দিয়ে মালিশ

পেঁয়াজের রস দিয়ে মালিশ

পেঁয়াজ বেটে নিয়ে তার থেকে ভাল করে রস বের করে নিন। এই রস মাথায় হাল্কা মালিশ করে লাগান। ৩০-৪০ মিনিট রেখে দিন। হয়ে গেলে হাল্কা শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিন।

হেয়ার সলিউশন হিসাবে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস

হেয়ার সলিউশন হিসাবে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস

১ টি পেঁয়াজের রসের সঙ্গে ৫ টেবিলচামচ ঈষদুষ্ণ জল মেশান। চান করার পর এই সলিউশনটি চুলে লাগিয়ে নিন। তবে এতে চুলে হাল্কা গন্ধ ছাড়বে। পরের দিন শ্যাম্পু করে ধুয়ে নিন। তাই যেদিন বাড়ি থেকে বেরনোর ব্যাপার নেই সেদিন এই টোটকাটি ব্যবহার করুন।

পেঁয়াজের সঙ্গে রাম

পেঁয়াজের সঙ্গে রাম

একটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে মাঝ বরাবার ২-৩ টুকরো করে নিন। এবার একটি মুখ বন্ধ জারে ঢুকিয়ে তাতে রাম এমনভাবে ভর্তি করুন যাতে পেঁয়াজ পুরো ডুবে থাকে। সারারাতে এভাবে রেখে দেওয়ার পর, ছেঁকে নিন। এবার ছেঁকে নেওয়া তরল পদার্থ ভাল করে চুলে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ ও নারকেল তেলের হেয়ারপ্যাক

পেঁয়াজ ও নারকেল তেলের হেয়ারপ্যাক

পেঁয়াজের রস, নারকেল তেল এবং কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে একটি হেযার সলিউশন প্যাক তৈরি করুনম। এটি চুলে ভাল করে লাগান। ১ ঘন্টা বাদে শ্যাম্পু করে ধুয়ে নিন।

পেঁয়াজ এবং মধুর প্যাক

পেঁয়াজ এবং মধুর প্যাক

২ টেবিলচামচ পেঁয়াজবাটা এবং ১ চা চামচ মধু ভাল করে একসঙ্গে মেশান। এই সলিউশনটি চুলে ভাল করে লাগান। ১৫-২০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে একবার এই হেয়ারপ্যাক লাগান।

পেঁয়াজ ও অলিভ অয়েল

পেঁয়াজ ও অলিভ অয়েল

অলিভ অয়েলের পাল্পের সঙ্গে পেঁয়াজ একসঙ্গে মিশিয়ে মিক্সিতে একটা মিহি পেস্ট বানিয়ে নিন। এতে ১ কাপ বিয়ার মিশিয়ে নিতে পারেন চাইলে।

English summary

Different Ways Onion Can Be Used For Hair Care

Different Ways Onion Can Be Used For Hair Care
Story first published: Monday, March 21, 2016, 13:36 [IST]
X