For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন ধরনের ক্লিনজার আপনার ত্বকের জন্য উপযুক্ত? বুঝবেন কী ভাবে? জেনে নিন

|

ত্বকের পরিচর্যা করার প্রথম ধাপই হল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করা। মুখের ত্বক ধুলো-ময়লা এবং দূষণমুক্ত হলে তবেই স্কিন কেয়ার পণ্যগুলি সঠিকভাবে কাজ করবে। তাছাড়া, আজকাল বাড়ির বাইরে বেরোনো মাত্রই ধুলোবালি আর দূষণের কারণে ত্বকের বারোটা বাজতে সময় লাগে না। তাই তো নিয়ম করে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে ত্বকের ভিতরে জমে থাকা ময়লা, তেল এবং ক্ষতিকর উপাদানগুলি ধুয়ে যাওয়ার সুযোগ পায়, আর ত্বকও ভিতর থেকে পরিষ্কার হয়।

তবে কেমন ধরনের ক্লিনজার ব্যবহার করা উচিত জানেন কি? আমাদের প্রত্যেকেরই ত্বকের ধরন আলাদা আলাদা হয়, সেই মতো ক্লিনজার ব্যবহার না করলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন, কোন ধরনের ত্বকের জন্য কেমন ক্লিনজার আদর্শ -

জেল ক্লিনজার

জেল ক্লিনজার

জেল ক্লিনজার মূলত তৈলাক্ত এবং সেনসিটিভ ত্বকের জন্যই তৈরি। এটি ত্বককে সঠিকভাবে পরিষ্কার করতে পারে। জেল ক্লিনজারে অ্যান্টিসেপটিক এবং এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য থাকে, যা ত্বকের ছিদ্রগুলি খোলা, ত্বকের অতিরিক্ত তেল অপসারণ এবং ব্রণ কমানোর জন্য আদর্শ। এই ধরনের ক্লিনজার দিনে দু'বার ব্যবহার করা যেতে পারে।

অয়েল বেসড ক্লিনজার

অয়েল বেসড ক্লিনজার

অয়েল বেসড বা তেল-ভিত্তিক ক্লিনজারগুলি ত্বককে শুষ্ক করে তোলে না, বরং ভালভাবে ত্বক পরিষ্কার করে। এই ধরনের ক্লিনজারগুলি যে কোনও ধরনের ত্বকের জন্যই উপযুক্ত।

ক্রিম ক্লিনজার

ক্রিম ক্লিনজার

লোশন বা ক্রিম-ভিত্তিক ক্লিনজারগুলি ত্বককে ময়শ্চারাইজ করার পাশাপাশি গভীরে গিয়ে ত্বক পরিষ্কার করে। এই ক্লিনজারগুলি ত্বকের ধুলো-ময়লা এবং অতিরিক্ত তেল অপসারণ করে, ত্বককে হাইড্রেটও করে। শুষ্ক ত্বকের জন্য ক্রিম ক্লিনজার একেবারে আদর্শ। মেকআপ তুলতে ক্রিম ক্লিনজার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন :কেমিক্যালযুক্ত ফেস ওয়াশ আর নয়, এবার ঘরেই বানিয়ে নিন ফেস ওয়াশ

ক্লে ক্লিনজার

ক্লে ক্লিনজার

ক্লে ক্লিনজারের মধ্যে অবিশ্বাস্য শোষণ ক্ষমতা রয়েছে, যা আমাদের ত্বকের ছিদ্রগুলি থেকে অতিরিক্ত তেল এবং দূষক বের করে দেয়। এগুলি অয়েলি, কম্বিনেশন এবং সেনসিটিভ ত্বকের জন্য আদর্শ। ক্লে ক্লিনজার ত্বকের ছিদ্র খুলতে এবং ব্রণ প্রতিরোধে বিশেষভাবে কার্যকর। তবে এই ধরনের ক্লিনজার কেবলমাত্র গ্রীষ্মকালে ব্যবহার করাই ভাল।

ফোম ক্লিনজার

ফোম ক্লিনজার

অয়েলি এবং কম্বিনেশন স্কিনের জন্য আরেকটি দুর্দান্ত বিকল্প হল ফোম ক্লিনজার। এটি ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করে এবং দীর্ঘ সময় ত্বককে ম্যাট রাখতে সাহায্য করে।

Disclaimer : এই আর্টিকেলে দেওয়া সকল তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা। কোন কিছু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করবেন।

English summary

Different Face Cleansers For Various Skin Types In Bengali

Here are different face cleansers of various skin kinds. Learn about cleansers and choose the perfect one for you. Read on to know more.
X
Desktop Bottom Promotion